shono
Advertisement

ধন্য ভালবাসা! প্রভুর কাছে ফিরতে অভুক্ত অবস্থাতেই ৬৪ কিলোমিটার দুর্গম পথ হাঁটল সারমেয়

খাবার, জল, বিশ্রাম ছাড়া ১ মাস অক্লান্তভাবে হেঁটেছে সে!
Posted: 04:28 PM May 02, 2023Updated: 04:28 PM May 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুধিষ্ঠির আর সারমেয়র গল্প তো সকলেরই জানা। সেই থেকেই শুরু সম্পর্কের চিরন্তন সুতোটা বাঁধা হয়ে গিয়েছিল। নাকি তারও আগে? তা তো ঐতিহাসিকদের বিষয়। কিন্তু মানুষের সঙ্গে কুকুরের প্রভু-পোষ্য সম্পর্কটা নিছকই ওই নির্দিষ্ট সমীকরণে বাঁধা পড়ে থাকেনি। কুকুর (Dog)সবসময়েই হয়ে উঠেছে মানুষের পরম বন্ধু, আশ্রয়। আবারও তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সুদূর আয়ারল্যান্ডের (Ireland) সারমেয় কুপার। একসময় প্রভু তাকে ছেড়ে দিয়েছিল। পাঠিয়ে দিয়েছিল অনেক অনেক দূরে। কিন্তু নতুন জায়গায় পৌঁছনো মাত্রই কুপার উলটোপথে হাঁটা দিল। খাবার-জল ছাড়া প্রায় ৬৪ কিলোমিটার রাস্তা পেরিয়ে ফিরে গেল প্রভুর কাছে।

Advertisement

ঘটনা ঠিক কী? কুপার নামে এক গোল্ডেন রিট্রিভারকে (Golden Retriever) খানিকটা বাধ্য হয়েই ছেড়ে দিয়েছিলেন তার প্রভুরা। কাউন্টি লন্ডনডেরি থেকে পাঠিয়ে দেওয়া হয়েছিল কাউন্টি টাইরোন এলাকায়। কিন্তু গাড়ি চড়ে দীর্ঘ পথ পেরিয়ে নতুন বাড়িতে পৌঁছনোমাত্রই সোজা পালিয়ে যায় কুপার। খোঁজ খোঁজ করেও অনেকদিন খোঁজ মেলেনি। সকলেই অবাক এই ভেবে যে কুকুরটা গেল কোথায়? কেউ ভাবতেও পারেননি তার গন্তব্য কোথায় হতে পারে।

[আরও পড়ুন: বকেয়া DA-র দাবিতে মিছিলের অনুমতি দিল হাই কোর্ট, কড়া প্রশ্নের মুখে রাজ্য]

অথচ কুপার করে ফেলল তেমন অসম্ভব কাজই। খাবার নেই, জল নেই, বিশ্রাম নেই। সব ভুলে শুধু হাঁটা ছিল তার সঙ্গী। জঙ্গল, রাস্তা সব পেরিয়ে সে পৌঁছে গেল নিজের প্রভুর কাছে। প্রায় ৪০ মাইল কিংবা ৬৪ কিলোমিটার রাস্তা অক্লান্তভাবে হেঁটেছে কুপার। সারমেয়দের নিয়ে কাজ করে, এমন এক স্থানীয় সংস্থার তরফে জানানো হয়েছে, কুপার খুবই বুদ্ধিমান। ওর সেই শক্তিই ওকে এই কাজ করিয়েছে। কীভাবে করল, বোঝা যাচ্ছে না। কোনও খাবার, জল নেই, এমনকী একটু বিশ্রাম নেওয়ারও জায়গা নেই। নিজের তীব্র ঘ্রাণশক্তি আর মনের জোরে সে শুধুই হেঁটেছে এক মাস ধরে। আর ফিরেও এসেছে নিজের পুরনো ঠিকানায়।

[আরও পড়ুন: ‘রাজীব গান্ধীর দেহের এক টুকরোও মেলেনি’, বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে ফের বিতর্কে আজম খান]

কুপারের এই কাজে অবাক পশু বিশেষজ্ঞরাও। একবাক্যে তাঁরা স্বীকার করছেন, ও বুঝিয়ে দিল যে বেঁচে থাকার জন্য ওর মানুষের কোনও সাহায্য দরকার নেই। বরং মানুষেরই ওকে বেশি দরকার। তবে পুরনো ডেরায় ফিরে গেলেও পরে আবার নতুন জায়গায় পাঠানো হয়েছে কুপারকে। শোনা যাচ্ছে, সেখানে সে ভাইবোনদের নিয়ে নাকি বেশ ভাল আছে। খাওয়াদাওয়ার বায়নাক্কা নেই। তার নতুন প্রভু নাইজেলের সঙ্গে দারুণ সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে। এক দারুণ সারমেয়-জীবন বাঁচছে কুপার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার