shono
Advertisement

বড় ধর্মঘটের ডাক হলিউডে, বিক্ষোভে শামিল প্রিয়াঙ্কা চোপড়াও

গত চল্লিশ বছরে নাকি এটি হলিউডের সব থেকে বড় কর্মবিরতি।
Posted: 08:30 PM Jul 15, 2023Updated: 08:30 PM Jul 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২ মে থেকে হলিউডে চিত্রনাট্যকারদের ধর্মঘট চলছিলই। চিত্রনাট্যকারদের সঙ্গে এবার নিজেদের দাবিদাওয়া নিয়ে ধর্মঘটের ডাক দিলেন হলিউডের অভিনেতারা। এই আন্দোলনের যোগ দিয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া (Priyanka Chopra)। সোশ্যাল মিডিয়াতও বিক্ষোভকে সমর্থন করে পোস্ট দেন তিনি।

Advertisement

গত বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুরু হয়েছে এই ধর্মঘট। ‘দ্য স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড’ সংগঠনের তরফ থেকে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। বলা হচ্ছে, গত চল্লিশ বছরে এটি হলিউডের সব থেকে বড় কর্মবিরতি। ন‌্যায‌্য বেতন ও উন্নততর কাজের পরিবেশের দাবিতে বৃহৎ প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠকে বসার দাবি করেছে এই সংগঠন। এছাড়াও বর্তমানে সব থেকে বড় আশঙ্কা ‘এআই’ (আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স) নিয়ে। সে ধরনের প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রেও রাশ টানতে চাইছে সংগঠনগুলি। প্রায় এক লাখ ৬০ হাজার অভিনেতা-অভিনেত্রী এই দাবিকে সমর্থন জানিয়েছেন। প্রিয়াঙ্কা লিখেছেন, “আমি আমার ইউনিয়ন আর সহকর্মীদের পাশে রয়েছে। ঐক্যবদ্ধভাবে আমরা উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তুলব।”

 

[আরও পড়ুন: সিনেমা চলছে না, তাই রাজনীতিতে? লোকসভা ভোটের প্রার্থী হচ্ছেন অভিষেক বচ্চন!]

অভিনেতাদের মতোই দাবি জানিয়েছেন সেখানকার চিত্রনাট্যকারদের। তাঁরা তাঁদের দাবিদাওয়া নিয়ে প্রথমে বিভিন্ন প্রযোজনা সংস্থার শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন এবং তা তেমন ফলপ্রসূ না হওয়ায় শেষমেশ কর্মবিরতির কথা ঘোষণা করেন। আর এই ধর্মঘট যখন ঘোষিত হয়, সেই সময় লন্ডনে চলছিল ‘ওপেনহাইমার’ ছবির প্রচার। এই ধর্মঘটের সমর্থনে ছবির প্রচার থামিয়ে সভাকক্ষ থেকে বেরিয়ে যান কিলিয়ান মর্ফি, এমিলি ব্লান্টের মতো তারকারা।

শুধু বড় পর্দার তারকারাই নন, এই ধর্মঘটকে সমর্থন জানিয়েছেন ছোট পর্দার অভিনেতারাও। সাম্প্রতিক সময়ের স্ট্রিমিং প্রযুক্তির প্রসার চলচ্চিত্র ব্যবসার কিছু উপকার করলেও এতে ব্যাহত হচ্ছে চিত্রনাট্যকার, অভিনেতা ও অন্য কলাকুশলীদের স্বার্থ। চিত্রনাট্যকারদের সংগঠনের অভিযোগ, এটি বিভিন্নভাবে তাঁদের আয়ের পথে বাধা সৃষ্টি করছে।

[আরও পড়ুন: ‘আমাকে ঘেন্না করলেও এড়াতে পারবে না’, নবনীতার উদ্দেশেই লেখা? জিতুর পোস্টে শোরগোল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement