shono
Advertisement

Kirtan Movie Review: কৌতুকের মোড়কে সংসারের ‘কীর্তন’, কেমন হল পরাণ-গৌরব-অরুণিমার নতুন ছবি?

শ্বশুর-বউমার টক-ঝাল-মিষ্টি কাহিনি।
Posted: 02:59 PM Sep 03, 2023Updated: 03:10 PM Sep 03, 2023

নির্মল ধর: এখনকার বাংলা সিনেমায় পরিচ্ছন্ন হাস্যরসের বড়ই অভাব। বাঙালির নিম্ন ও মধ্যবিত্ত জীবনের ধারায় কমেডি এসে দাঁড়িয়েছে ফেলুদা সিরিজের জটায়ু থেকে ব্যোমকেশের সঙ্গী অজিতে। একটা সময়ে ‘পাশের বাড়ি’, ‘দুই বাড়ি’ কিংবা আরও আগে ‘সাড়ে চুয়াত্তর’ মার্কা নির্ভেজাল কমেডি ছবি এখন আর কোথায়? জীবনে নেই, পর্দাতেও উধাও। সেই হারানো স্বাদকে কিঞ্চিৎ যেন উসকে দিল অভিমন্যু মুখোপাধ্যায়ের ‘কীর্তন’ (Kirtan Movie)।

Advertisement

শাশুড়ি-বউমার লড়াইকে পিছনে হটিয়ে এই প্রথম শ্বশুর-বউমার টক-ঝাল-মিষ্টি সম্পর্ক নিয়ে ভেজালহীন দু’ঘন্টার এক বিনোদন পরিবেশন করলেন ক্ষুধার্ত দর্শকের পাতে। ক’জন পাত পেড়ে খেতে আসবেন জানি না, এলে কিন্তু হাসিতে পেট ভরিয়েই বাড়ি ফিরে নিজের ছেলের জন্য এমন বউমা খুঁজে আনতে চাইবেন। অবশ্য, পাবেন কিনা বলা নামুমকিন!

[আরও পড়ুন: সুলতান! সলমনের পাশে কয়েক মিনিটও দাঁড়াতে পারলেন না কার্তিক, পালিয়ে বাঁচলেন নায়ক!]

সিনেমার প্রধান চরিত্র তিনটি – বয়স্ক শ্বশুর অবিনাশ (পরাণ বন্দ্যোপাধ্যায়), বাইরে দজ্জাল, ভেতরে ক্যাডবেরির মতো মিষ্টি বউমা মণিমালা (অরুণিমা ঘোষ) এবং এই দুই স্যাঁকা রুটির মাঝে পুডিং হয়ে যাওয়া ছেলে তথা স্বামী অরূপ (গৌরব চট্টোপাধ্যায়)। তিনিই ছবির কথক।
কিপ্টে শ্বশুর চান পুরুষানুক্রমে পাওয়া প্লাস্টার খসে পড়া জীর্ণ বাড়িতেই স্ত্রীর স্মৃতি নিয়ে পড়ে থাকতে। আর আধুনিক বউমা ইচ্ছে সাজানো-গোছানো ফ্ল্যাট। এটা নিয়েই দু’জনের কারণে-অকারণে নিত্য খুনসুটি, সাজানো অভিমান, আবার কখনও দু’জনার ভাবও। যুযুধান দু’জনের মাঝে স্যান্ডউইচের মত অরূপের অবস্থা। অবশ্য শেষ পর্যন্ত স্যান্ডউইচটি স্বাদুই লাগবে দর্শকদের।

কমেডিয়ান চেহারায় উত্তমকুমারের বংশধরকে কিন্তু মন্দ লাগলো না। দাদুর যোগ্য নাতি হয়ে ওঠার বয়স বা অভিজ্ঞতা গৌরবের (Gaurab Chatterjee) নেই, কিন্তু পরাণবাবুর পাশে দাঁড়িয়ে তিনি ব্যাট চালিয়েই খেলেছেন। বউমার বেশে অরুণিমা ঘোষ (Arunima Ghosh) চরিত্রের দজ্জাল রূপ নজরকাড়া। শ্বশুরের প্রতি ভালবাসা, শ্রদ্ধার নীরব অনুভূতি প্রকাশেও তিনি কমিক অভিনয়ের ‘অতি’ বিশেষণটি সুন্দরভাবেই ব্যবহার করেছেন! আর ছবি বিশ্বাস বা পাহাড়ি স্যানালের অনুপস্থিতিতে টালিগঞ্জে এখন পরাণবাবুর মতো প্রবীণ অভিনেতা কোথায়? যিনি পুরনো বাংলা গানের সুর ভাঁজতে ভাঁজতে রাগ, আনন্দ, ঝগড়া, মাতলামির এমন পাঁচমিশালি অভিনয় করতে পারেন। এই ছবির সংলাপেও সুন্দর পানিংগুলো উপভোগ্য! তরুণ পরিচলক অভিমন্যু বুঝিয়ে দিলেন অরিত্র মুখোপাধ্যায়ের পাশাপাশি তিনিও এগোচ্ছেন।

ছবি – কীর্তন
অভিনয়ে – পরাণ বন্দ্যোপাধ্যায়, গৌরব চট্টোপাধ্যায়, অরুণিমা ঘোষ
পরিচালনায় – অভিমন্যু মুখোপাধ্যায়

[আরও পড়ুন: বৃষ্টির ধারায় মিলন, ফের একসঙ্গে রাহুল-প্রিয়াঙ্কা, ছবি শেয়ার করে সুখবর দিলেন অভিনেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার