সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে। এবারের ভোটে দেওয়াল লিখন (যদিও এটা বাংলার বাইরে সেভাবে হয়ই না) কিংবা জনসভার মতোই গুরুত্ব পাচ্ছে ফেসবুক। পিছিয়ে নেই গুগল ও ইউটিউবও। জানা যাচ্ছে, কেবল ফেসবুকেই ১০৫ কোটির বিজ্ঞাপন দিয়েছে রাজনৈতিক দলগুলো। গুগলের পরই লাভের 'গুড়' সবচেয়ে বেশি খেয়েছে মেটাই। এদিকে এখনও পর্যন্ত অনলাইন মঞ্চে সবচেয়ে বেশি খরচ করেছে ভারতীয় জনতা পার্টি।
বিজেপি ২১ কোটি টাকা খরচ করেছে ফেসবুকে (Facebook)। নানা ভাষায় দলীয় কিংবা প্রার্থীদের নিজস্ব পেজের মাধ্যমে প্রকাশিত বিজ্ঞাপন মন জিতেছে লক্ষ লক্ষ নেটিজেনের। গেরুয়া শিবিরই সবচেয়ে বেশি খরচ করেছে ফেসবুকে। পাশাপাশি গুগল (Google) ও ইউটিউবেও (Youtube) এগিয়ে বিজেপিই (BJP)। সাকুল্যে ৮১ কোটি টাকা অনলাইন মঞ্চে বিজ্ঞাপন বাবদ খরচ করেছে তারা। গুগলের অ্যাড ট্রান্সপ্যারেন্সি তথ্য থেকে এমনটাই জানা যাচ্ছে। তালিকায় বিজেপির পরই রয়েছে কংগ্রেস। ফেসবুকে ১০ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে হাত শিবির। তবে তারা একা নয়, তাদের সঙ্গে একই আসনে রয়েছে বিজেডিও। এছাড়াও আপ, শিব সেনা কিংবা টিডিপির মতো দলগুলিও পিছিয়ে নেই।
[আরও পড়ুন: নেই বাড়ি, গাড়ি, সোনা! কত সম্পত্তির মালিক ডায়মন্ড হারবারের সিপিএম প্রার্থী প্রতীক উর রহমান?]
এবারের নির্বাচন নতুন করে বুঝিয়ে দিয়েছে অনলাইন মঞ্চে বিজ্ঞাপনের ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর উৎসাহ বেড়েই চলেছে। কেবল তারাই নয়, অন্যান্য সংস্থা বা আরও নানা ক্ষেত্রই অনলাইন বিশ্বকে বিজ্ঞাপনের মাধ্যম হিসেবে শীর্ষ বাছাই মনে করছে। ২০২২-২৩ অর্থবর্ষে গুগল ইন্ডিয়া ও মেটা যথাক্রমে ২৮ হাজার কোটি টাকা ও ১৮ হাজার কোটি টাকা খরচ করেছে। এর মধ্যে রাজনৈতিক দলগুলো থেকে লভ্যাংশ কত তা অবশ্য জানা যাচ্ছে না। কিন্তু এর একটা বড় অংশই যে সেখান থেকে এসেছে সেবিষয়ে নিশ্চিত ওয়াকিবহাল মহল। কেবল লোকসভা নির্বাচন নয়, বিধানসভা এমনকী স্থানীয় নির্বাচনেও প্রযুক্তির এই বাড়বাড়ন্তের সময়ে অনলাইন মঞ্চের প্রতি দলগুলোর আগ্রহ যে সবচেয়ে বেশি থাকবে তা অবশ্য স্বাভাবিকই।