shono
Advertisement

মিশন গগনযানের প্রস্তুতি তুঙ্গে, ৪ নভোশ্চর প্রশিক্ষণ নেবেন রাশিয়ায়

অন্তঃরীক্ষে এটাই ভারতের ইতিহাসে প্রথম মানব অভিযান। The post মিশন গগনযানের প্রস্তুতি তুঙ্গে, ৪ নভোশ্চর প্রশিক্ষণ নেবেন রাশিয়ায় appeared first on Sangbad Pratidin.
Posted: 05:49 PM Jan 16, 2020Updated: 05:49 PM Jan 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেমন কথা তেমন কাজ। প্রতিশ্রুতি মতোই মিশন গগনযানের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে ইসরো। চারজন মহাকাশচারীকে এই মিশনের জন্য বাছাই করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, এই মহাকাশচারীদের রাশিয়াতে প্রশিক্ষণের জন্য পাঠানো হবে। সেখানেই ১১ মাস প্রশিক্ষণ নিয়ে দেশের ইতিহাসে প্রথম মানব অন্তঃরীক্ষ অভিযানের জন্য তৈরি হবেন নভোশ্চর।

Advertisement

বুধবার আণবিক শক্তি ও মহাকাশ মন্ত্রকের মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, চলতি মাসের তৃতীয় সপ্তাহে ওই চার নভোশ্চরের প্রশিক্ষণ শুরু হবে রাশিয়ায়। তিনি আরও বলেছেন, ‘১১ মাসের ট্রেনিংয়ের পর মহাকাশচারীদের ভারতে মডিউল ট্রেনিং দেওয়া হবে। এর ফলে তাঁরা ইসরোর যন্ত্রাংশ এবং সার্ভিস মডিউলের সঙ্গে পরিচিত হবেন। সেই যন্ত্রগুলি নিয়ন্ত্রণ করা, এবং সড়গড় হওয়ার জন্য এই প্রশিক্ষণ তাঁদের সাহায্য করবে।’

[আরও পড়ুন: বছরের প্রথম চন্দ্রগ্রহণ কখন আর কোথায় দেখা যাবে, জেনে নিন নির্ঘণ্ট]

আনুমানিক ১০ হাজার কোটি টাকা খরচে এই মহাজাগতিক প্রকল্প বাস্তবায়িত হবে ২০২২ সালে। ওই বছর ভারতের স্বাধীনতার প্লাটিনাম জয়ন্তী। ৭৫তম স্বাধীনতা দিবসে ভারতবাসীকে সেরা উপহার হবে এই গগনযান মিশন। সেই লক্ষ্যেই জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে ইসরো।

The post মিশন গগনযানের প্রস্তুতি তুঙ্গে, ৪ নভোশ্চর প্রশিক্ষণ নেবেন রাশিয়ায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement