shono
Advertisement

‘আল্লাহ তেরো নাম, ঈশ্বর তেরো নাম’, লতার শেষযাত্রায় শাহরুখের প্রার্থনায় ফুটে উঠল আসল ভারত

লতার কণ্ঠস্বর যেন এভাবেই বেঁধে রেখেছিল দেশকে।
Posted: 09:19 AM Feb 07, 2022Updated: 02:20 PM Feb 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এটাই তো আসল ভারতবর্ষ। আর এটাই তো সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের প্রতি ভারতবাসীর ভালবাসা। তিনি সব ধর্ম, সব রাজনীতির ঊর্ধ্বে। তাঁর কন্ঠস্বর গোটা দেশ, গোটা বিশ্বকে একসূত্রে বেঁধে দেয়। সুরলোকে চলে যাওয়ার দিনটাতেও যেন সেটাই প্রমাণ করে গেলেন লতাজি। ঠিক তাঁর গানের মতো, ‘আল্লাহ তেরো নাম, ঈশ্বর তেরো নাম।’ আর তাই তো সব বিভেদ ভুলে গোটা দেশ, প্রতিবেশী রাষ্ট্র, গোটা বিশ্ব লতাজির প্রয়াণে শোকস্তব্ধ। রবিবার সারাদিন তাঁরই সুরে ভেসে গেল গোটা দুনিয়া। 

Advertisement

রবিবার শিবাজি পার্কে লতা মঙ্গেশকরকে (Lata Mangeshkar) শেষশ্রদ্ধা জানাতে এসেছিলেন শাহরুখ খান (Shah Rukh Khan)। সঙ্গে ছিলেন তাঁর ম্যানেজার পূজা দাদলানি। সেই ছবিই এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ছবিতে দেখা গিয়েছে, শাহরুখ দুহাতে ‘দোয়া’ করার কায়দায় আল্লাহর কাছে প্রার্থনায় মগ্ন। অন্যদিকে, তাঁর ম্যানেজার পূজা হাতজোড় করে শ্রদ্ধা জানাচ্ছেন লতাজিকে। প্রার্থনার কায়দা আলাদা হলেও, শ্রদ্ধা জানানোর ভাষা যে আলাদা নয়, তাই যেন বার বার ফুটে উঠছে এই ছবিতে। লতার কন্ঠস্বর যে গোটা দেশকে বেঁধে রাখতে পারে তা ফের প্রমাণ করে দিল শাহরুখ ও পূজার এই ছবি।

[আরও পড়ুন: জীবনের প্রথম আয় মোটে ২৫ টাকা, কত টাকার সম্পত্তি রেখে গেলেন লতা মঙ্গেশকর? ]

এদিন শিবাজি পার্কে ভারতরত্নকে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi), মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের মতো বিশিষ্ট রাজনীতিবিদরা। শাহরুখ খান, শচীন তেন্ডুলকর, আমির খান, রণবীর কাপুর, জাভেদ আখতার, শ্রদ্ধা কাপুরদের মতো বিভিন্ন ক্ষেত্রের তারকাদের পাশাপাশি উপস্থিত ছিলেন গুণমুগ্ধরাও।

১৯৫০ থেকে দীর্ঘ কয়েক দশক ‘কোকিলকণ্ঠী’র গান মুগ্ধ করেছে দেশবাসীকে। আয়েগা আনেওয়ালা, প্যার কিয়া তো ডরনা কেয়া, আল্লা তেরো নাম, কঁহি দীপ জ্বলে – ছয় ও সাতের দশকে এসব গান জনপ্রিয়তার যে শিখর ছুঁয়েছিল, তা আজও অম্লান। জীবনভর মনপ্রাণ দিয়ে সুরসাধনার পুরস্কারও তিনি কম পাননি। বিশ্বব্যাপী জনপ্রিয়তা ছাড়াও ঝুলিতে এসেছে সিনে অ্যাওয়ার্ড অফ লাইফটাইম অ্যাচিভমেন্ট থেকে শুরু করে পদ্মভূষণ, পদ্মবিভূষণ, দাদাসাহেব ফালকে, ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট, ভারত রত্ন-সহ একাধিক সম্মান।

বছর কয়েক ধরে ধীরে ধীরে জনসমক্ষে ফিকে হচ্ছিল লতা মঙ্গেশকরের কণ্ঠ। অসুস্থতার জন্য খুব বেশি কাজ করতে পারতেন না। তবে উরিতে ভারতীয় জওয়ানদের সাফল্য কিংবা পরবর্তী সময়ে দেশে তোলপাড় ফেলে দেওয়া বিভিন্ন বিষয়ে নিয়ে ছোট করেই দিয়েছিলেন সুরেলা বার্তা। অমর হয়ে থাকবে সেই সুরগুলোই। 

[আরও পড়ুন: শুটিং সেটে সবার জন্য উপহার নিয়ে আসতেন, লতার স্মৃতিচারণায় গুলজার ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement