shono
Advertisement

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফের ফিফা প্রেসিডেন্ট ইনফান্তিনো, ২০২৭ পর্যন্ত দায়িত্বে

২০১৬ সালে ব্লাটার সরে গেলে ফিফা প্রেসিডেন্ট হন ইনফান্তিনো।
Posted: 07:18 PM Mar 16, 2023Updated: 07:18 PM Mar 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ফিফা সভাপতি নির্বাচিত হয়েছেন জিয়ান্নি ইনফান্তিনো (Gianni Infantino)। রোয়ান্ডার রাজধানী কিগালিতে ফিফার ৭৩ তম কংগ্রেসে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইনফান্তিনোকেই ফিফা প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়া হয়েছে।

Advertisement

২০১৬ সালে দুর্নীতির অভিযোগে সরিয়ে দেওয়া হয়েছিল তদানীন্তন ফিফা প্রেসিডেন্ট জোসেফ সেপ ব্লাটারকে (Sepp Blatter)। তাঁর পরিবর্তে ইনফান্তিনোকে ফিফা প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়া হয়। সেই সময়ে উয়েফার সেক্রেটারি জেনারেল ছিলেন ইনফান্তিনো। ২০১৯ সালে ফের ফিফার সভাপতি নির্বাচিত হন। 

[আরও পড়ুন: পরের বছরও কি আইপিএল খেলবেন ধোনি? ‘বন্ধু’ মাহিকে নিয়ে ভবিষ্যদ্বাণী রায়নার]

 

ইনফান্তিনো যে ফিফা সভাপতি হবেনই তা একপ্রকার সবারই জানা ছিল। তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন না কেউই। ২০২৭ সাল পর্যন্ত তিনি এই দায়িত্বে থাকবেন। ফের ফিফা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে ইনফান্তিনো বলেছেন, ‘আমি সবাইকে ভালবাসি।”

সম্প্রতি ফিফা একজন প্রেসিডেন্টের জন্য তিন বারের জন্য চার বছর করে দায়িত্বের কথা জানিয়েছিল। কিন্তু ইনফান্তিনো ২০৩১ সাল পর্যন্ত থেকে যাওয়ার পরিস্থিতি তৈরি করে ফেলেছেন। গত ডিসেম্বরেই ইনফান্তিনো জানিয়েছিলেন, প্রথম তিন বছর পূর্ণ মেয়াদ হিসেবে মানা হয়নি।

ইনফান্তিনোর সময়তেই বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ছে। আগে ৩২টি দল অংশ নিত। ২০২৬ সালের বিশ্বকাপ থেকে দলের সংখ্যা বেড়ে হচ্ছে ৪৮। চলতি বছরের শেষের দিকে হতে চলেছে মহিলাদের বিশ্বকাপ। সেই বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ৩২। ইনফান্তিনোর সময়ে ফিফার কোষাগারে অর্থাগমও হয়েছে প্রচুর।

[আরও পড়ুন: ফাইনালের আগে ফুটছে মোহনবাগান, দলীয় সংহতিতে ভরসা রাখছে ফেরান্দো ব্রিগেড]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement