shono
Advertisement

মহাকাশে ভারতের স্যাটেলাইট পাঠাবে মাস্কের স্পেসএক্স, চুক্তি ISROর

কোথা থেকে উৎক্ষেপণ হবে ভারতীয় স্যাটেলাইট?
Posted: 06:09 PM Jan 03, 2024Updated: 06:09 PM Jan 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের স্যাটেলাইট মহাকাশে পাঠাবে এলন মাস্কের সংস্থা স্পেসএক্স (SpaceX)। চলতি বছরের দ্বিতীয়ভাগেই ফ্লোরিডা থেকে উৎক্ষেপণ হতে পারে ভারতীয় স্যাটেলাইট। জানা গিয়েছে, এই স্যাটেলাইটগুলো দেশের প্রত্যন্ত এলাকাগুলোতে যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য ব্যবহার করা হবে। এর আগে ভারতের ভারী স্যাটেলাইটগুলো লঞ্চ করা হতো ফরাসি সংস্থা আরিয়ানস্পেসের মাধ্যমে। এবার সেই দায়িত্ব পেতে চলেছে এলন মাস্কের সংস্থা।

Advertisement

ইসরো (ISRO) চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, প্রথমবারের জন্য ফ্যালকন-৯ প্রযুক্তি ব্যবহার করে মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠাতে চলেছে ভারত। আন্দামান-নিকোবর, লাক্ষাদ্বীপ ও জম্মু-কাশ্মীর-সহ গোটা দেশে যোগাযোগ বাড়ানোর কাজে ব্যবহৃত হবে জিস্যাট-২০ স্যাটেলাইট। সবমিলিয়ে মোট ৪৭০০ কেজি ওজনের স্যাটেলাইট পাঠাতে চলেছে ইসরো। সেই জন্যই মাস্কের সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে ভারতীয় সংস্থাটির। কারণ ৪০০০ কেজির বেশি ওজনের স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকাঠামো নেই ইসরোর হাতে।

[আরও পড়ুন: যুদ্ধে শিশু সৈনিক ব্যবহার করছে হামাস? গাজার স্কুলে ‘প্রমাণ’ পেল আইডিএফ]

এতদিন পর্যন্ত ভারতের ভারী স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করত ফরাসি সংস্থাটি। মোট ২৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে আরিয়ানস্পেস। কিন্তু এবার অন্য পথে ইসরো। যদিও চেয়ারম্যান জানিয়েছেন, যে সময়ে স্যাটেলাইট পাঠানোর বিষয়টি পরিকল্পনা করা হয়েছে সেই সময়ে স্পেসএক্স ছাড়া অন্য কোনও সংস্থার লঞ্চার পাওয়া সম্ভব ছিল না। সূত্রের খবর, চলতি বছরের দ্বিতীয়ভাগেই ফ্লোরিডা থেকে উৎক্ষেপণ করা হবে এই স্যাটেলাইট।

অবিলম্বে ভারী স্যাটেলাইট উৎক্ষেপণের প্রযুক্তি শুরু করা উচিত ভারতে, সেই কথাও শোনা গিয়েছে ইসরো চেয়ারম্যান। ইতিমধ্যেই সেই পরিকাঠামোর ডিজাইন হয়ে গিয়েছে বলে খবর। তবে তা গড়ে তুলতে এখনও বেশ কয়েকবছর সময় লাগবে বলেই অনুমান।

[আরও পড়ুন: ভূমিকম্পের পর দুদিন ধরে আফটার শক, জাপানে ব্যাহত উদ্ধারকাজ, বাড়ছে মৃতের সংখ্যা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement