shono
Advertisement

‘ছাত্রীদের উপর গ্যাস হামলা আসলে শত্রুদের কাজ’, আজব দাবি ইরান প্রেসিডেন্টের

মোট ৩০টি স্কুলে ছাত্রীদের উপর গ্যাস হামলা হয়েছে।
Posted: 01:20 PM Mar 06, 2023Updated: 01:20 PM Mar 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছাত্রীদের উপর গ্যাস হামলা, বিষ খাওয়ানোর মত গুরুতর অভিযোগ উঠেছে ইরানের (Iran) বিরুদ্ধে। নারীশিক্ষা রুখতেই এহেন কাণ্ড ঘটাচ্ছে সেদেশের মৌলবাদী প্রশাসন, এমনটাই অভিযোগ। কিন্তু এই ঘটনার জন্য শত্রুরাষ্ট্রের উপর দায় চাপালেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি (Ebrahim Raisi)। প্রসঙ্গত, গত নভেম্বর থেকে প্রায় ৩০টি স্কুলে ছাত্রীদের উপর বিষক্রিয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

ইরানের স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, কয়েকটি ধর্মীয় গোষ্ঠী ইচ্ছাকৃত ভাবে মেয়েদের পড়াশোনা বন্ধ করে দিতে চাইছে। সেই জন্যই নানা ভাবে পড়ুয়া ও তাদের অভিভাবকদের ভয় দেখান হচ্ছে। বাধ্য হয়ে তাঁরা সন্তানদের স্কুল থেকে সরিয়ে নিচ্ছেন। ফলে ব্যাহত হচ্ছে নারীশিক্ষা। যদিও কী কারণে এইভাবে বিষক্রিয়া হচ্ছে, সেই উত্তর এখনও ইরান প্রশাসনের জানা নেই।

[আরও পড়ুন: কীর্তন থেকে ফেরার পথে কোচবিহারে মর্মান্তিক দুর্ঘটনা, টোটোয় ট্রাকের ধাক্কায় মৃত ৪

এহেন পরিস্থিতিতে প্রথমবার মুখ খোলেন ইরানের প্রেসিডেন্ট। একটি জনসভায় বক্তৃতা দিতে গিয়ে রাইসি বলেন, “দেশে বিশৃঙ্খলা ছড়াতে বিশেষ পরিকল্পনা নিয়েছে ইরানের শত্রু রাষ্ট্রগুলি। আমাদের পড়ুয়া ও অভিভাবকদের মনে সংশয় তৈরি করতে চাইছে তারা।” যদিও এই শত্রু রাষ্ট্র বলতে কাদের বোঝাতে চাইছেন, সেই প্রশ্নের জবাব দেননি রাইসি।

যদিও এই প্রথমবার নয়, হিজাব বিরোধী বিক্ষোভের জন্যও বিদেশী শক্তিকে দায়ী করেছিলেন রাইসি। প্রধানত ইজরায়েল ও আমেরিকার মতো রাষ্ট্রগুলিই থাকে রাইসির নিশানায়। অন্যদিকে, ছাত্রীদের উপর এই হামলার যথাযথ তদন্ত দাবি করেছে রাষ্ট্রসংঘের মানবাধিকার দপ্তর। তবে সরকারি তদন্ত আদৌ নিরপেক্ষ ভাবে হবে কিনা, তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

[আরও পড়ুন: কলকাতায় যাওয়ার পথে অনুব্রতকে নিরাপত্তা দেবে পুলিশই, নির্দেশ আসানসোল সিবিআই আদালতের]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement