shono
Advertisement

Mission Raniganj Review: ‘কালা পাত্থর’ হয়ে উঠতে পারল না অক্ষয়ের ‘মিশন রানিগঞ্জ’, অধিক মশলাতেই বাস্তব নষ্ট!

বাস্তব নির্ভর সিনেমার নির্ভরতা কি এবার অভিনেতার কমানো উচিত নয়?
Posted: 06:23 PM Oct 06, 2023Updated: 06:24 PM Oct 06, 2023

সুপর্ণা মজুমদার: সিনেমার কথা বলার আগে একটু রান্নার কথা বলা প্রয়োজন। বাঙালি তো! খাবারের স্বাদ নিয়ে নাকটা একটু বেশি উঁচু। রান্নায় মশলার আলাদা গুরুত্ব রয়েছে। ঠিকঠাক না পড়লেই বিপদ। অধিক মশলায় যেমন খাবারের স্বাদ বিগড়ে যায়, স্বাস্থ্যের ক্ষতি হয়। তেমনই অধিক মশলায় বাস্তবভিত্তিক সিনেমার গল্প নষ্ট হয়। যেমনটা হয়েছে ‘মিশন রানিগঞ্জ: দ্য গ্রেট ভারত রেসকিউ’র (Mission Raniganj: The Great Bharat Rescue) ক্ষেত্রে।

Advertisement

চাসনালা খনির বিপর্যয়ের ঘটনা অবলম্বনে তৈরি হয়েছিল যশ চোপড়ার ‘কালা পাত্থর’। ১৯৭৯ সালে মুক্তি পাওয়া সেই সিনেমায় অমিতাভ বচ্চন, শশী কাপুর, শত্রুঘ্ন সিনহা, রাখি গুলজার, পারভিন ববি, নীতু সিং অভিনয় করেছিলেন। অক্ষয়ের ‘মিশন রানিগঞ্জ’ রানিগঞ্জের কোলফিল্ডের ১৯৮৯ সালের দুর্ঘটনা নিয়ে। যাতে ৬৫ জন শ্রমিক মাটির তলায় আটকে পড়েছিলেন। আর এই শ্রমিকদের ত্রাতা হয়ে এসেছিলেন যশবন্ত সিং গিল।

[আরও পড়ুন: এবার অপশক্তির কবলে দুই কিশোরী! কেমন হল এক্সরসিস্টের সিকুয়েল?]

কী করেছিলেন যশবন্ত সিং গিল? লম্বা একটি ক্যাপসুল তৈরি করেছিলেন তিনি। ভূপৃষ্টের প্রায় তিনশো ফুট গভীরে গিয়েছিলেন জলে, অন্ধকারে আটকে পড়া মানুষগুলোকে উদ্ধার করতে। তারপরের কাহিনি গুগল ঘাঁটলেই জানতে পেরে যাবেন। সুতরাং এমন গল্প নিয়ে সিনেমা তৈরি হলে তার ট্রিটমেন্টই মুখ্য বিষয় হয়ে ওঠে। আর সেখানে কিছু জায়গায় সত্যিই টানটান উত্তেজনার পরিস্থিতি ছিল। কিন্তু একাধিক জায়গায় গল্পের রাশ আলগা হয়েছে।

বাস্তব ঘটনা নির্ভর সিনেমার নির্ভরতা বোধহয় এবার অক্ষয় কুমারের (Akshay Kumar) কমানো উচিত। বড্ড গতানুগতিক হয়ে যাচ্ছে। ছবিতে পরিণীতি চোপড়ার (Parineeti Chopra) বিশেষ কিছুই করার ছিল না। তবে যেটুকু সময় পেয়েছেন তাতেও পরিণীতি নজর কাড়তে পারেননি। স্বামীর জীবন যখন সংকটে, তখনও অভিনেত্রীর মুখ ভাবলেশহীন ছিল। যাই হোক, বাকি চরিত্ররা কেবল নিজেদের ভূমিকা পালন করেছেন মাত্র। কুমুদ মিশ্রর মতো অভিনেতা শুধুই গোটা সিনেমায় ধূমপান করে গিয়েছেন। সিনেমার একাধিক জায়গায় চাসনালা খনির উল্লেখ করা হয়েছে কিন্তু ‘মিশন রানিগঞ্জ’ ‘কালা পাত্থর’ হয়ে উঠতে পারেনি। অন্তত এই দর্শকের কাছে।

সিনেমা – মিশন রানিগঞ্জ: দ্য গ্রেট ভারত রেসকিউ
অভিনয় – অক্ষয় কুমার, পরিণীতি চোপড়া, কুমুদ মিশ্র, পবন মালহোত্রা, রবি কিষেণ, বরুণ বাডোলা, দিব্যেন্দু ভট্টাচার্য, রাজেশ শর্মা প্রমুখ
পরিচালনা – টিনু সুরেশ দেশাই

[আরও পড়ুন: imdb রেটিংয়ে ৩ নম্বরে ‘রক্তবীজ’, বলিউড-দক্ষিণী ছবির সঙ্গে পাল্লা দিচ্ছে টলিউড?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement