shono
Advertisement

‘আগুন নিয়ে খেলেছেন’, রহমানকে হুঁশিয়ারি নজরুলের নাতি অরিন্দমের, পদ্মাপারেও বিতর্কের ঝড়

এ আর রহমানের রিমেক ‘লৌহ কপাট’ নিয়ে ক্ষুব্ধ কাজী পরিবার।
Posted: 06:16 PM Nov 10, 2023Updated: 09:12 PM Nov 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পিপ্পা’ মুক্তি পাওয়ার পর থেকেই সংবাদের শিরোনামে এ আর রহমান। সিনেমার থেকেও তুলনামূলক আলোচ্য বিষয় হয়ে উঠেছে এর গান। ছবিতে এ আর রহমানের কম্পোজ করা ‘কারার ঐ লৌহ কপাট’(Karar Oi Louho Kopat) -এর রিমেক ভার্সান নিয়ে নিন্দার ঝড় সর্বত্রই। ইতিমধ্যেই প্রতিবাদ করেছেন কাজী নজরুল ইসলামের নাতনি অনিন্দিতা। এবার মুখ খুললেন (Nazrul Islam) নাতি কাজী অরিন্দম।

Advertisement

দাদুর এমন কালজয়ী গান নিয়ে কাটাছেঁড়া মোটেই পছন্দ হয়নি সঙ্গীতশিল্পীর। সংবাদ মাধ্যমের কাছে ক্ষোভ প্রকাশ করে তিনি জানিয়েছেন, “এই কালজয়ী বিদ্রোহী গান বিকৃত করা মানেই আগুন নিয়ে খেলা। রহমান কাউকে কিছু না জানিয়ে নিজেই সুর বদলে দিলেন!” অরিন্দম এও জানিয়েছেন যে, তাঁর মা কল্যাণী কাজী যখন বেঁচে ছিলেন, তখন তাঁর কাছে রহমানের তরফে চিঠি এসেছিল অনুমতি নেওয়ার জন্য। সেই চিঠি তিনি খুঁজে দেখবেন যে সেখানে সুর পরিবর্তনের কোনও উল্লেখ রয়েছে কিনা! এর আগেও বলিউডে নজরুলগীতি নিয়ে কাজ হয়েছে। কাজী অরিন্দম জানালেন, তখন তাঁর মা কল্যাণী মুম্বইয়ে গিয়ে রফি সাহেব, অনুপ জালোটাকে দিয়ে গান চয়ন করিয়েছেন। সঙ্গীতশিল্পীর কথায়, তখন সমস্যা হয়নি। কারণ ওঁরা দায়িত্ব নিয়ে গানগুলো গেয়েছিলেন। প্রসঙ্গত, চলতি বছর মেয়ে মাসেই কল্যাণী কাজী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

[আরও পড়ুন: ‘প্রাণ নেই’, রহমানের ‘লৌহ কপাট’কে তুলোধনা নজরুলের নাতনি অনিন্দিতা কাজীর]

নজরুল ইসলাম যেহেতু বাংলাদেশের জাতীয় কবি। তাই পশ্চিমবঙ্গের পাশাপাশি পদ্মাপারেও রহমানের রিমেক বিতর্ক সমালোচনার প্রসঙ্গ হয়ে উঠেছে। দুই বাংলাতেই নিন্দার ঝড়। বাংলাদেশে থাকা নজরুল সাহেবের আরেক নাতনি খিলখিল কাজীও সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ওপার বাংলাতে আজও নজরুলগীতি নিয়ে কাজ হলে পরিবারের থেকে অনুমতি নেওয়া আবশ্যক। কীভাবে শিল্পী ওই গান গাইছেন, পুরোটাই নজরুল পরিবারের কড়া নজর থাকে।

ঢাকা থেকে কাজী অরিন্দমের বোন খুব শিগগিরিই আসছেন বলে খবর। সকলে মিলে সেটা নিয়ে আলোচনা করবেন। এরপরও কিংবদন্তী কবির নাতির হুঁশিয়ারি, এর প্রতিবাদ হওয়া প্রয়োজন। যা হয়েছে, তা মেনে নিতে নারাজ তিনি। প্রসঙ্গত, দেশপ্রেমের ঝাঁজ ধরতে গিয়ে বিতর্কে জড়ালেন এ আর রহমান। ভারতীয় সঙ্গীত সংস্কৃতিতে রিমেক গান একাধিকবার যেমন স্বাগত হ য়েছে, ঠিক তেমনই সমালোচনার জালেও জড়িয়েছে! এবার ‘পিপ্পা’ ছবিতে দেশাত্মবোধ চাগার দিতে যেভাবে কাজী নজরুল ইসলামের গান ধার করে তাতে রংচঙে মোড়কে পরিবেশন করেছেন রহমান, তাতে ক্ষুব্ধ শ্রোতারা।

[আরও পড়ুন: ‘কারার ওই লৌহ কপাট আপনার সম্পত্তি নয় মিস্টার রহমান’, রিমেক বিতর্কে চাঁচাছোলা রাঘব-শিলাজিৎরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement