shono
Advertisement
Kolkata

বোধনের আগে ফুটপাথের খাবার পরীক্ষায় ডেপুটি মেয়র, পঞ্চমীতে ঘুরবেন রাস্তায়

খাবারে ভেজাল রুখতে সারা বছরই পুরসভার অভিযান চলে।
Published By: Paramita PaulPosted: 09:03 PM Oct 05, 2024Updated: 09:03 PM Oct 05, 2024

অভিরূপ দাস: এগরোলে যে তেল দেওয়া হচ্ছে তার গুনমাণ কেমন? পুজোয় শহরের ফুড স্টল, রেস্তোরাঁর খাবার যাচাই করতে পঞ্চমীর সকালে রাস্তায় নামবেন ডেপুটি মেয়র অতীন ঘোষ।

Advertisement

পুজো উপলক্ষ্যে শহরের রাস্তা ছেয়েছে খাবারের স্টলে। কোথাও রোল, চাউমিন, কোথাও ধোসা, মোমো। হাজার হাজার মানুষ খাচ্ছে সেখানে। কলকাতা পুরসভার খাদ‌্য নিরাপত্তা বিভাগের চিন্তা একটাই, এই সমস্ত ফুড স্টল পরিস্কার পরিচ্ছনতা বজায় রাখছে তো! কী ধরণের তেল ব‌্যবহার করছেন খাবারের স্টলগুলি? পঞ্চমীর দিন তা খতিয়ে দেখতে ‘ফুড সেফটি টিম’ নিয়ে রাস্তায় নামছেন ডেপুটি মেয়র অতীন ঘোষ।

কলকাতা পুরসভার খাদ‌্য নিরাপত্তা বিভাগ সূত্রে খবর, ওইদিন দক্ষিণ কলকাতায় অভিযান চালাবে পুরসভা। নির্দিষ্টভাবে কোন এলাকায় যাওয়া হবে তা জানানো হয়নি কলকাতা পুরসভার পক্ষ থেকে। খাদ‌্য নিরাপত্তা বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, আগে থেকে বলা হলে সাবধান হয়ে যেতে পারে ফুড স্টলের মালিকরা। আচমকা অভিযান চালানোর জন‌্যই তা গোপন রাখা হচ্ছে।

উল্লেখ‌্য, খাবারে ভেজাল রুখতে সারা বছরই পুরসভার অভিযান চলে। উৎসবের মরশুমে বিশেষ অভিযান চালানো হয়। খাদ‌্য নিরাপত্তা বিভাগের তরফে জানানো হয়েছে, পুজো দিনগুলিতেও হোটেল, রেস্তরাঁ থেকে শুরু করে মণ্ডপ চত্বরে থাকা খাবারের স্টলগুলি সরেজমিনে দেখবেন পুরসভার ফুড সেফটি আধিকারিকরা। অন স্পট খাবারের নমুনা পরীক্ষা করতে রাস্তায় থাকবে ভ্রাম‌্যমান ল‌্যাবরেটরিও। খাবারের সঙ্গে রান্না করার জল কতটা স্বাস্থ‌্যকর, তাও পরীক্ষা করা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পুজো উপলক্ষ্যে শহরের রাস্তা ছেয়েছে খাবারের স্টলে।
  • কোথাও রোল, চাউমিন, কোথাও ধোসা, মোমো। হাজার হাজার মানুষ খাচ্ছে সেখানে।
  • কলকাতা পুরসভার খাদ‌্য নিরাপত্তা বিভাগের চিন্তা একটাই, এই সমস্ত ফুড স্টল পরিস্কার পরিচ্ছনতা বজায় রাখছে তো!
Advertisement