shono
Advertisement
Sunita Williams

মহাকাশযানে ত্রুটি আছে জেনেও কেন সুনীতাদের মহাকাশে পাঠাল নাসা? ঘনাচ্ছে বিতর্ক

এখনও নিশ্চিত নয় কবে পৃথিবীতে ফিরতে পারবেন ভারতীয় বংশোদ্ভূত নভোচর!
Published By: Biswadip DeyPosted: 02:39 PM Jun 28, 2024Updated: 02:39 PM Jun 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কবে পৃথিবীতে ফিরবেন সুনীতা উইলিয়ামস? তিনি ও তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোর কি মহাকাশে আটকা পড়েছেন? মহাকাশযান বোয়িং স্টারলাইনারে হিলিয়াম লিক করছে দেখেও কেন নাসা (NASA) সেই যানে তাঁদের মহাকাশে পাঠাল? এমনই নানা প্রশ্ন ঘিরে চাঞ্চল্য বাড়ছে। অতীতে কল্পনা চাওলার পরিণতিও ভেসে এসে পরিস্থিতি ঘিরে আশঙ্কা বাড়াচ্ছে। তবে এই পরিস্থিতিতে নাসা জানিয়ে দিয়েছে, সুনীতারা মহাকাশে আটকে নেই। দুই মহাকাশচারী নিরাপদেই রয়েছেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। ২ জুলাই বা তার পরবর্তী কোনও সময়ে পৃথিবীর উদ্দেশে রওনা দিতে পারেন তাঁরা।

Advertisement

গত ৭ জুন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাড়ি দিয়েছিলেন সুনীতা (Sunita Williams)। সম্প্রতি এক নয়া রিপোর্টের দাবি, নাসা ও বোয়িং উভয়ই হিলিয়াম লিকের বিষয়টি জানত। কিন্তু সেই বিষয়টি নেহাতই গৌণ হিসেবে ধরে নিয়ে সুনীতাদের যাত্রায় সবুজ সংকেত দিয়ে দেয় মার্কিন মহাকাশ সংস্থা। কিন্তু মহাকাশযানটি রওনা হওয়ার পর ২৫ ঘণ্টার মধ্যেই দেখা যায় চারটি অতিরিক্ত জায়গা থেকে লিক হচ্ছে! আর এর পর থেকেই পরিষ্কার হয়ে যায় সুনীতাদের সফর খুব মসৃণ হবে না। প্রথমে ঠিক ছিল ১৩ জুন ফিরবেন তাঁরা। পরে সেই তারিখ পিছিয়ে হয় ২৬ জুন। কিন্তু বার বার বাতিল হয়েছে পৃথিবীর উদ্দেশে রওনা হওয়ার দিন।

[আরও পড়ুন: পুজো দিয়ে ফেরার পথে মর্মান্তিক দুর্ঘটনা, কর্নাটকে মৃত ১৩]

নাসা জানিয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নিরাপদে রয়েছেন সুনীতা ও বুচ উইলমোর। খাদ্য থেকে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সবই রয়েছে। ওই স্টেশন এমনভাবে তৈরি যেখানে দীর্ঘ সময় থাকতে পারেন নভোচররা। ফলে আতঙ্কের কিছু নেই।

তবে তাঁদের থাকা নিয়ে সমস্যা না থাকলেও বোয়িং স্টারলাইনার ৪৫ দিনের বেশি সেখানে থাকতে পারবে না। এর পর সেটায় যাত্রা করা একেবারেই নিরাপদ হবে না। তবে সেক্ষেত্রে সুনীতাদের ফেরাতে বিকল্প যানের কথা ভাবতে হবে নাসাকে। সেক্ষেত্রে স্পেস এক্সের ক্রু ড্রাগন অথবা রুশ সয়ুজে পৃথিবীতে ফিরতে পারবেন সুনীতারা।

[আরও পড়ুন: জমি দুর্নীতি মামলায় স্বস্তি, হাই কোর্টে জামিন পেলেন হেমন্ত সোরেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মহাকাশযান বোয়িং স্টারলাইনারে হিলিয়াম লিক করছে দেখেও কেন নাসা সেই যানে তাঁদের মহাকাশে পাঠাল?
  • এমনই নানা প্রশ্ন ঘিরে চাঞ্চল্য বাড়ছে। অতীতে কল্পনা চাওলার পরিণতিও ভেসে এসে পরিস্থিতি ঘিরে আশঙ্কা বাড়াচ্ছে।
  • তবে এই পরিস্থিতিতে নাসা জানিয়ে দিয়েছে, সুনীতারা মহাকাশে আটকে নেই। দুই মহাকাশচারী নিরাপদেই রয়েছেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে।
Advertisement