shono
Advertisement
Monsoon Skin care

বর্ষায় ত্বকের যত্ন নিন, ম্যাজিকের মতো কাজ করবে এই টিপসগুলো

বর্ষাকালে তুলনামূলক বেশি ত্বকের যত্ন নেওয়া উচিত।
Published By: Sandipta BhanjaPosted: 05:55 PM Jul 19, 2024Updated: 05:55 PM Jul 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই রোদ তো তার পরক্ষণেই বৃষ্টি। তবে গরম কমছে কই? বাইরে বেরলে হয় বৃষ্টি আর না হলে ঘামে ভেজা দশা। তার জেরে ত্বক ও চুলের দফারফা। বর্ষাকালে চুল পড়ার সমস্যা যে বেশি দেখা দেয়, তা মোটের উপর জানেন সকলেই। তবে ত্বকের সমস্যা বাড়ে নাকি কম, তা নিয়ে বিস্তর মতবিরোধ রয়েছে। অনেকেই বলেন, এই সময় স্রেফ আবহাওয়ার জন্য ত্বকের ক্ষতি হয় বেশি। আবার কারও মতে, খুব বেশি গরম না থাকায় ত্বক ভালোই থাকে। তবে নানা তর্কবিতর্কের ঊর্ধ্বে গিয়ে বিশেষজ্ঞদের একটাই বক্তব্য, বর্ষাকালে তুলনামূলক বেশি ত্বকের যত্ন নেওয়া উচিত। কীভাবে ত্বকের যত্ন নেবেন? আপনার জন্য বিশেষজ্ঞদের পরামর্শমতো রইল টিপস।

Advertisement

১) ত্বকের রকমফের হয়। কারও তৈলাক্ত। আবার কারও সংবেদনশীল বা সেনসিটিভ। প্রথমে বেছে নিন আপনার ত্বক ঠিক কীরকম। এবার ত্বক অনুযায়ী যত্ন নিন। নইলে আপনার ত্বকের ক্ষতির সম্ভাবনাই বেশি।

২) ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে পরিষ্কার, পরিচ্ছন্নতায় বিশেষ জোর দিন। ত্বকের চরিত্র অনুযায়ী বেছে নিন ফেসওয়াশ। প্রতিদিন অন্তত দু'বার মুখ পরিষ্কার করে ধুয়ে নিন। তৈলাক্ত ত্বকের জন্য সেলিসাইলিক অ্যাসিড রয়েছে এরকম ফেসওয়াশ ব্যবহার করুন।

৩) ত্বকে পুষ্টি সরবরাহের জন্য সিরাম ব্যবহার করতে ভুলবেন না। তাতে ত্বকে দাগছোপ দূর হয়। ভিটামিন সি, সেলিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ সিরাম ব্যবহার করুন।

[আরও পড়ুন: কেউ ৩ লাখ, কেউ আড়াই লাখ! আম্বানিদের রিসেপশনে অদিতি, বিপাশা, তামান্নাদের পোশাক কত দামি?]

৪) বর্ষাকালে অবশ্যই ফেসওয়াশের পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তাতে ত্বকে ফিরবে জেল্লা। নইলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে বেশ খানিকটা।

৫) বর্ষাকালে সানস্ক্রিন ব্যবহার করার প্রবণতা কমে যায় অনেকেই। হয়তো এরকম ধারণা থাকতে পারে যে, বাইরে রোদ নেই, তাই সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। এই ভুল ভুলেও করবেন না। বাইরে বেরনোর প্রায় ১৫ মিনিট আগে সানস্ক্রিন মাখুন। তারপর বাইরে বেরন।

৬) ত্বক টানটান রাখতে বরফ ঘষুন। তবে অবশ্যই তার আগে মুখ পরিষ্কার করে নেবেন।

[আরও পড়ুন: বিদায়বেলায় স্বর্ণখচিত লেহেঙ্গায় ‘রাজরানি’ রাধিকা, পুরনো গয়নাতেই বিয়ে আম্বানিবধূর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে পরিষ্কার, পরিচ্ছন্নতায় বিশেষ জোর দিন।
  • ত্বকে পুষ্টি সরবরাহের জন্য সিরাম ব্যবহার করতে ভুলবেন না।
  • বর্ষাকালে অবশ্যই ফেসওয়াশের পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
Advertisement