shono
Advertisement
Summer Hair Care

গরমে রেহাই পেতে সবসময়ে চুল বেঁধে রাখছেন? সাবধান! অজান্তেই ক্ষতি করছেন

সবসময়ে চুল বেঁধে রাখলে কী কী ক্ষতি হতে পারে? জেনে নিন।
Posted: 05:05 PM Apr 22, 2024Updated: 05:05 PM Apr 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইরে অসহ্য গরম! সঙ্গে ঘাম, খুবই অস্বস্তিকর পরিস্থিতি। ভ্যাপসা গরমে দরদরিয়ে ঘাম ঝরছে। স্বস্তি পেতে অনেকেই চুল উঁচু করে বেঁধে রাখেন। তবে দীর্ঘক্ষণ চুল বেঁধে রাখার ফলে অজান্তেই নিজের ক্ষতি করছেন কিন্তু! খুব সাবধান। চুলের স্বাস্থ্যের দফরফা হয়ে একসা হয়। সবসময়ে চুল বেঁধে রাখলে কী কী ক্ষতি হতে পারে? জেনে নিন।

Advertisement

১) গরমে শ্যাম্পু করার মাত্র বাড়ে সকলেরই। স্বাভাবিকভাবেই ব্যস্ত শিডিউলে ঝটপট রেডি হয়ে বাইরে বেরনোর জন্য অনেকেই চুল শুকোতে ড্রায়ার ব্যবহার করেন। সেক্ষেত্রে ড্রায়ারের কুলিং অপশন ব্যবহার করুন। গরম হাওয়ায় চুল রুক্ষ হয় এবং জেল্লা হারায়।

২) সবসময়ে শক্ত করে চুল বেঁধে রাখলে চুলের গোড়া ফেটে যায় এবং আগা দুর্বল হয়ে পড়ে। এতে ভীষণ স্প্লিট এন্ডস-এর সমস্যা দেখা দেয়। এই গরমে বাইরে চুল খুলে বেরোনোটা কষ্টকর বটে, তবে বাড়িতে থাকলে মাঝেমাঝে চুল খুলে রাখুন।

৩) অনেকেই সদ্য স্নান করে ভেজা চুল বেঁধে বেরিয়ে পড়েন। এতে মারাত্মক ক্ষতি হয়। ভেজা চুল বাঁধলে চুলের গোড়া শুকোনোর সুযোগ পায় না। ফলে দেদার চুল ঝরে। সেক্ষেত্রে ফ্যানের হাওয়ায় চুল শুকিয়ে সিরাম ব্যবহার করে তারপর বাইরে বেরন।

[আরও পড়ুন: গরমে চুল নিয়ে নাজেহাল? রকমারি হেয়ার স্টাইলের টিপস রইল ফ্যাশনিস্তাদের জন্য]

৪) রাতে চুল বেঁধে ঘুমলে, চুল দ্রুত বাড়ে- এমন ধারণা অনেকেরই রয়েছে। এই অভ্যেস অনেকেরই রয়েছে। তবে এতে সমস্যা আরও বাড়ে। চুলে বেশি চাপ পড়ে। ফলে গোড়া দুর্বল হয়ে যায়। হয় খোলা চুল বালিশের উপর এলিয়ে দিয়ে ঘুমোন। নয়তো কোনও নরম সুতির কাপড়ে হালকা করে জড়িয়ে ছেড়ে দিন। যাতে চুলে কোনওরকম চাপ না পড়ে।

৫) শ্যাম্পু করার পর কি ভেজা চুল তোয়ালে দিয়ে বেঁধে রাখেন? খুব সাবধান। এতে চুলের ফলিকল নষ্ট হয়। তাই তোয়াবলে বা না জড়িয়ে রেখে এমনিই চুল শুকিয়ে নিন। এইসময়ে হালকা করে ক্লাচার দিয়ে আলগোছে পিছনের দিকে চুল আটকে রাখতে পারেন, যদি খুব প্রয়োজন হয় তো।

[আরও পড়ুন: দাড়ি কাটার পর গাল জ্বালা করে? খুব সহজেই দূর হবে সমস্যা, রইল টিপস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অনেকেই সদ্য স্নান করে ভেজা চুল বেঁধে বেরিয়ে পড়েন। এতে মারাত্মক ক্ষতি হয়।
  • ড্রায়ারের কুলিং অপশন ব্যবহার করুন। গরম হাওয়ায় চুল রুক্ষ হয় এবং জেল্লা হারায়।
  • শ্যাম্পু করার পর কি ভেজা চুল তোয়ালে দিয়ে বেঁধে রাখলে চুলের ফলিকল নষ্ট হয়।
Advertisement