shono
Advertisement

স্বাধীনতা দিবসের উপহার, ভারতের তেরঙ্গায় রঙিন গুগল ডুডল

ভারতীয় শিল্পীর অনন্য সৃষ্টি। The post স্বাধীনতা দিবসের উপহার, ভারতের তেরঙ্গায় রঙিন গুগল ডুডল appeared first on Sangbad Pratidin.
Posted: 09:18 AM Aug 15, 2017Updated: 03:48 AM Aug 15, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার মধ্যরাত থেকে শুরু হয়ে গিয়েছে স্বাধীনতা দিবসের উদযাপন। দেশের প্রতিটি প্রান্ত ৭১ তম স্বাধীনতা উদযাপন করছে। স্কুল, কলেজ, কর্মক্ষেত্রে গর্বের সঙ্গে উত্তোলিত হচ্ছে জাতীয় পতাকা।  তিন রঙের ছোঁয়া সার্চ ইঞ্জিন গুগলেও। এই স্বাধীনতা দিবসে ভারতীয়দের বিশেষ উপহার গুগলের। গুগল ডুডল রঙিন ভারতের তেরঙ্গায়।

Advertisement

[স্বাধীনতা দিবসের ভাষণে নতুন ভারত গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর]

শিল্পী তাঁর হাতের জাদুতে অসাধারণ শৈল্পিক ডুডল তুলে ধরেছেন। যেখানে একদিকে যেমন রয়েছে রাজধানী দিল্লির সংসদ ভবন তেমনই প্রাধান্য পেয়েছে অশোক চক্র এবং জাতীয় পাখি ময়ূর। আর স্বাধীনতা দিবস উপলক্ষে এসবই সেজে উঠেছে গেরুয়া, সাদা, নীল ও সবুজ রঙে। জানা যাচ্ছে, মুম্বইয়ের এক শিল্পী সাবিনা কর্নিক এই ডিজাইনটি তৈরি করেছেন। যিনি কাগজ দিয়ে শিল্পকলা সৃষ্টির জন্যই বেশি পরিচিত। গুগলের তরফে জানানো হয়েছে, সাবিনা এক্কেবারে অভিনব একটি পেপার-কাট স্টাইলের মাধ্যমে এই ডুডল তৈরি করেছেন। যাতে ভারতীয় পতাকার চারটি রঙে জীবন্ত হয়ে উঠেছে দেশের প্রতীকগুলি। সাবিনার ভাবনায় প্রধান গুরুত্ব পেয়েছে সংসদ ভবন, যা ব্রিটিশদের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামীদের রক্ত ঝরা লড়াইয়ের সাক্ষী থেকেছে। তার উপরই ফুটিয়ে তোলা হয়েছে গুগল লেখাটি। আর তারই সামনে যেন দেশের শোভা বাড়িয়ে তুলেছে অশোক চক্র ও জাতীয় পাখি।

[রাজ্যের সমস্ত স্কুলে পূর্ণ মর্যাদায় পালিত হবে স্বাধীনতা দিবস, জানালেন মমতা]

তবে এই প্রথমবার হয়, কোনও বিশেষ ভারতীয় ব্যক্তিত্বের জন্মদিন অথবা মৃত্যুদিনে কিংবা দীপাবলির মতো উৎসবেও ভারতীয়দের সার্চ ইঞ্জিনে নানা উপহার দিয়েছে গুগল। ২০১০ সালের স্বাধীনতা দিবসে আবার ফুল, লালকেল্লা ও ময়ূরের মধ্যে দিয়ে তুলে ধরা হয়েছিল জাতীয় পতাকার রঙ। এবার সাবিনার হাতের জাদু কামাল করেছে। কাগজ ভাঁজ করে স্তর বানানো হয়েছে। তারপর তাতে এসেছে 3D এফেক্ট। এমন ঐতিহাসিক দিয়ে দেশকে এমন অভিনব সম্মান জানাতে পারায় আপ্লুত সাবিনাও।

The post স্বাধীনতা দিবসের উপহার, ভারতের তেরঙ্গায় রঙিন গুগল ডুডল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার