shono
Advertisement

আয় বাড়াতে যাত্রীদের ব্যক্তিগত তথ্য বিক্রি করবে রেল? বিতর্কের মধ্যেই মুখ খুলল IRCTC

আয় বাড়াতে যাত্রীদের ব্যক্তিগত তথ্য বিক্রি করবে IRCTC, শনিবার প্রকাশ্যে আসে এই খবর।
Posted: 04:41 PM Aug 20, 2022Updated: 04:41 PM Aug 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রাহকদের ব্যক্তিগত তথ্য বিক্রি করার কোনও পরিকল্পনা নেই ভারতীয় রেলের। শনিবার স্পষ্ট করে জানিয়ে দিল IRCTC। রেলের কেটারিং সংস্থার তরফে স্পষ্ট বলে দেওয়া হল, রেল আয় বাড়াতে যাত্রীদের তথ্য বিক্রি করবে বলে যে খবর ছড়াচ্ছে, সেটা সম্পূর্ণ ভিত্তিহীন এবং মনগড়া।

Advertisement

আসলে শুক্রবার একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়, ভারতীয় রেল (Indian Railways) আয় বাড়াতে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য বিক্রি করতে চায়। গ্রাহকদের তথ্য বিক্রি করে প্রায় ১ হাজার কোটি টাকা রোজগারের লক্ষ্যমাত্রা নিয়েছে রেল। যা মন্দার বাজারে অক্সিজেন জোগাবে। রেলের অধীনস্থ সংস্থা আইআরসিটিসি এই কাজে উপদেষ্টা সংস্থা নিয়োগের জন্য টেন্ডার চাইবে বলেও দাবি করা হয়েছিল ওই সংবাদমাধ্যমগুলিতে। কিন্তু ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সেই খবর নস্যাৎ করে দিল আইআরসিটিসি।

[আরও পড়ুন: অনলাইনে বিক্রি হচ্ছে রাধাকৃষ্ণের ‘অশ্লীল’ ছবি, নেটদুনিয়ায় ট্রেন্ডিং ‘বয়কট আমাজন’]

শনিবার আইআরসিটিসির এক পদস্থ কর্তা জানিয়ে দিলেন, তথ্য বিক্রি সংক্রান্ত যে খবর প্রকাশ্যে আসছে তা ভিত্তিহীন এবং কল্পনাপ্রসূত। আইআরসিটিসি যাত্রীদের কোনও তথ্য বিক্রি করছে না। বা তেমন কোনও পরিকল্পনাও নেই। তাছাড়া আইআরসিটিসির দাবি, টিকিট কাটার সময় সংস্থা গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কিত কোনও তথ্য নিজেদের হাতে রাখেও না। এই সংক্রান্ত যাবতীয় তথ্য থাকে সংশ্লিষ্ট ব্যাংকেরই হাতে। আইআরসিটিসি শুধু গ্রাহকদের নাম, পরিচয় সংক্রান্ত তথ্য রাখে। সুতরাং তথ্য বিক্রির প্রশ্নও ওঠে না।

[আরও পড়ুন: ‘ফের ২৬/১১-এর মতো হামলা হবে’, হুমকি এল পাকিস্তান থেকে, তীব্র আতঙ্ক মুম্বই জুড়ে]

বস্তুত, রেলের টিকিট কাটার সময় যাত্রীদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে শুরু করে নাম, ঠিকানা, বয়সের মতো তথ্য দিতে হয়। শুক্রবার ব্যক্তিগত তথ্য বিক্রির খবর প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই আইআরসিটিসির ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠা শুরু করেছিল। রেলের অধীনস্থ সংস্থা কেন গ্রাহকদের তথ্য বিক্রি করবে? তা নিয়ে উঠে গিয়েছিল বড়সড় প্রশ্ন। কিন্তু আইআরসিটিসি গ্রাহকদের আশ্বস্ত করল, এই ধরনের আশঙ্কার কোনও কারণ নেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement