shono
Advertisement

তাঁর অজান্তেই মোদিকে নিয়ে তৈরি বিতর্কিত তথ্যচিত্র মুছেছিল টুইটার! বিস্ফোরক মাস্ক

গুজরাট দাঙ্গায় মোদির ভূমিকা-সহ একাধিক বিষয় তুলে ধরা হয়েছিল ওই তথ্যচিত্রে।
Posted: 05:05 PM Apr 12, 2023Updated: 05:05 PM Apr 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে তৈরি BBC-র তথ্যচিত্র ঘিরে তোলপাড় হয় গোটা বিশ্ব। রাজনৈতিক মহলে ওঠে বিতর্কের ঝড়। সমস্ত সোশ্যাল মিডিয়া থেকে তথ্যচিত্রটি সরিয়ে দেওয়ার নির্দেশ দেয় মোদি সরকার। এবার এই প্রসঙ্গে বিস্ফোরক দাবি করলেন টুইটার সিইও এলন মাস্ক। তিনি জানান, তাঁর অজান্তেই মোদির তথ্যচিত্র সরিয়ে দিয়েছিল টুইটাই ইন্ডিয়া!

Advertisement

চলতি বছরের গোড়ায় মোদিকে নিয়ে একটি তথ্যচিত্রের সিরিজ প্রকাশ করে বিবিসি (BBC)। যেখানে গুজরাট দাঙ্গায় মোদির (PM Modi) ভূমিকা-সহ একাধিক বিষয় তুলে ধরা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যমের এই তথ্যচিত্রটি সামনে আসতেই ফুঁসে ওঠে বিজেপি শীর্ষ নেতৃত্ব। দেশে এই তথ্যচিত্রের সম্প্রচার বন্ধ করা হয়। এই তথ্যচিত্রের লিংকযুক্ত ৫০টিরও বেশি টুইট ডিলিট করে দেওয়া হয়। ইচ্ছাকৃতভাবে দেশবাসীকে বিভ্রান্ত করা হচ্ছে বলে দাবি করে গেরুয়া শিবির। বিতর্কের আঁচ পড়ে গোটা বিশ্বে। ইংল্যান্ড ঘুরিয়ে বিবিসির সমালোচনা করলেও ভারতকে বাকস্বাধীনতার পাঠ দিতে চেয়েছিল আমেরিকা। এবার বিতর্ক এড়াতে বিষয়টি নিয়ে কায়দা করেই উত্তর দিলেন মাস্ক।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টেও কাটল না জট, ঝুলেই রইল চাকরিহারাদের ভবিষ্যৎ]

কারণ বিবিসি-তে দেওয়া এক সাক্ষাৎকারে এ নিয়ে টুইটার সিইও মাস্ক (Elon Musk) বলেন, “ওই বিষয়টা নিয়ে বিস্তারিত কিছু জানতাম না আমি। ভারতে কোনও কনটেন্ট নিয়ে কী সমস্যা তৈরি হয়েছিল, বলতে পারব না।”

ভারত সরকারের নির্দেশেই কি টুইটার (Twitter) থেকে সরানো হয়েছিল মোদির তথ্যচিত্র? মাস্কের জবাব, “সোশ্যাল মিডিয়ায় কী যাবে না যাবে, সে বিষয়ে ভারতের নিয়ম অত্যন্ত কড়া। আর যে কোনও দেশের নিয়মের বাইরে আমরা যেতে পারি না।” সঙ্গে যোগ করেন, “যদি জিজ্ঞেস করেন, নিয়ম মানা আর জেলে যাওয়ার মধ্যে কোন অপশন বেছে নেব, তাহলে বলব নিয়মই মেনে চলব।”

[আরও পড়ুন: ‘অত ভেবেচিন্তে পরপর পাঁচ ছক্কা মারা যায় না’, একান্ত সাক্ষাৎকারে বললেন রিঙ্কু সিং]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement