shono
Advertisement

‘অস্কারের শর্ট লিস্টে নেই ‘দ্য কাশ্মীর ফাইলস’, মিথ্যে বলছেন বিবেক’, খোঁচা হনসল মেহতার

বক্স অফিসে ঝড় তুললেও বারবার বিতর্কের মুখে পড়েছে ছবিটি।
Posted: 12:56 PM Jan 11, 2023Updated: 01:02 PM Jan 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৩ সালের অস্কারে শর্ট লিস্টে জায়গা করে নিয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। মঙ্গলবার নিজেই টুইট করে এই সুখবর জানিয়েছিলেন ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। আর এরপরই তাঁকে কটাক্ষ করেছেন আরেক পরিচালক হনসল মেহতা। তাঁর দাবি, মিথ্যে বলছেন বিবেক।

Advertisement

ঠিক কী বলছেন হনসল? তিনি নিউ ইয়র্কের কলাম লেখক অসীম ছাবড়ার একটি টুইট রিটুইট করেছেন। সেখানে বলা হয়েছে, ‘একটা বিষয় পরিষ্কার করে দেওয়া দরকার। বিভেদ সৃষ্টিকারী ছবিটির পরিচালক যে দাবি করছেন তাঁর ছবি অস্কারে শর্টলিস্টেড হয়েছে, তা মিথ্যে। ওঁর ছবিটি কেবল অস্কারের জন্য মনোনীত হয়েছে। যে ছবিই মনোনীত হতে পারে যদি সেটা কিছুদিনের জন্য লস অ্যাঞ্জেলসে চলে থাকে।’ হনসল মেহতা এই টুইটটিই শেয়ার করে লিখেছেন, ‘আপনি গণহত্যাকে অস্বীকার করা রাষ্ট্রবিরোধী।’

[আরও পড়ুন: বিশ্বমঞ্চে বিরাট প্রাপ্তি, গোল্ডেন গ্লোবে পুরস্কৃত RRR ছবির এই গান, দেখুন সেলিব্রেশনের ভিডিও]

প্রসঙ্গত, পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবি বক্স অফিসে ঝড় তুলেছিল। বেশিরভাগ সিনে পরিচালকরা এই ছবির প্রশংসা করলেও, বলিউডের জনপ্রিয় চিত্রনাট্যকার সইদ আখতার মির্জার কাছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ একেবারেই জঞ্জাল! তিনি বলেন, ”দ্য় কাশ্মীর ফাইলস ছবিটি একেবারে জঞ্জাল। যে ঘটনার কথা সিনেমায় তুলে ধরা হয়েছে। তাতে শুধু হিন্দুরা নয়, ভয়ঙ্কর অবস্থার মুখোমুখি হয়েছিল মুসলিমরা। কিন্তু সেগুলো দেখানো হয়নি। এ ছবি একেবারে প্রোপাগান্ডা। ভুল তথ্যে ভরা। যা সিনেমার মতে মাধ্যমকে নষ্ট করে।”

এদিকে এই ছবি নিয়ে টুইটারে তর্কে জড়িয়ে ছিলেন অনুরাগ কাশ্যপ ও বিবেক অগ্নিহোত্রী। অনুরাগ ছবিটিকে খোঁচা মেরে বিবেকের উদ্দেশে লেখেন, ‘ভুল আপনার নয়। আপনার সিনেমার। গবেষণাটা এমন করে করা হয়েছে, যেন আপনার-আমার এই এখনকার টুইট। ঠিক আছে, আর একটু যত্ন নিয়ে করবেন এর পর।’ টুইট, পালটা টুইটে তুঙ্গে পৌঁছেছিল বিতর্ক।

[আরও পড়ুন: ২০২২ সালে প্রবাসী ভারতীয়রাই দেশকে দিয়েছেন ১০০ বিলিয়ন ডলার! দাবি নির্মলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement