shono
Advertisement

MH370 বিমান অন্তর্ধানে দায়ী পাইলট, দাবি অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর   

কী ঘটেছিল বিমানটিতে, আজও মেলেনি উত্তর৷ The post MH370 বিমান অন্তর্ধানে দায়ী পাইলট, দাবি অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর    appeared first on Sangbad Pratidin.
Posted: 02:12 PM Feb 21, 2020Updated: 02:12 PM Feb 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অত্যাধুনিক রাডার, স্যাটেলাইটের শ্যেনদৃষ্টি সত্ত্বেও মাঝ আকাশে হারিয়ে গিয়েছিল MH370। সঙ্গে নিখোঁজ হয়েছিলেন বিমানের ২৩৯ জন যাত্রী ও চালকদল। তারপর থেকেই মালয়েশিয়ান এয়ারলাইন্সের এই বিমানটিকে নিয়ে জল্পনার অন্ত নেই। বিশ্বের অন্যতম এই ‘অ্যাভিয়েশন মিস্ট্রি’ নিয়ে এবার মুখ খুলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী টোনি অ্যাবট।

Advertisement

MH370’র অন্তর্ধান নিয়ে সংবাদমাধ্যমে অ্যাবট দাবি করেন, ঘটনার সপ্তাহ খানেকের মধ্যে তাঁকে মালয়েশিয়ার উচ্চপদস্থ আধিকারিকরা জানান যে বিমানটির পাইলটই সেটিকে  উদ্দেশ্যপ্রণোদিতভাবে ধ্বংস করেছিলেন। তিনি আরও বলেন, ‘মালয়েশীয় প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকদের দেওয়া তথ্যের ভিত্তিতে আমার মনে হয়, ওঁরা গোড়ার দিক থেকেই মনে করতেন বিমানটির হারিয়ে যাওয়ার জন্য পাইলটই দায়ী। কে কাকে কী বলেছেন এ কথা আমি মোটেও বলব না। তবে এ কথা জোর দিয়ে বলতে চাই, এই গণহত্যা ও আত্মঘাতী ঘটনার চক্রী হিসেবে পাইলট ছাড়া আর কারও কথা ভাবত না মালয়েশীয় প্রশাসন।’

উল্লেখ্য, ২০১৪ সালের ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেজিংয়ের দিকে রওনা দিয়েছিল MH370 বিমানটি। নির্ধারিত পথে কিছুক্ষণ ওড়ার পর ‘এয়ার ট্রাফিক কন্ট্রোল’-এর (এটিসি) সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় সেটির। কিছু ক্ষণ পর অবশ্য মালয়েশিয়ার সামরিক রাডারে ধরা পড়ে, সম্পূর্ণ উলটো পথে উড়ছে MH370। তার পর থেকেই চিরতরে হারিয়ে যায় অভিশপ্ত প্লেনটি।

২০১৬ সালে নিউ ইয়র্ক ম্যাগাজিন দাবি করেছিল, যে পথে বিমানটি অদৃশ্য হয়, তার এক মাসেরও কম সময় আগে বিমান-চালক ক্যাপ্টেন জাহারি আহমেদ শাহ নিজের বাড়িতে রাখা ‘হোম ফ্লাইট সিমুলেটর’ যন্ত্রে একই উড়ান-পথ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিলেন৷ অর্থাত্‍ উড়ান পথটি তাঁর আগে থেকেই জানা ও চেনা ছিল৷ ফলে, এ কথা দিনের আলোর মতোই স্পষ্ট, যে কোনও অজানা যাত্রাপথে হঠাত্‍ করে গিয়ে পড়ায় ‘ভ্যানিশ’ হয়ে যায়নি MH370 ফ্লাইটটি৷ বরং পরিকল্পিতভাবেই ঘটানো হয়েছিল ওই দুর্ঘটনা৷       

[আরও পড়ুন: চিন ছাড়িয়ে মধ্যপ্রাচ্যে হানা করোনা ভাইরাসের, ইরানে মৃত ২]

The post MH370 বিমান অন্তর্ধানে দায়ী পাইলট, দাবি অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর    appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement