shono
Advertisement
Durga Puja Recipe

পুজো জমে উঠুক এই মুখরোচক খাবারে, রইল ঝটপট রান্নার চটপটে রেসিপি

তিন-তিনটি রেসিপি রইল আপনাদের জন্য।
Published By: Suparna MajumderPosted: 08:57 PM Sep 14, 2024Updated: 08:57 PM Sep 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমে পেটপুজো আবশ্যিক। আড্ডা, ঘোরাফেরার মাঝে ঠিকঠাক খাওয়া-দাওয়াও করতে হবে। তা বলে কি সারাক্ষণ রান্নাঘরে কাটাবেন? তা কেন! এমন পদ রান্না করুন, যা চটজলদি তৈরি করে ফেলা যায়। রইল তিন মুখরোচক খাবারের রেসিপি।

Advertisement

আলু স্টিক কাবাব 
পুজোর নির্দিষ্ট দিনে অনেকেই নিরামিষ খাবার খান। তা যদি একটু মুখরোচক হয় তাতে ক্ষতি কি? এমনই এক নিরামিষ এবং চটপটে খাবার আলু স্টিক কাবাব। কীভাবে তৈরি করবেন?

ছবি: সংগৃহীত

পদ্ধতি
একটা বড় পাত্রে ২৫০ গ্রাম আলু সেদ্ধ, গ্রেট করা ৫ টি ডিম সেদ্ধ, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, আধ চা চামচ চাট মশলা, গোল মরিচ গুঁড়ো, পরিমাণ মতো নুন, গ্রেট করা আদা, কাঁচা লংকা কুচি, আধ কাপ পাউরুটির গুঁড়ো, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, ক্যাপসিকাম আর পেঁয়াজ কুচি মেশান ভালো করে। এবার মিশ্রণটি ৭ থেকে ১০টি ভাগে ভাগ করুন। প্রতিটি ভাগকে একই আকারে গড়ে, শিক কাবাবের মত কাঠিতে গেঁথে নিন। এবার তিন থেকে পাঁচ মিনিট রোস্ট করে নিন ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। অথবা সামান্য তেল মাখিয়ে প্যানে ভেজে নিন বা তন্দুরে সেঁকে নিন। এবার মাখন মাখিয়ে ফের পাঁচ মিনিট রোস্ট করুন। পরিবেশন করুন স্টিক পটেটো। একদম গরম গরম।


পাউরুটি রোল 
সব বাড়িতেই কমবেশি পাউরুটি খাওয়ার চল রয়েছে। বিশেষ করে সকালবেলা। রোজকার একঘেয়ে মাখন টোস্ট বা ডিম টোস্ট না করে পাউরুটি রোল তৈরি করে ফেলতে পারেন।

ছবি: সংগৃহীত

পদ্ধতি
স্লাইস পাউরুটি নিন। চারপাশের লালচে অংশ কেটে ফেলুন। পাউরুটি হালকা করে চেপে নিন। ভিতরে আপনার পছন্দমতো ফিলিং দিন, সেটা টুকরো করা ফল, জ্যাম, রান্না করা মাংসের পুরও হতে পারে। বা হতে পারে ভালো করে আলু সিদ্ধ মাখা। এবার পাউরুটি মুড়িয়ে রোল করে ফেলুন। রোলটি ডিমের সাদা অংশে ভিজিয়ে নিন। বিস্কুটের গুঁড়োতে মাখান। ছাকা তেলে ভাজুন। তৈরি পাউরুটি রোল। পরিবেশন করুন টমেটো সসের সাথে।

তিন মিনিটের চকোলেট কেক
কেক বাইরে একাধিক পেয়ে যাবেন। তবে বাড়িতেও কিন্তু ডেজার্ট হিসেবে তৈরি করে ফেলতে পারেন। তাও আবার মাত্র ১০ মিনিটের মধ্যেই চকোলেট কেক।

ছবি: সংগৃহীত

পদ্ধতি
প্রথমে আপনার কফির মগটির ভিতরে দু-তিন ফোটা তেল মাখিয়ে নিন।  এরপর ৪ টেবিল চামচ ময়দা, ৪ টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ কোকো পাউডার, ৩ টেবিল চামচ গুঁড়ো দুধ মেশান ভালো করে মগের ভিতর। এবার ডিমটি ফাটিয়ে নিয়ে আগের মিশ্রণের সঙ্গে ভালো করে মেশান। এবার মাইক্রোওয়েভে হাই পাওয়ার (১০০-তে) মিনিট তিনেক বেক করুন। তৈরি হয়ে যাবে আপনার হাতে বানানো চকলেট কেক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পুজোর নির্দিষ্ট দিনে অনেকেই নিরামিষ খাবার খান। এমনই এক নিরামিষ এবং চটপটে খাবার আলু স্টিক কাবাব।
  • রোজকার একঘেয়ে মাখন টোস্ট বা ডিম টোস্ট না করে পাউরুটি রোল তৈরি করে ফেলতে পারেন।
Advertisement