shono
Advertisement
Euro Cup 2024

ইউরোর সেমিতে মুখোমুখি ইংল্যান্ড-নেদারল্যান্ডস, একনজরে দুদলের শক্তি-দুর্বলতা

শেষ হাসি কোন দলের জন্য তোলা থাকবে?
Published By: Krishanu MazumderPosted: 02:49 PM Jul 10, 2024Updated: 02:49 PM Jul 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ ল্যাপে পৌঁছে গিয়েছে ইউরো কাপ (Euro Cup 2024)। আজ রাতের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের সামনে নেদারল্যান্ডস। একদিকে বেলিংহাম-হ্যারি কেন, অন্য দিকে ডাইক-গাকপো। শেষ হাসি তোলা থাকবে কার জন্য? 
হ্যারি কেনরা সমালোচনা-সমালোচনায় বিদ্ধ। তবুও শেষ চারে পৌঁছে গিয়েছে ইংল্যান্ড। কোথায় ফুরফুরে মেজাজে থাকার কথা তাঁদের কিন্তু শেষ চারের যুদ্ধে নামার আগে চাপে ইংল্যান্ড ব্রিগেড। অন্যদিকে গ্রুপ পর্ব থেকেই প্রায় ছিটকে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল নেদারল্যান্ডসের। সেই কমলা বাহিনী ফাইনালে পৌঁছনোর থেকে আর এক কদম দূরে। 
নেদারল্যান্ডস দলে সাত জন ফুটবলার আছেন যাঁরা ইংলিশ প্রিমিয়ার লিগের বিভিন্ন ক্লাবে খেলেন। ইংল্যান্ডে খেলার সুবাদে সেদেশের তারকাদের হাতের তালুর মতো চেনেন ডাচরা। সেই সব তথ্য নিশ্চয় মাথায় রয়েছে ডাচ কোচ রোনাল্ড কোম্যানের মাথায়। সেই মতো তিনি স্ট্র্যাটেজিও করে ফেলেছেন। ইংরেজদের শক্তি-দুর্বলতা সম্পর্কে ওয়াকিবহাল কোম্যান। মাঠের লড়াইয়ে এই ছোটখাটো বিষয়গুলো কিন্তু প্রভাব ফেলতে পারে।

Advertisement

[আরও পড়ুন: কেকেআরের আইপিএল জয়ের সেলিব্রেশনে শাহরুখ, গম্ভীর! জানা গেল দিনক্ষণ]


১৯৮৮ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল নেদারল্যান্ডস। সেই দলের ডিফেন্স সামলানোর দায়িত্বে ছিলেন রোনাল্ড কোমান। ফাইনালে সব আলো শুষে নেন মার্কো ভ্যান বাস্তেন। এবার ডাচ দলের কোচ কোম্যান। ফুটবলার হিসেবে ইউরো জয়ের পাশাপাশি কোচ হিসেবেও এই টুর্নামেন্ট জেতার হাতছানি তাঁর সামনে। দারুণ ফর্মে রয়েছেন তাঁর দলের গাকপো। ডিফেন্সে দুর্ভেদ্য ভ্যান ডাইক। তবে মাঝমাঠ আরও সংঘবদ্ধ হতে হবে নেদারল্যান্ডসের। ডিপে-সিমন্সদের অফ ফর্ম চিন্তায় ফেলতে পারে রোনাল্ড কোম্যানকে।
চলতি ইউরোয় ইংল্যান্ড নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি। গ্রুপে দুটো ড্র এবং একটি জয়ে শেষ ষোলোর দরজা খোলে ইংরেজরা। স্লোভাকিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড উঠলেও তাদের পারফরম্যান্সে নজরকাড়া উন্নতি একেবারেই চোখে পড়েনি। সুইজারল্যান্ডের বিরুদ্ধে সেমির লড়াইয়ে চাপে ছিল ইংল্যান্ডই। শেষমেশ টাইব্রেকারে জিতে শেষ চারের ছাড়পত্র জোগাড় করে নেয় ইংল্যান্ড। ইংরেজ গোলকিপার পিকফোর্ড বারের নীচে দুরন্ত হয়ে ওঠেন। সাকা-বেলিংহ্যামরা সঠিক সময়ে জ্বলেও ওঠেন। ২০২০ সালে ইউরোর ফাইনালে উঠেও খালি হাতে ফিরতে হয় ইংল্যান্ডকে। এবার শিরোপা নিয়েই ফিরতে চান সাউথগেট। তার আগে অবশ্য জিততে হবে নেদারল্যান্ডসের বিরুদ্ধে সেমিফাইনাল।

[আরও পড়ুন: টিমম্যান রাহুল, বিশ্বজয়ের অতিরিক্ত ‘বোনাস’ নিতে অস্বীকার দ্রাবিড়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শেষ ল্যাপে পৌঁছে গিয়েছে ইউরো কাপ (Euro Cup 2024)।
  • আজ রাতের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের সামনে নেদারল্যান্ডস।
  • একদিকে বেলিংহাম-হ্যারি কেন, অন্য দিকে ডাইক-গাকপো। শেষ হাসি তোলা থাকবে কার জন্য? 
Advertisement