shono
Advertisement

লকডাউনে মানসিক অবসাদ কাটাতে নয়া উদ্যোগ, হেল্পলাইন নম্বর চালু স্বাস্থ্য মন্ত্রকের

এর তত্ত্বাবধান করছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেল্থ অ্যান্ড নিউরো সায়েন্স। The post লকডাউনে মানসিক অবসাদ কাটাতে নয়া উদ্যোগ, হেল্পলাইন নম্বর চালু স্বাস্থ্য মন্ত্রকের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:23 PM Apr 01, 2020Updated: 05:23 PM Apr 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন জারি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিত্যদিন যারা কাজের সঙ্গে যুক্ত থাকে, বাড়িতে থাকা তাদের পক্ষে একপ্রকার অসহনীয় হয়ে উঠেছে। মনোবিদরা বলছেন, যাদের বাড়িতে থাকার অভ্যাস নেই, এই পরিস্থিতি দিনের পর দিন চলতে থাকলে মানসিক অবসাদে চলে যাওয়ার সম্ভাবনা প্রবল। এবার সেই সমস্যার সমাধানে এগিয়ে এল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দেশব্যাপী লকডাউনের কারণে যদি কাউকে মানসিক সমস্যার মুখোমুখি হতে হয়, তবে তাদের জন্য একটি হেল্পলাইন নম্বর চালু করেছে প্রশাসন।

Advertisement

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, 08046110007 নম্বরে ফোন করে যে কোনও ব্যক্তি তাঁদের মানসিক সমস্যার কথা জানাতে পারবে। নম্বরটি টোল ফ্রি। ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেল্থ অ্যান্ড নিউরো সায়েন্স (NIMHANS) এটি পরিচালনার দায়িত্বে রয়েছে। দিল্লিতে মন্ত্রকের সাংবাদিক বৈঠকে এই হেল্পলাইনের কথা জানানো হয়। স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লাভ আগারওয়াল জানিয়েছেন, বর্তমানে গোটা দেশ লকডাউনের মধ্যে রয়েছে। এই সময় মানসিকভাবে সুস্থ থাকা একান্ত কাম্য। এর আগে কখনও এই পরিস্থিতি তৈরি হয়নি। তাই সবার কাছেই এটা সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা। এই সময় মানসিক সমস্যা বলে বিপদ। তাই মানসিক অবসাদ বা সমস্যা থেকে জনসাধারণকে অব্যাহতি দিতে একটি নতুন উদ্যোগ নিয়েছেন তাঁরা।

[ আরও পড়ুন: করোনা আক্রান্ত মায়ের স্তন্যপান করতে পারবে সদ্যোজাত? কী জানালেন চিকিৎসক? ]

বেশের বেশ কয়েকটি নামী প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেল্থ অ্যান্ড নিউরো সায়েন্স মানসিক অবসাদগ্রস্ত ব্যক্তিদের দিশা দেখানোর চেষ্টা করবে। এর জন্য একটি টোল-ফ্রি নম্বর চালু করা হয়েছে। লকডাউনের সময় সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়তে হবে বলে জানান তিনি। প্রয়োজন পড়লে হেল্পলাইন নম্বর তো রয়েইছে।

[ আরও পড়ুন: সুস্থ হয়ে ওঠা ব্যক্তির রক্তরসে অসুস্থের চিকিৎসা, করোনা যুদ্ধে এটাই ভরসা বিজ্ঞানীদের ]

The post লকডাউনে মানসিক অবসাদ কাটাতে নয়া উদ্যোগ, হেল্পলাইন নম্বর চালু স্বাস্থ্য মন্ত্রকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার