shono
Advertisement

ভারতের মতোই ১৫ আগস্ট স্বাধীনতা দিবস পালিত হয় এই দেশগুলিতেও

বিশ্বে এমন পাঁচটি দেশ রয়েছে যারা এই দিনেই ভারতের মতো মুক্তির স্বাদ পেয়েছিল।
Posted: 05:29 PM Aug 07, 2023Updated: 05:33 PM Aug 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ১৫ আগস্ট ভারতের ৭৬তম স্বাধীনতা দিবস। ১৯৪৭ সালে এই দিনেই দু’শো বছরের ইংরেজ রাজত্বের অবসান ঘটেছিল। ভারতীয়দের একতা ও সংগ্রামের সামনে পিছিয়ে আসতে বাধ্য হয়েছিল ব্রিটিশরা। তাই এই মুক্তির দিন সকল ভারতীয়দের জন্য আনন্দের, গর্বের ও অহংকারের।

Advertisement

তবে জানেন কি, ১৫ আগস্ট শুধু ভারতের জন্য নয় আরও কয়েকটি দেশের জন্যও গুরুত্বপূর্ণ। বিশ্বে এমন পাঁচটি দেশ রয়েছে যারা এই দিনেই ভারতের মতো মুক্তির স্বাদ পেয়েছিল।

দেখে নেওয়া যাক কোন কোন দেশ রয়েছে সেই তালিকায়।

উত্তর ও দক্ষিণ কোরিয়া- ১৯৪৫ সালের ১৫ আগস্ট কোরীয় উপদ্বীপে জাপানের শাসনের অবসান ঘটে। এর তিন বছর পর ১৯৪৮ সালে স্বাধীন সরকার গঠিত হয় কোরিয়ায়। এরপর থেকে উত্তর ও দক্ষিণ কোরিয়া দুই দেশেই ১৫ আগস্ট স্বাধীনতা দিবস পালিত হয়। 

[আরও পড়ুন: ‘কংগ্রেসকে টাকা দিচ্ছে চিন’, রাহুল সংসদে ফিরতেই তেড়েফুড়ে হামলা বিজেপির]

রিপাবলিক অফ কঙ্গো- ১৮৮০ সালে কঙ্গোতে উপনিবেশ স্থাপন করেছিল ফ্রান্স। ১৯৬০ সালে ১৫ আগস্ট ফরাসি শাসন থেকে মুক্ত হয় রিপাবলিক অফ কঙ্গো। এরপর থেকে এই দিনেই সে দেশে পালিত হয় স্বাধীনতা দিবস।

বাহরিন- ১৯৭১ সালের ১৫ আগস্ট নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসাবে ঘোষণা করে বাহরিন। এই দিনেই সেখানে ব্রিটিশ শাসনের অবসান ঘটে। দু’পক্ষের মধ্যে বন্ধুত্ব পূর্ণ চুক্তির মাধ্যমে স্বাধীনতা লাভ করে বাহরিন।

লিচেনস্টাইন- আয়তনে ক্ষুদ্র হলেও ইউরোপের ধনী দেশগুলির মধ্যে অন্যতম লিচেনস্টাইন। ১৯৪০ সাল থেকে এই দেশে ১৫ আগস্ট জাতীয় দিবস হিসাবে পালিত হয়। ১৯৪০ সালের ৫ আগস্ট সরকারিভাবে এই দিনটিকে জাতীয় দিবস হিসাবে ঘোষণা করা হয়। 

[আরও পড়ুন: RPF ইনস্পেক্টরদের রবিবার সাপ্তাহিক ছুটি? সিদ্ধান্ত নিয়ে মতানৈক্য রেলের বিভিন্ন শাখায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement