shono
Advertisement

Karar Oi Louho Kapat: ‘ক্ষমা চাইতে হবে না, ইতিহাসটা জানুন’, ‘লৌহ কপাট’ বিতর্কে রহমানকে বার্তা কবীর সুমনের

লৌহ কপাট বিতর্কে আর কী বললেন কবীর সুমন?
Posted: 11:12 AM Nov 17, 2023Updated: 01:44 PM Nov 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশে বসেই বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘লৌহ কপাট’ বিতর্কে মুখ খুললেন কবীর সুমন। যে ‘লৌহ কপাট’ নিয়ে দুবাংলার মানুষই প্রতিবাদে ফেটে পড়েছেন। সেই রিমেকের প্রতিবাদ তো করলেন সুমন, তবে একেবারেই নিজস্ব ভঙ্গীতে। সুমন শোনালেন লৌহ কপাটের ইতিহাস। 

Advertisement

কাজী নজরুল ইসলামের ‘লৌহ কপাট’ গানের সুর বদলে, তাল বদলে বাঙালির আবেগকে আঘাত দিয়েছেন এ আর রহমান। বাংলার মানুষ, শিল্পীরা একজোটে বলছেন, নজরুলের এই গানের আত্মাকে ‘খুন’ করেছেন রহমান। ‘লৌহ কপাটে’র রিমেক নিয়ে সোশাল মিডিয়ায় তীব্র নিন্দা। কাঠগড়ায় অস্কারজয়ী সঙ্গীত পরিচালক রহমান। এমনকী, এ গানের স্বত্ত্ব বিক্রি নিয়ে নজরুল পরিবারের মধ্য়েও কোন্দল শুরু হয়েছে। গোটা বিতর্কে ক্ষমা চেয়েছে ‘পিপ্পা’ ছবির নির্মাতারা। বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি ‘পিপ্পা’ ছবিতেই ‘লৌহ কপাটে’র রিমেক শোনা গিয়েছে। তবে এখনও এই বিতর্কে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি সঙ্গীত পরিচালক এ আর রহমানের পক্ষ থেকে। নেটপাড়ার দাবি রহমানের ক্ষমা চাওয়া উচিত। কিন্তু ‘লৌহ কপাট’ বিতর্কে কবীর সুমনের দাবি ”রহমানকে ক্ষমা চাইতে হবে না, বরং তিনি জানুন এই গানের ইতিহাস।”

এই মুহূর্তে বাংলাদেশে রয়েছেন সঙ্গীত শিল্পী কবীর সুমন। শুক্রবার সকালে ফেসবুক লাইভে আসেন শিল্পী। ফেসবুক লাইভে ‘লৌহ কপাট’ বিতর্কে তাঁর অবস্থান স্পষ্ট করেন। লাইভের শুরুর দিকে ‘রোজা’ ছবির ‘দিল হ্যায় ছোটা সা’ গাইতে শুরু করেন সুমন। তারপর বাংলাদেশের এক শিল্পীর গাওয়া ‘যদি সুন্দর…’ গানটি গান। সঙ্গে হিন্দি ছবি ‘আয়ি মিলন কি বেলার’, ‘তুম তুম কমসিন হো’ গানটিও শোনান অনুরাগীদের। রহমানের তৈরি ‘দিল হ্য়ায় ছোটাসা’র সঙ্গে এই দুই গানের অদ্ভুত মিল খুঁজে পান সুমন। তিনি জানান, ‘রোজা’র এই গান শুনে তাঁর ভালোলাগার কথা। রহমানের প্রতি তাঁর অনুরাগের কথা। কিন্তু এই রহমানই ‘লৌহ কপাটে’র এমন সুর দিলেন! কবীর সুমন হতবাক!

[আরও পড়ুন: চক দে ইন্ডিয়া! ভারতের বিশ্বজয়ের আশায় বিরাট মন্ত্র দিলেন ‘ক্যাপ্টেন কবীর’ শাহরুখ]

‘লৌহ কপাট’ রিমেকের প্রসঙ্গে ফেসবুক লাইভে সুমন বলেন, ”যাঁরা গানের লিরিক দিলেন, তাঁরা টাকা পেলেন। খুব ভালো কথা। টাকা সবার দরকার। এখানে কোনও অসুবিধা নেই। কিন্তু কেউ কি একবারও রহমানকে বলে দেননি, কোন গানের রিমেক তিনি করেছেন! এই গানের ইতিহাস রহমান জানেন?

কবীর সুমন আরও বলেন, ”গানের অর্থটা জানার চেষ্টা করেছেন রহমান? ধরে নিন, এটা কাজী নজরুল ইসলামের লেখা নয়। তবুও কি গানের কথাগুলোর মানে বোঝা উচিত ছিল না? লিরিক শুনেই তো সুরটা দিতে হবে। তবে আজকাল এমনই গান হচ্ছে। যা শুনলে মনে হয়, মিক্সারের ভিতর সিমেন্ট, পাথর সব একসঙ্গে ঘুরছে। লৌহ কপাটের রিমেকও তাই! তবে ইনিই তো দিল হ্যায় ছোটা সা তৈরি করেছিলেন, সেই মানুষটা লৌহ কপাটের এমন সুর দিলেন! বিশ্বাস হচ্ছে না রহমান সাহাব। কেউ কি ছিলেন না, যে লৌহ কপাটের ইতিহাস রহমানকে বলে দেবেন, যে এই গানটার সঙ্গে একটা জাতির সংগ্রাম জড়িয়ে রয়েছে।”

এখানেই শেষ নয়। এই ফেসবুক লাইভের মধ্য়ে দিয়ে বাংলাদেশের মানুষদের কাছে একটা আবেদন রাখলেন শিল্পী। তিনি বলেন, ”যে দেশ নজরুল ইসলামকে জাতীয় কবি হিসেবে সম্মান দিয়েছে, দয়া করে তাঁরা একটা সাংবাদিক বৈঠক করুন। রহমানের সঙ্গে দেখা করুন। তাঁকে লৌহ কপাটের ইতিহাসটা বলুন। রহমানকে বলুন, ক্ষমা চাইতে হবে না। শুধু ইতিহাসটা জেনে নিন।”

[আরও পড়ুন: ঐশ্বর্যকে বিয়ের স্বপ্ন, পাক ক্রিকেটারের ‘বেয়াদপি’তে ‘রুষ্ট’ অমিতাভ! কী বললেন শাহেনশা শ্বশুর?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement