বিতর্কের মুখে নতিস্বীকার, বদলে যাচ্ছে ‘জিরো’ছবির একটি দৃশ্য

02:40 PM Dec 19, 2018 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পদ্মাবত’, ‘কেদারনাথ’-এর পর এবার ‘জিরো’। মুক্তির আগেই বিপাকে শাহরুখ খানের ছবি। ছবিতে একটি বিশেষ দৃশ্য নিয়ে ওঠে আপত্তি। বিতর্ক এড়াতে যে দৃশ্যটি বদলে ফেলার সিদ্ধান্ত নিল কিং খানের প্রোডাকশন হাউস রেড চিলিজ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কোন দৃশ্য নিয়ে আপত্তি? ছবির পোস্টার ও ট্রেলারে ইতিমধ্যেই দেখা গিয়েছে সেই দৃশ্যে। যেখানে দেখা যাচ্ছে, বিয়ের জন্য সাজগোজ করেছেন শাহরুখ ওরফে বাউয়া সিং। এ ছবিতে বামনের ভূমিকায় অভিনয় করছেন তিনি। তাঁর গলায় টাকার মালা এবং একহাতে ধরে রয়েছেন একটি ছোড়া বা তলোয়ার। কিন্তু শিখ ধর্মাবলম্বীদের মতে, শাহরুখের হাতে আসলে একটি কৃপাণ রয়েছে। যা তাঁদের কাছে পবিত্র বস্তু। তাই তাঁদের অভিযোগ, ধর্মের সঙ্গে জড়িত একটি জিনিসকে এভাবে দেখানোর অর্থ সেই ধর্মের মানুষদের ভাবাবেগে আঘাত করা। যা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। এই মর্মে বম্বে হাই কোর্টে একটি মামলাও করেছিলেন এক আইনজীবী। সেই মামলার প্রেক্ষিতেই বুধবার একটি ফাইল জমা দিয়েছে রেড চিলিজ কর্তৃপক্ষ। যেখানে বলা হয়েছে, ছবির ওই দৃশ্যে ‘কৃপাণ’ দেখানো হয়নি। বরং একটি সুসজ্জিত ছোড়া বা তলোয়ার ব্যবহার করা হয়েছে। ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার কোনও উদ্দেশ্য নেই নির্মাতাদের। কিন্তু যেহেতু এমন অভিযোগ উঠেছে, তাই সেই দৃশ্যটি বদলে ফেলার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। জানানো হয়, স্পেশ্যাল ভিজুয়াল এফেক্ট ব্যবহার করে দৃশ্যে খানিকটা বদল করা হবে। যাতে কৃপাণের মতো কোনও বস্তু পর্দায় ফুটে না ওঠে।

Advertising
Advertising

[কেন রিসেপশনে এলেন না রণবীর কাপুর? সত্যিটা জানালেন দীপিকা]

উল্লেখ্য, এর আগে সঞ্জয় লীলা বনশালির ‘পদ্মাবত’ নিয়ে উত্তপ্ত হয়েছিল রাজপুত সম্প্রদায়। ইতিহাসকে বিকৃত করার অভিযোগ তোলা হয়েছিল নির্মাতাদের বিরুদ্ধে। এমনকী ছবির মুক্তি নিয়েও দেখা দিয়েছিল অনিশ্চয়তা। শেষমেশ নাম পরিবর্তন করে মুক্তি পেয়েছিল ছবি। আবার সম্প্রতি লাভ জেহাদকে উসকে দেওয়ার অভিযোগ উঠেছিল সুশান্ত সিং রাজপুতের কেদারনাথ-এর বিরুদ্ধে। তবে নির্বিঘ্নেই মুক্তি পেয়েছে সারা আলি খানের প্রথম ছবি। এবার রোষের মুখে ‘জিরো’। তবে বিতর্ক গড়ানোর আগেই মামলাকারীর দাবি মেনে নিলেন শাহরুখ খান।

[‘জিরো’-র জন্য সিঙ্গল স্ক্রিনের আকাল! শাহরুখকে আবেদন টিম ‘রসগোল্লা’-র]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post বিতর্কের মুখে নতিস্বীকার, বদলে যাচ্ছে ‘জিরো’ ছবির একটি দৃশ্য appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next