shono
Advertisement

মুসলিম ধর্মকে ‘অপমান’, কট্টরপন্থীদের রোষের মুখে ফারহা খান

কী এমন করলেন পরিচালক? The post মুসলিম ধর্মকে ‘অপমান’, কট্টরপন্থীদের রোষের মুখে ফারহা খান appeared first on Sangbad Pratidin.
Posted: 05:34 PM Jan 02, 2019Updated: 05:34 PM Jan 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঈশ্বরের কাছে প্রার্থনা দিয়েই নতুন বছরটা শুরু করতে চেয়েছিলেন ফারহা খান। কিন্তু সূচনাটা বিশেষ সুখকর হল না। উলটে বছরের শুরুতেই নেটিজেনদের রোষের মুখে পড়তে হল বলিউডের পরিচালককে।

Advertisement

দেখতে দেখতে একটা বছর কেটে গেল। এই এক বছরে মানুষের দৈনন্দিন জীবনের নানা দিকে এসেছে নানা পরিবর্তন। কিন্তু সমাজের একাংশের মানসিকতায় কোনও বদল এল না। হীনমন্যতায় ভুগতে থাকা সেসব মানুষের চোখরাঙানিরই শিকার হতে হল ‘ওম শান্তি ওম’ খ্যাত পরিচালক ফারহা খানকে। মুসলিম হয়ে তিনি কীভাবে ঈশ্বরের আরাধণা করছেন, এই নিয়েই প্রশ্ন তুলে দিলেন কট্টরপন্থীরা। আসলে নতুন বছরে সকলকে শুভেচ্ছা জানাতে একটি ছবি পোস্ট করেছিলেন স্বনামধন্য কোরিওগ্রাফার ফারহা। যেখানে দেখা যাচ্ছে তাঁর তিন সন্তান দিভা, অন্যা এবং জার কুন্দর, ঈশ্বরের সামনে হাতজোড় করে প্রার্থনা করছে। সেই ছবির নিচে ফারহা লিখেছেন, “প্রার্থনার শক্তিকে কখনও খাটো করে দেখবেন না। হ্যাপি নিউ ইয়ার।” আর এই পোস্টটি ঘিরেই যত সমস্যা।

[সুস্থ আছেন ঋষি? ক্যানসার নিয়ে নীতুর ইনস্টাগ্রাম পোস্টে জল্পনা]

অনেকের প্রশ্ন, ফারহা খান মুসলিম হয়ে কেন নতুন বছরে এমন একটি পোস্ট করে শুভেচ্ছা জানালেন? আরেক নেটিজেনের আবার আক্রমণ, নিজের ধর্মকেই তাচ্ছিল্য করছেন তিনি। তাই তাঁর নামের পাশ থেকে খান পদবিটা সরিয়ে দেওয়া ভাল বলে মত অনেকের। এখানেই শেষ নয়। একটি কমেন্টে তাঁর শিক্ষা-দীক্ষা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। এক নেটিজেন লিখেছেন, “শিক্ষার অভাবেই মুসলিম হয়ে হিন্দু ধর্মের প্রচার করছেন ফারহা। কী ভুলটা করছেন, বিচারের দিনই টের পাবেন। আমি ধন্য যে মুসলিম হিসেবে জন্মেছি, মুসলিম হিসেবেই মৃত্যু হবে।” তবে এ নিয়ে এখনও কোনও পালটা দেননি পরিচালক।

২০০৪ সালে শিরিশ কুন্দরের সঙ্গে বিয়ে হয়েছিল ফারহার। একসঙ্গে তিন সন্তানের জন্ম দিয়েছিলেন। ভিনধর্মের ব্যক্তির সঙ্গে বিয়ে করার জন্য অবশ্য রোষের মুখে পড়তে হয়নি তাঁকে। বলিউডে এমনটা আকছার হয়। তবে ২০১৭ সালে সোশ্যাল মিডিয়ায় সন্তানদের ধর্ম নিয়ে শিরিশকে প্রশ্ন করা হয়েছিল। জানতে চাওয়া হয়েছিল, কোন ধর্মকে মেনে চলেন তাঁর তিন সন্তান। শিরিশের উত্তর প্রশংসিত হয়েছিল নেটদুনিয়ায়। জানিয়েছিলেন, “পরবর্তী উৎসবটি কী, তার উপর নির্ভর করছে। গত মাসে ওরা খ্রিস্টান হয়ে উঠেছিল।” 

[#MeToo নিয়ে মুখ খুলে সমালোচনার শিকার রানি, কিন্তু কেন?]

The post মুসলিম ধর্মকে ‘অপমান’, কট্টরপন্থীদের রোষের মুখে ফারহা খান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement