shono
Advertisement

আন্তর্জাতিক অর্থ তহবিলের মুখ্য অর্থনীতিবিদ কলকাতার মেয়ে গীতা

অর্থনৈতিক প্রতিষ্ঠানের ইতিহাসে প্রথম মহিলা প্রধানও তিনি৷ The post আন্তর্জাতিক অর্থ তহবিলের মুখ্য অর্থনীতিবিদ কলকাতার মেয়ে গীতা appeared first on Sangbad Pratidin.
Posted: 08:08 PM Jan 08, 2019Updated: 11:02 AM Jan 09, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম মহিলা হিসাবে আন্তর্জাতিক অর্থ তহবিলের বা আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ হলেন কলকাতার মেয়ে গীতা গোপীনাথ। রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের পর তিনিই প্রথম ভারতীয়, যিনি এই দায়িত্ব পেলেন। সোমবার আনুষ্ঠানিক ভাবে অর্থনীতিবিদ গীতার নাম ঘোষণা করে আইএমএফ কর্তৃপক্ষ।

Advertisement

[‘বাঁচতে চাই, ওরা আমায় মেরে ফেলবে’! বাড়ি থেকে পালিয়ে ব্যাংককে সৌদি তরুণী ]

আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ হিসাবে সম্প্রতি মেয়াদ শেষ করেছেন অর্থনীতিবিদ মরিস ওবসটফেল্ড৷ তাঁর জায়গায় দায়িত্ব নিলেন ৪৬ বছরের গীতা গোপীনাথ। এর আগে একাধিক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কাজ করেছেন গীতা গোপীনাথ৷ জি-২০ বৈঠকে অর্থমন্ত্রকের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন তিনি। দীর্ঘদিন ধরে তিনি কাজ করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সরকারের আর্থিক উপদেষ্টা হিসেবে৷

[আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে চিন সফরে একনায়ক কিম]

তাঁর জন্ম কলকাতায়। স্কুল জীবনের কিছুটা সময়ও কেটেছে এই শহরেই। তাঁর বাবা ছিলেন কৃষক, মা সাধারণ গৃহকর্ত্রী। ছোট থেকেই মেধাবী ছিলেন গীতা৷ উচ্চশিক্ষার জন্য তিনি দিল্লিতে যান৷ সেখান থেকে পাড়ি দেন আমেরিকায়। ২০০১-তে আমেরিকার প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি করেন গীতা। তারপর শিকাগো বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের অধ্যাপক হিসেবে কাজ শুরু করেন। ২০০৫-তে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন৷ ২০১০ থেকে সেখানে অধ্যাপনা শুরু করেন। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পর গীতা গোপীনাথই প্রথম ভারতীয়, যিনি হার্ভার্ডের অর্থনীতি বিভাগে চুক্তিভিত্তিক অধ্যাপনা করেছেন।

The post আন্তর্জাতিক অর্থ তহবিলের মুখ্য অর্থনীতিবিদ কলকাতার মেয়ে গীতা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement