shono
Advertisement

প্রথম চাঁদ দর্শন চন্দ্রযান ৩-এর, কেমন লাগছে? ভিডিও প্রকাশ করল ইসরো

শনিবার সন্ধেতেই পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের ‘দেশে’ ঢুকে পড়েছিল মহাকাশযানটি।
Posted: 10:48 PM Aug 06, 2023Updated: 11:39 AM Aug 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বপ্নের আরও কাছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (ISRO) তৈরি চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। চন্দ্রপৃষ্ঠে পা রাখতে এখনও অপেক্ষা। তবে তার আগেই এবার চাঁদের দর্শন করা হয়ে গেল। আর সেই দৃশ্য়ই রবিবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হল ইসরোর তরফে।

Advertisement

চন্দ্রযান-৩-এর ক্যামেরায় বর্তমানে চাঁদের রূপ ঠিক কেমন? সেটাই এবার প্রকাশ্যে এল। ৪৫ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছে ইসরো। সেখানেই দেখা যাচ্ছে, ধূসর গোলকের মতো দেখাচ্ছে চাঁদকে। এবড়ো খেবড়ো চন্দ্রপৃষ্ঠ। বেশ স্পষ্ট বৃহদাকার গহ্বরগুলিও। এক্স হ্যান্ডেলে (টুইটারের বর্তমান নাম) ভিডিও প্রকাশ করে ISRO লিখেছে, “৫ অগাস্ট চাঁদের কক্ষপথে ঢোকার সময় চন্দ্রযান-৩ মহাকাশযান থেকে এমনটাই দেখাচ্ছিল চাঁদকে।”

[আরও পড়ুন: তৃণমূল কর্মীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে বিদ্ধ বাবুল সুপ্রিয়, উঠল ‘গো ব্যাক’ স্লোগান!]

শনিবার সন্ধ্যায় পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের ‘দেশে’ ঢুকে পড়েছিল মহাকাশযানটি। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাকে সুখবর জানিয়ে বার্তাও পাঠিয়েছিল চন্দ্রযান। জানায়, চাঁদের মাধ্যাকর্ষণ শক্তি অনুভব করতে পারছে। তখনই এই দৃশ্য ক্যামেরাবন্দি করা হয়েছিল। যা রবিবার প্রকাশ করল ইসরো।

উল্লেখ্য, গত ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রওনা দিয়েছিল তৃতীয় চন্দ্রযান। তার পর থেকে এখনও পর্যন্ত যাত্রার প্রতিটি ধাপ সে সফলভাবে পেরিয়েছে। তবে সবচেয়ে বড় পরীক্ষা প্রজ্ঞানকে নিরাপদে চাঁদে নামানো। এর জন্য প্রথমে মহাকাশযানের গতি ধাপে ধাপে কমিয়ে আনা হবে। যাকে বলা হয় লুনার বাউন্ড ম্যানুভার নাম্বার বা LBN। এর পর শুরু হবে ল্যান্ডার মডিউলের কাজ। তার জন্য সর্বাগ্রে প্রয়োজন ছিল চাঁদের কক্ষপথে প্রবেশ। বহু প্রতিক্ষিত সেই কাজ সফল সম্পূর্ণ করেছে ভারতের মহাকাশযান।

দেখুন সেই ভিডিও: 

[আরও পড়ুন: মণিপুরে বিজেপির ধাক্কা, বিরেন সিংয়ের সরকার থেকে সমর্থন প্রত্যাহার এনডিএ শরিকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement