shono
Advertisement

সুদানের গৃহযুদ্ধে মৃতের সংখ্যা বেড়ে ৯৭, নিহত প্রাক্তন ভারতীয় সেনাকর্মী

ভয়াবহ পরিস্থিতিতে সুদানে পরিষেবা বন্ধ করে দিল রাষ্ট্রসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম।
Posted: 10:12 AM Apr 17, 2023Updated: 10:12 AM Apr 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুদানের (Sudan) গৃহযুদ্ধে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ইতিমধ্যেই সেদেশে মৃত্যু হয়েছে ৯৭ জনের। তার মধ্যে রয়েছেন ভারতীয় সেনার এক প্রাক্তন কর্মী। শনিবার স্ত্রী ও কন্যার চোখের সামনেই বুলেট লেগে তাঁর মৃত্যু হয়। অন্যদিকে, সেনা ও আধা সেনার সংঘর্ষের জেরে মৃত্যু হয়েছে রাষ্ট্রসংঘের (United Nations) অধীনস্থ ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের তিন কর্মীর। তার জেরে সাময়িকভাবে সেদেশে সমস্ত পরিষেবা বন্ধ করে দিয়েছে সংস্থাটি।

Advertisement

শুক্রবার থেকেই অগ্নিগর্ভ হয়ে উঠেছে সুদানের পরিস্থিতি। সেনা ও আধাসেনার সংঘর্ষ শুরু হওয়ার পর থেকেই ভারতীয়দের জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছে সেদেশের দূতাবাস। তার পরের দিনই এক ভারতীয়র মৃত্যু খবর পাওয়া যায়। জানা গিয়েছে মৃতের নাম অ্যালবার্ট অগাস্টিন। কেরলের কান্নুর এলাকার বাসিন্দা তিনি। শনিবার নিজের বাড়িতেই নিহত হন ৪৮ বছর বয়সি অ্যালবার্ট।

[আরও পড়ুন: জীবনকৃষ্ণর সাহার মোবাইলেই ৭০% তথ্য! জল থেকে উদ্ধারের পর হাতে পেতে মরিয়া CBI]

১৯ বছর ধরে ভারতীয় সেনায় কর্মরত ছিলেন তিনি। সেনাবাহিনী থেকে অবসর নিয়ে সুদানে চলে যান। সেখানে ডাল কোম্পানি নামে একটি সংস্থায় নিরাপত্তারক্ষীদের ম্যানেজার হিসাবে কাজ করতেন তিনি। শনিবার নিজের বাড়িতেই জানলার পাশে দাঁড়িয়ে ফোনে কথা বলছিলেন। সেই সময় জানলা থেকে একটি বুলেট তাঁর শরীরে এসে লাগে। সঙ্গে সঙ্গে মৃত্যু হয় অ্যালবার্টের। ঘটনার পরে ২৪ ঘণ্টা কেটে গেলেও প্রবল অস্থিরতার মধ্যে হাসপাতালে নিয়ে যাওয়া যায়নি অ্যালবার্টের দেহ।

ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়ে সরকারের সাহায্য চেয়েছেন অ্যালবার্টের স্ত্রী। কান্নুরের সাংসদ এই মর্মে বিদেশমন্ত্রী এস জয়শংকরের কাছে চিঠি লিখেছেন। তবে কীভাবে এই পরিস্থিতিতে দেশে ফেরানো যাবে অ্যালবার্টের পরিবারকে, তা নিয়ে অবশ্য কিছু জানা যায়নি। অন্যদিকে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (World Food Program) জানিয়েছে, সংস্থার তিন কর্মী সুদানের গৃহযুদ্ধে প্রান হারিয়েছেন। আপাতত সাময়িকভাবে সেদেশে পরিষেবা বন্ধ রাখা হচ্ছে। প্রসঙ্গত, ব্যাপক খাদ্যসংকটের কারণে রাষ্ট্রসংঘের উপরেই নির্ভরশীল সুদান।

[আরও পড়ুন: ৭২ ঘণ্টার ম্যারাথন জেরা, অবশেষে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার জীবনকৃষ্ণ সাহা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement