shono
Advertisement

মাধ্যমিক শুরুর দিনই পাহাড়ে বন্‌ধের ডাক, চিন্তায় পরীক্ষার্থীরা

বিধানসভায় বঙ্গভঙ্গ প্রস্তাব পাশের বিরোধিতায় অনশনে বিনয় তামাং, অজয় এডওয়ার্ডরা।
Posted: 02:25 PM Feb 21, 2023Updated: 02:42 PM Feb 21, 2023

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: গোর্খাল্যান্ড ইস্যুতে ফের পাহাড়কে অশান্ত করার ছক! বিধানসভায় বঙ্গভঙ্গ প্রস্তাব পাশের বিরোধিতায় সরব বিনয় তামাং, অজয় এডওয়ার্ডরা। রাজ্য সরকারের এই পদক্ষেপের প্রতিবাদে ৬ বছর পর পাহাড়ে ডাকা হল বন্‌ধ। ২৩ ফেব্রুয়ারি পাহাড়ে ১২ ঘণ্টার বন্‌ধ ডাকলেন গোর্খাল্যান্ডপন্থীরা। মাধ্যমিক পরীক্ষা শুরুর দিনই এই বন্‌ধের ঘোষণায় বিপাকে কালিম্পং, দার্জিলিংয়ের ৮ হাজার মাধ্য়মিক পরীক্ষার্থী। তবে ছাড় দেওয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল বাস-সহ জরুরি পরিষেবাকে। তবুও পুরোপুরি চিন্তামুক্ত হতে পারছে না পরীক্ষার্থীরা।

Advertisement

এদিকে মঙ্গলবার থেকে দার্জিলিংয়ে আমরণ অনশন শুরু করেছেন বিনয় তামাং, অজয় এডওয়ার্ড-সহ জিটিএর ৮ সভাসদ। সবমিলিয়ে বাংলা ভাগ ইস্যুতে ফের একবার পাহাড়ে আন্দোলন শুরু করতে চাইছেন গোর্খাল্য়ান্ডপন্থীরা। বন্‌ধের বিরোধিতা সরব অনীত থাপা।

[আরও পড়ুন: ‘শত্রু’ চিহ্নিত, তবু মার্চ পর্যন্ত থাকবে অ্যাডিনোর দাপট, সতর্কবার্তা বিশেষজ্ঞদের]

সোমবারই বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব পাশ হয়েছে। এই প্রস্তাবে গোর্খাদের অপমান করা হয়েছে বলে অভিযোগ। এই অভিযোগকে হাতিয়ার করে পাহাড়ে আমরণ অনশন শুরু করেছেন গোর্খাল্যান্ডপন্থীরা। অজয় এডওয়ার্ড, বিনয় তামাংকে পূর্ণ সমর্থন করেছেন বিমল গুরুংও। তবে তিনি অনশন কর্মসূচিতে অনুপস্থিত। তাঁদের দাবি, পাহাড়ের সমস্যার স্থায়ী সমাধানের দাবিতে এই কর্মসূচি নেওয়া হয়েছে। অভিযোগ, পরোক্ষে তাঁদের ইন্ধন জোগাচ্ছেন কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা ও দার্জিলিংয়ের বিজেপি বিধায়ক নীরজ জিম্বাও। তাঁরাও আলাদা রাজ্যের স্বপক্ষে বলেই দাবি।

এদিকে পাহাড়ের সমস্যার সমাধানের দাবিতে ২৩ ফেব্রুয়ারি বন্‌ধ ডাকা হয়েছে। যা ঘিরে পাহাড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। কারণ ওইদিনই মাধ্যমিক পরীক্ষা শুরু। ফলে বন্‌ধ কার্যকর হলে পরীক্ষার্থী চরম বিপাকে পড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘অযোগ্য’দের চাকরি দিয়ে ১৬ কোটি তুলেছিলেন ‘সৎ রঞ্জন’, প্রাথমিকে নিয়োগ করেন মেয়েকেও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার