shono
Advertisement

চাপের মুখে সিনেমার টিকিটে ট্যাক্সের হার কমাল কেন্দ্র

কোন ক্ষেত্রে স্বস্তি মিলল ? The post চাপের মুখে সিনেমার টিকিটে ট্যাক্সের হার কমাল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.
Posted: 04:24 PM Jun 11, 2017Updated: 10:54 AM Jun 11, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণ জেটলির পণ্য কর কাঠামোর জেরে এবার জোর ধাক্কা খেতে চলেছেন সিনেপ্রেমীরা। সিনেমার টিকিটের উপর লাগু হতে চলেছে ২৮ শতাংশ কর। তাতে সিনেমার টিকিটের দাম একধাক্কায় অনেকটাই বাড়ার কথা ছিল। ফলত আন্দোলনে নেমেছে আঞ্চলিক ইন্ডাস্ট্রিগুলো। প্রবল চাপের মুখে সিনেমার টিকিটের ক্ষেত্রে খানিকটা হলেও পুর্নর্বিবেচনার পথে হাঁটল কেন্দ্র।

Advertisement

জিএসটির প্রতিবাদে স্তব্ধ হতে চলেছে টলিউড ]

জিএসটি লাগু হওয়ার জেরে বহু জিনিসেরই দাম বাড়ছে। তার কোপে পড়েছে সিনেমাও। এ নিয়ে গোড়া থেকেই সরব ছিলেন কমল হাসানের মতো কিংবদন্তি অভিনেতারা। তাঁদের দাবি, এর ফলে টিকিটের জন্য মধ্যবিত্তের পকেটে যে খোপ পড়বে, তার চোট পড়বে ইন্ডাস্ট্রির ব্যবসাতে। দক্ষিণী ইন্ডাস্ট্রি যখন এতটা সংকটে, তখন অন্যান্য আঞ্চলিক সিনে-সংসারগুলি যে ঘোর বিপাকে, তা নিয়ে কোনও সংশয়ই নেই। বাংলাতেও এ নিয়ে একজোট হয়েছেন প্রযোজক ও অভিনেতারা। সম্মিলিত এই আন্দোলন আঁচ করেই কর কাঠামোয় খানিকটা পরিবর্তন আনল কেন্দ্র। জানানো হল, সিনেমার টিকিটের উপর ২৮ শতাংশ কর লাগু থাকছে। তবে তা টিকিটের দাম ১০০ টাকার বেশি হলে তবেই ধার্য হবে। অন্যথায়, অর্থাৎ টিকিটের দাম ১০০ টাকার কম হলে সেক্ষেত্রে কর ধার্য হচ্ছে ১৮ শতাংশ। অতএব খানিকটা হলেও টিকিটের দামের ক্ষেত্রে সুরাহা হল।

বিয়ের আগে সহবাসে কোন আপত্তি নেই অভিনেত্রী সায়নী ঘোষের ]

তবে সত্যিই তা হল কি, এ প্রশ্নও উঠছে। কেননা ফিলহাল চালচিত্রে প্রায় কোনও টিকিটের দামই ১০০ টাকার কম নয়। মাল্টিপ্লেক্সের তো কথাই নেই, যে সমস্ত সিঙ্গল স্ক্রিন হলগুলিতে কম দামের টিকিট মেলে, সেখানে বেশিরভাগ সিনেমাই চলে না। সিনেমা হলে চালানোর ক্ষেত্রে ডিস্ট্রিবিউটরকে যে অর্থ দিতে হয়, তা অনেকাংশেই থাকে না এই হল মালিকদের। নানা কারণে এই ধরনের হলগুলির ব্যবস্থাপনাও তেমন ভাল নয়। ফলত মানুষকে সিনেমা দেখতে গেলে মাল্টিপ্লেক্স বা একটু ভাল হলেই যেতে হয়। কিন্তু সেখানে কোনও টিকিটের দামই কম নয়। ফলত পুর্নর্বিবেচনাতেও যে তেমন কোনও সুরাহা হল তেমন নয়। এতেও দর্শক সংখ্যা কমবে। বলিউডের মতো বড় ইন্ডাস্ট্রি চালাতে পারলেও, আঞ্চলিক সিনেমাগুলো যে মার খাবে তা নিয়ে সন্দেহ নেই। যদিও এ সংকটের মুক্তি কোন পথে, তা এখনও জানেন না কেউ।

জুতো পরে যজ্ঞে! নয়া বিতর্কে শুভশ্রী ]

এদিকে জিএসটি লাগু নিয়ে ১৩৩টি পণ্যের ক্ষেত্রে পুর্নর্বিবেচনায় বসেছিল কেন্দ্র। অন্তত ৬৬টি ক্ষেত্রে কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল।

The post চাপের মুখে সিনেমার টিকিটে ট্যাক্সের হার কমাল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement