shono
Advertisement

ধূমপান কি করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়? কী বলছেন গবেষকরা?

একাধিক গবেষণায় মিলল চাঞ্চল্যকর তথ্য। The post ধূমপান কি করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়? কী বলছেন গবেষকরা? appeared first on Sangbad Pratidin.
Posted: 04:37 PM Apr 24, 2020Updated: 04:37 PM Apr 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধূমপান কি করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমাচ্ছে? নিকোটিনের প্রলেপ কি কোশের করোনার জীবাণু প্রবেশে বাধা দেয়? ফ্রান্সের এক নতুন গবেষণায় প্রাপ্ত নতুন তথ্যে চাঞ্চল্য ছড়িয়েছে। দেখা যাচ্ছে, ফ্রান্সে করোনায় আক্রান্তদের মধ্যে ধূমপায়ীর সংখ্যা কম। এর আগেও চিনেও একই তথ্য সামনে এসেছিল। তবে বলাইবাহুল্য, দুদেশেই ধূমপায়ীর সংখ্যা খুবই কম।

Advertisement

বিশ্বে দাপট বাড়াতে থাকা নোভেল করোনা নিয়ে নিরন্তর গবেষণা চলছে। কোথায় তার জন্ম, কীভাবে তাঁর সংক্রমণ হচ্ছে, এই রোগের প্রতিকারই বা কী? সব নিয়েই ধোঁয়াশা রয়েছে। একের পর এক গবেষণা চলছে। আর তাতে নিত্যনতুন ফল উঠে আসছে, যা তামাম বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিচ্ছে। যেমন- এই ফ্রান্সের গবেষণার ফলাফল।

[আরও পড়ুন: ‘সূর্যের আলোই করোনা দ্রুত নির্মূল করতে পারে’, বলছেন মার্কিন গবেষকদের একাংশ]

ফ্রান্সের প্যারিসের প্রথমসারির পিতি-সালপাত্রিয়ার হাসপাতালে প্রথম পরীক্ষামূলকভাবে এই গবেষণা করা হয়। যেখানে দেখা হয়, কোশের উপর নিকোটিনের প্রলেপ করোনা জীবাণুর বংশবৃদ্ধি বা সংক্রমণ রোধ করে কিনা। এমনকী, ভেন্টিলেশনে থাকা রোগীদের কোশেও নিকোটিনের প্রলেপ দেওয়া হয়েছিল। ওই হাসপাতালের ৩৪৩ জন করোনা আক্রান্ত রোগীর উপর এই পরীক্ষা চালানো হয়। সেখানে দেখা যায়, এমন ধূমপায়ীর সংখ্যা খুবই কম যারা করোনা আক্রান্ত হয়েছেন। তবে অবশ্য ফ্রান্সের মোট জনসংখ্যার মাত্র ৩৫ শতাংশ মানুষ ধূমপান করেন। গবেষণার সঙ্গে যুক্ত ও ওই গবেষণাপত্রের সহকারি লেখক জাহির আমউরা জানান, “আক্রান্তদের মধ্যে মাত্র পাঁচ শতাংশ মানুষ ধূমপান করতেন।” প্রসঙ্গত, কয়েক সপ্তাহ আগে নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছিল, চিনের ১,০০০ করোনা আক্রান্তের মধ্যে ১২.৬ শতাংশ মানুষ ধূমপান করেন। সে দেশে ধূমপান করেন মোট জনসংখ্যার ২৬ শতাংশ মানুষ সুতরাং ধূমপায়ীদের মধ্যে করোনা কম প্রভাব বিস্তার করতে পারে বলে ধারণা পোষণ করা হয় ওই প্রতিবেদনে।

[আরও পড়ুন: লকডাউনের জেরে ২০ বছরের সর্বনিম্ন বায়ুদূষণ উত্তর ভারতে, তথ্য প্রকাশ নাসার]

গবেষকরা মনে করেন, নিকোটিন কোশের উপর একটি প্রলেপ তৈরি করে। যা করোনা ভাইরাসকে কোশের ভিতর প্রবেশ করতে বাধা দেয়। যদিও এ নিয়ে বিস্তারিত গবেষণার প্রয়োজন আছে বলেও মনে করেন গবেষকরা। একইসঙ্গে তাঁদের সতর্কবার্তা, “নিকোটিন শরীরে পক্ষে ক্ষতিকারক, তাই সংক্রমণ কমাতে ধূমপানের পরামর্শ দেওয়া হচ্ছে না। তেমনই আবার কোশের উপর নিকোটিনের প্রলেপ তৈরি করা থেকেও বিরত থাকছি।”

The post ধূমপান কি করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়? কী বলছেন গবেষকরা? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement