shono
Advertisement
Antibiotic

বহু অসুখেই কাজ করছে না অ্যান্টিবায়োটিক! উদ্বেগের খবর জানাল আইসিএমআর

অ্যান্টিবায়োটিকে আর আগের মতো সাড়া দিচ্ছে না ইউটিআই-টাইফয়েড-নিউমোনিয়া!
Published By: Biswadip DeyPosted: 10:43 AM Oct 12, 2024Updated: 10:43 AM Oct 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উদ্বেগের খবর শোনাল আইসিএমআর। তাদের সাম্প্রতিক রিপোর্টে দাবি, একাধিক রোগ-ব‌্যাধির নিরাময় আগের তুলনায় আরও কঠিন হচ্ছে। কারণ, একাধিক রোগ-ব‌্যাধি সৃষ্টিকারী ব‌্যাকটিরিয়ার উপর অ‌্যান্টিবায়োটিকের প্রভাব ক্রমশ কমে আসছে। ফলে বেশিরভাগ ব‌্যাধিই ধীরে ধীরে অ‌্যান্টিবায়োটিক-প্রতিরোধী হয়ে উঠছে।

Advertisement

এই তালিকায় রয়েছে ইউটিআই (ইউরিনারি ট্র‌্যাক্ট ইনফেকশন), রক্তের সংক্রমণ, নিউমোনিয়া, টাইফয়েড, সেপসিস, ডায়েরিয়া প্রভৃতি। বিশেষ করে ই কোলাই, ক্লিবসিয়েল্লা নিউমোনিয়া, সিউডোমোনাস ইরুজিনোসা, স্ট‌্যাফাইলোকক্কাই এরিয়াসের মতো ব‌্যাকটিরিয়া দিন দিন অ‌্যান্টিবায়োটিক-প্রতিরোধী হয়ে উঠছে বলেই আইসিএমআর-এর (ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক‌্যাল রিসার্চ) অ‌্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট‌্যান্স সারভেইল‌্যান্স নেটওয়ার্কের বার্ষিক রিপোর্টে দাবি করা হয়েছে।

জানা গিয়েছে, দেশের বিভিন্ন হাসপাতাল এবং ক্লিনিক থেকে তথ‌্য সংগ্রহ করে (এই তালিকায় আইসিইউ-র রোগী এবং আউটপেশেন্টরাও আছেন) এই রিপোর্ট তৈরি হয়েছে। ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সংগৃহীত তথে‌্যর ভিত্তিতেই এই ফলাফল। মোট ৯৯,৪৯২টি নমুনা বিশ্লেষণ করা হয়েছিল। আর তা থেকেই জানা গিয়েছে, সবচেয়ে বেশি অ‌্যান্টিবায়োটিক-প্রতিরোধী হয়ে উঠেছে ই কোলাই ব‌্যাকটিরিয়া।

সিফোট‌্যাক্সিম, সেফটাজিডিম, সিপরোফ্লোক্সেসিন, লিভোফ্লোক্সাসিনের মতো পরিচিত অ‌্যান্টিবায়োটিক আগের তুলনায় এই ব‌্যাকটিরিয়া প্রতিরোধে অন্তত ২০ শতাংশ কম সক্ষম হচ্ছে বলেই দাবি করা হয়েছে আইসিএমআর-এর রিপোর্টে। একইভাবে ক্রমশ অ‌্যান্টিবায়োটিক-রেজিস্ট‌্যান্ট হয়ে উঠছে ক্লিবসিয়েল্লা নিউমোনিয়া এবং সিউডোমোনাস ইরুজিনোসার মতো ব‌্যাকটিরিয়া। এরা পিপেরাসিলিন-ট‌্যাজোব‌্যাকটাম, ইমিপেনাম এবং মেরোপেনামের মতো অ‌্যান্টিবায়োটিকে আগের মতো দ্রুতভাবে কাজ করছে না। কম সক্রিয় হয়ে উঠছে অ‌্যামিকাসিন এবং মেরোপেনামের মতো অ‌্যান্টিবায়োটিকও।

শুধু তাই নয়, আইসিএমআর-এর রিপোর্ট অনুযায়ী, গ‌্যাস্ট্রোএনটেরোটাইটিসের মতো রোগ,যার মূলে রয়েছে স‌্যালমোনেলা টাইফির মতো ব‌্যাকটিরিয়া–সেটিও আগের তুলনায় ফ্লুরোকিউনোলোনাসের মতো অ‌্যান্টিবায়োটিক গোত্রের বিরুদ্ধে ৯৫ শতাংশেরও বেশি প্রতিরোধী হয়ে উঠেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উদ্বেগের খবর শোনাল আইসিএমআর। তাদের সাম্প্রতিক রিপোর্টে দাবি, একাধিক রোগ-ব‌্যাধির নিরাময় আগের তুলনায় আরও কঠিন হচ্ছে।
  • কারণ, একাধিক রোগ-ব‌্যাধি সৃষ্টিকারী ব‌্যাকটিরিয়ার উপর অ‌্যান্টিবায়োটিকের প্রভাব ক্রমশ কমে আসছে।
  • ফলে বেশিরভাগ ব‌্যাধিই ধীরে ধীরে অ‌্যান্টিবায়োটিক-প্রতিরোধী হয়ে উঠছে।
Advertisement