shono
Advertisement
Copa America

কোপা থেকে বিদায় ব্রাজিলের, পেনাল্টিতে সেলেকাওদের ছিটকে সেমিতে উরুগুয়ে

Published By: Anwesha AdhikaryPosted: 08:38 AM Jul 07, 2024Updated: 09:03 AM Jul 07, 2024

উরুগুয়ে: ০ (৪)
ব্রাজিল: ০ (২)
পেনাল্টিতে জয়ী উরুগুয়ে। 

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছন্দহীন সাম্বা বনাম অপরাজেয় উরুগুয়ে। কোপার শেষ চারে কে পৌঁছবে, তা নির্ধারণ করতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী থাকল নেভাডা। ৯০ মিনিটের সেয়ানে সেয়ানে টক্কর গড়াল পেনাল্টিতে। চাপের মুখে পেনাল্টি মিস করে সমস্যায় পড়ল দুই দলই। তবে সাম্বাদের থামিয়ে কোপার সেমিফাইনালে চলে গেল উরুগুয়ে। উগার্তের পেনাল্টি জালে জড়িয়ে যেতেই স্বপ্নভঙ্গ সেলেকাওদের।

উরুগুয়ে চলতি কোপাতে একটাও ম্যাচ হারেনি। শুধু তাই নয়, একই সঙ্গে ২০২৬ বিশ্বকাপ যোগ‌্যতা নির্ণায়ক পর্বে ব্রাজিলকে তারা হারিয়েওছে। অপর দিকে, সাম্প্রতিক সময়ে সাম্বাবাহিনীর পারফরম‌্যান্স মোটেই চোখ ধাঁধানো নয়। কোপাতেই তারা জিতেছে মাত্র একটি ম‌্যাচে। ড্র করেছে দু’টিতে। নিজের ছন্দে নেই ব্রাজিল। সেই কার্ড সমস্যায় দলের অন‌্যতম ভরসা ভিনিসিয়াস জুনিয়রকে বাদ দিয়েই অপ্রতিরোধ্য উরুগুয়ের বিরুদ্ধে শেষ আটের যুদ্ধে নেমেছিল ব্রাজিল।

[আরও পড়ুন: ইতিহাস গড়া হল না সুইজারল্যান্ডের, টাইব্রেকারে জিতে ইউরোর সেমিতে ইংরেজরা]

তবে কোয়ার্টার ফাইনালে যেন অন্য এক ব্রাজিলকে দেখতে পেল ফুটবলবিশ্ব। এদিন প্রথম থেকেই মাঠে ছিলেন তরুণ এনড্রিক। গোটা ম্যাচে সেভাবে সুযোগ তৈরি করতে না পারলেও, উরগুয়ের দখলে বল যেতে দেননি রাফিনহারা। মূলত মাঝমাঠেই খেলা হল নির্ধারিত ৯০ মিনিটে। ম্যাচের বয়স যখন ১৪ মিনিট, রাফিনহার শটে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল ব্রাজিলের কাছে। কিন্তু বারে শট মারলেন তারকা। ২৮ মিনিটে নিজে শট না করে রাফিনহাকে বল বাড়ান এনড্রিক। সেখানেও গোলের সুযোগ হাতছাড়া হয় সেলেকাওদের। ৩৫ মিনিটে নুনেজের শটে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল উরুগুয়েরও।

ম্যাচের দ্বিতীয়ার্ধে আক্রমণ করে গোল করার বদলে নিজেদের রক্ষণ মজবুত করতেই বেশি মনোযোগী দেখাল দুই দলকে। ৭২ মিনিটে রড্রিগোকে বিশ্রি ট্যাকল করে লাল কার্ড দেখেন উরুগুয়ের নাহিতান নান্দেজ। কিন্তু ১০ জনের উরুগুয়েকে পেয়েও গোল করতে পারেনি ব্রাজিল। নির্ধারিত সময়ের শেষে খেলা গড়াল পেনাল্টি শুটে, কারণ চলতি কোপায় এক্সট্রা টাইমের নিয়ম নেই।

পেনাল্টি মারতে এসে গোল করেন ভালভার্দে, কিন্তু মিলিতাওয়ের প্রথম শট বাঁচিয়ে দেন গোলকিপার রোশে। ব্রাজিলের তৃতীয় পেনাল্টিও পোস্টে মারেন ডগলাস। উরুগুয়ের চতুর্থ শট বাঁচালেও একেবারে শেষ শটে গোল করেন উগার্তো। কেটে ফেলেন সেমির টিকিট। অন্যদিকে, অপর কোয়ার্টার ফাইনালে পানামাকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে কলম্বিয়া। দুবার পেনাল্টি পায় তারা। দুবারই গোল করেন কলম্বিয়া ফুটবলাররা। শেষ চারে তারা খেলবে বিরুদ্ধে।

[আরও পড়ুন: ‘রোবট কফি এনে দেয়, পেনাল্টি বিচার করতে পারে না?’, বিতর্কিত হ্যান্ডবলে ক্ষুব্ধ জার্মান কোচ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উরুগুয়ে চলতি কোপাতে একটাও ম্যাচ হারেনি। শুধু তাই নয়, একই সঙ্গে ২০২৬ বিশ্বকাপ যোগ‌্যতা নির্ণায়ক পর্বে ব্রাজিলকে তারা হারিয়েওছে।
  • ম্যাচের বয়স যখন ১৪ মিনিট, রাফিনহার শটে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল ব্রাজিলের কাছে। কিন্তু বারে শট মারলেন তারকা।
  • পেনাল্টি মারতে এসে গোল করেন ভালভার্দে, কিন্তু মিলিতাওয়ের প্রথম শট বাঁচিয়ে দেন গোলকিপার রোশে। ব্রাজিলের তৃতীয় পেনাল্টিও পোস্টে মারেন ডগলাস।
Advertisement