shono
Advertisement

হিজাব বিতর্কে ভারতকে বদনাম করার ছক, নেটদুনিয়ায় ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করছে পাকিস্তান

সম্প্রতি এক রিপোর্টে প্রকাশ্যে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য।
Posted: 04:55 PM Feb 15, 2022Updated: 04:55 PM Feb 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিজাব বিতর্কে ভারতকে বদনাম করার ষড়যন্ত্র করছে পাকিস্তান (Pakistan)। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় বহু ভুয়ো অ্যাকাউন্ট খুলে সেই কাজ শুরু করে দিয়েছে পড়শি দেশটি। সম্প্রতি এক রিপোর্টে প্রকাশ্যে এসেছে এহেন চাঞ্চল্যকর তথ্য।

Advertisement

[আরও পড়ুন: দাউদকে বাগে আনতে এবার ঝাঁপাল ED, হানা মুম্বইয়ের একাধিক ডেরায়]

সম্প্রতি কর্ণাটকের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা নিয়ে তুঙ্গে উঠে বিতর্ক। মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। আর যুবপ্রজন্মের আবেগকে কাজে লাগিয়ে ফায়দা লুটতে মাঠে নেমেছে মৌলবাদী শক্তিগুলি। এই মর্মে একটি রিপোর্ট পেশ করেছে ‘Digital Forensics, Research and Analytics Center’ নামের একটি ফ্যাক্ট চেকিং সংস্থা। ওই রিপোর্টে বলা হয়েছে, পাকিস্তান থেকে সোশ্যাল মিডিয়ায় কয়েক হাজার ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে। সেগুলি থেকে হিজাব বিতর্ক নিয়ে হ্যাশট্যাগ ব্যবহার করে ভুয়ো খবর ছড়িয়ে দিচ্ছে। একইসঙ্গে, ‘#Muskan’ দিয়েই বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রচুর পোস্ট করা হচ্ছে।

রিপোর্টে আরও বলা হয়েছে, টুইটার বা ফেসবুকে করা ওই ভুয়ো পোস্টগুলিতে হিজাব পরাকে সমর্থন জানানোর জন্য তালিবানকে ধন্যবাদ দেওয়া হয়েছে। কোনও কোনও পোস্টে পাকিস্তানের প্রতিষ্ঠাতা মহম্মদ আলি জিন্নার কথা উল্লেখ করা হয়ছে। সেই অ্যাকাউন্টগুলির অধিকাংশই পাকিস্তানে তৈরি। বিশ্লেষকদের মতে, মূলত ধর্মীয় বিবাদ তৈরি করে ভারতকে অশান্ত করার চেষ্টা চলছে। আর এই গোটা ‘ডিজিটাল অভিযানে’র নেপথ্যে আইএসআইয়ের হাত থাকতে পারে।

উল্লেখ্য, কর্ণাটকের হিজাব বিতর্ক সারা দেশেই মাথাচাড়া দিচ্ছে। অনেক দিন ধরেই এই বিতর্ক চলছিল। তা নতুন মাত্রা পায় কয়েক দিন আগে। একটি স্কুলে হিজাব পরে ক্লাসে ঢোকার চেষ্টা করে কয়েকজন ছাত্রী। পালটা গেরুয়া চাদর গলায় জড়িয়ে হাজির হয় পড়ুয়ারা। তারপরই শুরু হয় তুমুল বিতর্ক। ওই রাজ্যের বিজেপি সরকার জানিয়ে দেয়, যে সব পোশাক সমতা, অখণ্ডতা ও আইন-শৃঙ্খলার পরিপন্থী। তা পরা যাবে না। স্বাভাবিক ভাবেই এই নির্দেশ ঘিরে নতুন করে চড়তে থাকে বিতর্কের পারদ।

[আরও পড়ুন: হিজাব বিতর্কের মাঝেই কর্ণাটকের স্কুলের ক্লাসরুমে নমাজ পড়ুয়াদের! ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement