shono
Advertisement

নিষেধাজ্ঞা কাটিয়ে ফের বাংলাদেশে শুরু ইলিশ শিকার, শীতের আগে কি বঙ্গে মিলবে রুপোলি শস্য?

প্রচুর ইলিশ ওঠায় বাজারে দামও কমেছে কিছুটা।
Posted: 02:15 PM Oct 29, 2022Updated: 03:05 PM Oct 29, 2022

সুকুমার সরকার, ঢাকা: ২২ দিন শেষে শুক্রবার মধ্যরাত থেকে ফের বাংলাদেশে (Bangladesh) শুরু হল ইলিশ মাছ ধরা। বাংলাদেশে সমুদ্র ও নদ-নদীগুলোতে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে শিকার, পরিবহণ, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ের উপর ৭ অক্টোবর থেকে ২৯ তারিখ পর্যন্ত ২২ দিনের যে নিষেধাজ্ঞা ছিল, তা শুক্রবার রাতেই শেষ হয়ে গেছে। তাই শুক্রবার মধ্যরাত থেকেই ইলিশ (Hilsa) শিকারে ফের ঝাঁপিয়ে পড়েছেন জেলেরা। আর তাতেই আশা জেগে উঠেছে, শীতের আগে কি ভোজনপ্রেমী বাঙালির পাতে পড়বে রুপোলি শস্য?

Advertisement

শনিবার সকাল থেকে পদ্মাপাড়ের (Padma River) জেলে পাড়ায় ব্যস্ততা। সরগরম হয়ে উঠেছে মাছের আড়তগুলিও। ইলিশ ধরার উৎসবে মেতে উঠেছেন জেলেরা। এবারে ইলিশ বিক্রির টাকায় এতদিনের ক্ষতি পূরণ করে ঘুরে দাঁড়াতে পারবেন বলে আশা করছেন তাঁরা। মাছ ঘাটগুলোতে পাইকার, আড়তদার ও জেলেদের কর্মব্যস্ততায় সরগরম হয়ে উঠেছে। আড়তগুলিতে লক্ষ লক্ষ টাকার মাছ বিক্রি হচ্ছে এখনই। ইলিশ সরবরাহ করা হচ্ছে বাংলাদেশের বিভিন্ন জেলাগুলিতে।

[আরও পড়ুন: এক মাসে তিনবার! মোষের ধাক্কায় থমকাল বন্দে ভারত এক্সপ্রেস, ক্ষতিগ্রস্ত ইঞ্জিনের একাংশ]

শনিবারই বাজারে প্রচুর ইলিশ মাছ ওঠায় দামও অনেকটা কম। বাজারে নতুন ইলিশ মাছ পেয়ে উচ্ছ্বসিত ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে। এ বছর ইলিশ থেকে প্রচুর অর্থ আমদানি হবে বলে মনে করছেন মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ। ইলিশের অভিযান সফল হওয়ায় নদীতে রুপোলি শস্যের উৎপাদন অনেক বেড়েছে। তাই জেলেদের জালে ধরা পড়ছে প্রচুর ইলিশ। ওপারে এই ইলিশের প্রাচুর্যের খবর পেয়ে খুশির আমেজ এপার বাংলাতেও। তবে কি বঙ্গে শীত পড়ার আগে ফের বাজারে মিলবে পদ্মার ইলিশ? এই আশায় বুক বাঁধছেন ভোজনরসিকরা।

[আরও পড়ুন: ‘জিন্দেগি তো বেওয়াফা হ্যায়…’, শোকজের জবাব দিয়েই ইঙ্গিতপূর্ণ পোস্ট বড়ঞার ওসির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement