shono
Advertisement
Akashvani Kolkata

কলকাতার রেডিও ডকুমেন্টারির বিশ্বজয়, তুরস্কে সম্মানিত ভারত

শহরের পরিবেশ রক্ষায় জলাভূমির গুরুত্বের কথা জানিয়ে বিশ্বের দরবারে পুরস্কার পেল ভারত।
Published By: Akash MisraPosted: 12:59 PM Oct 23, 2024Updated: 02:47 PM Oct 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক মঞ্চে ফের একবার নজর কাড়ল পূর্ব কলকাতার জলাভূমির প্রসঙ্গ। শহরের পরিবেশ রক্ষায় জলাভূমির গুরুত্বের কথা জানিয়ে বিশ্বের দরবারে পুরস্কার পেল ভারত। শুধু তাই নয়, প্রসারভারতীর তরফে আকাশবাণী কলকাতা পেল সেরার শিরোপা। ২০০২ সাল থেকে শহরের বাস্তুতন্ত্রের সঙ্গে সংশ্লিষ্ট জলাভূমির গুরুত্বের বিষয়টি আন্তর্জাতিক মান্যতা পায়।

Advertisement

গত কয়েক দশকে মোবাইল ফোনের দাপটে, স্পটিফাইয়ের মতো মিউজিক অ্য়াপের কারণে রেডিও অল্প হলেও, তার জনপ্রিয়তা হারিয়েছে। এক সময় এফএম যেভাবে মানুষের মন জয় করেছিল, তাও যেন কমে এসেছে। এরই মাঝে বিনোদন নাকি লোকশিক্ষা? আকাশবাণীর দায়িত্ব যেন দুদিকেই বর্তায়। আর সেই প্রমাণই ফের পাওয়া গেল রেডিও প্রযোজনা ‘হুইস্পার অফ আ ওয়েটল্যান্ড: এ ভিশন ফর টুমরো’। এই রেডিয়ো ডকুমেন্টারির জন্যই ২০২৪ সালের ‘রেডিয়ো/ অডিয়ো এবিইউ পারস্পেকটিভ অ্যাওয়ার্ড’ বিভাগে সেরার পুরস্কার পেল ভারত, ২২ অক্টোবর ইস্তানবুলে।

এই রেডিও ডকুমেন্টারির প্রযোজক আকাশবাণী কলকাতার আধিকারিক শুভায়ন বালা জানিয়েছেন, “জলাভূমির ভূমিকা এবং পরিবেশের সংরক্ষণে এর গুরুত্বের কথাই তুলে ধরা হয়েছিল এই প্রযোজনায়। পূর্ব কলকাতার জলাভূমিটির প্রাকৃতিক জলশোধন ব্যবস্থা এবং সমৃদ্ধ জীববৈচিত্রের সঙ্গে স্থানীয় মানুষের অর্থনীতি এবং সাংস্কৃতিক ঐতিহ্যও মিশে রয়েছে।”

অন্যদিকে, আকাশবাণীর(Akashvani Kolkata) ডিজি প্রজ্ঞা পালিওয়াল গৌড় বলেন, “এই সম্মান ফের প্রমাণ করে, উচ্চমানের এবং সামাজিক ভাবে প্রাসঙ্গিক অনুষ্ঠান নির্মাণে আকাশবাণী আজও নিয়োজিত। বিশ্ব দরবারে তরুণ আধিকারিকের এই স্বীকৃতি সংস্থার উন্নতিতেও সহায়ক হবে।”

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সেই প্রমাণই ফের পাওয়া গেল রেডিও প্রযোজনা ‘হুইস্পার অফ আ ওয়েটল্যান্ড: এ ভিশন ফর টুমরো’।
  • শহরের পরিবেশ রক্ষায় জলাভূমির গুরুত্বের কথা জানিয়ে বিশ্বের দরবারে পুরস্কার পেল ভারত।
Advertisement