Advertisement

কীভাবে কেন্দ্র ও রাজ্যের প্রকল্পের সুবিধা পাবেন কৃষকরা? জানুন আবেদনের পদ্ধতি

05:31 PM Jul 08, 2021 |

কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কৃষকদের সহায়তা দিয়ে থাকে। সেই প্রকল্পের সুবিধা পেতে কোথায় আবেদন করতে হবে, কী কী নথিপত্র লাগবে, কতটা সহায়তা মিলবে, বিস্তারিত জানুন সংবাদ প্রতিদিন ডিজিটালে (শেষ পর্ব)।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

NFSM (জাতীয় খাদ‌্য সুরক্ষা মিশন)

জাতীয় খাদ‌্য সুরক্ষা মিশন প্রকল্পে কৃষকদের বিভিন্ন সময়ে বিভিন্ন কৃষিজ উপকরণ যেমন – বীজ, বীজশোধনের ওষুধ, অনুখাদ‌্য, আগাছা নাশক, শস‌্য প্রতিরক্ষাকারী বিভিন্ন ওষুধ, কৃষিজ যন্ত্রপাতি, সরকারি ভর্তুকিতে ছোট ধান ভাঙানোর মেশিন, ডাল ভাঙানোর মেশিন দেওয়া হয়। এই প্রকল্পের সুবিধা হল, এলাকাভিত্তিক বা মৌজাভিত্তিক নির্বাচনের মাধ‌্যমে চাষিদের দেওয়া হয়। চিহ্নিত মৌজার কৃষকদের ভোটার কার্ড, জমির পর্চা বা দলিল দিয়ে কৃষি দপ্তরে আবেদন করতে হয়।

সরকারি ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি বিতরণ

প্রতিবছর আগস্ট-সেপ্টেম্বর মাসে সরকারি ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি প্রদান করার জন‌্য আবেদন গ্রহণ করা হয়। এই স্কিমের সুবিধা পেতে কৃষকদের online-এ আবেদন করতে হয়। আবেদন করার পর online থেকে প্রাপ্ত দরখাস্ত, Voter Card, Aadhar Card, Bank A/C-সহ ব্লকের কৃষি দপ্তরে জমা দিতে হয়। এই স্কিমে /প্রকল্পে ৬০০০ থেকে ৫০০০০০ টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যায়। এই প্রকল্পের মাধ‌্যমে বিদ্যুৎচালিত/ পেট্রোল/ Diesel চালিত পাম্পসেট, পাওয়ার টিলার, ট্রাক্টর, রোটাভেটর, মাল্টি ক্রপ থ্রেশার ইত‌্যাদি পাওয়া যায়। সোলার পাম্পসেটও নিতে পারে একজন কৃষক।

[আরও পড়ুন: সার স্প্রে করেই জমির উর্বরতা বৃদ্ধি, বাংলার কৃষিক্ষেত্রে প্রথম তরল ইউরিয়ার ব্যবহার]

OTA-SFI (ছোট যন্ত্রপাতির ক্ষেত্রে)

ছোট যন্ত্রপাতির ক্ষেত্রে ভর্তুকি ৫০% মিলতে পারে।  এই প্রকল্পের মাধ‌্যমে কৃষকরা স্প্রে মেশিন, ধানঝাড়া মেশিন, কোদাল, ডেলিভারি পাইপ, ধান/চাল রাখার Seed bin, Nail weeder, Wheel hoe etc পেতে পারেন।

CHC (কাস্টম হায়ারিং সেন্টার)

কৃষি যন্ত্রাদি ভাড়ায় কেন্দ্রের ভর্তুকি ৪০% সর্বাধিক ৮০ লক্ষ টাকা। এই কৃষি যন্ত্রাদি ভাড়া কেন্দ্র স্থাপন করতে গেলে কৃষককে ২৫% টাকা দিতে হয়, ৪০% সরকারি ভর্তুকি ও ৩৫% রাষ্ট্রায়ত্ত ব‌্যাংক থেকে ঋণ নিতে হয়। এই প্রকল্পে Combind Harvester, Tractor, Rotavator, Trolly, Paddy transplanter, Paddy reaper, Multicrop thresher ইত‌্যাদির মধ্যে নূন্যতম ৫টি যন্ত্রপাতি নিতেই হবে। আবেদন online (matirkotha.net) করতে পারবেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আবেদনের জন্য প্রয়োজন:
১.Voter Card
২.আধার কার্ড
৩.জমির পর্চা (ভাড়াকেন্দ্র স্থাপনের জন‌্য বাস্তু জায়গা)
৪.Quotation of all Implements
৫.Bank A/c Xerox
৬.Willing Certificate of Bank for Sanctioning Loan

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next