shono
Advertisement

Breaking News

RSS

'নিজেদের সুরক্ষিত রাখতে একজোট হোন', হিন্দুদের বার্তা আরএসএস প্রধান ভাগবতের

হিন্দুরাষ্ট্রে বিভাজন ভুলে থাকতে হবে, মত ভাগবতের।
Published By: Anwesha AdhikaryPosted: 09:06 PM Oct 06, 2024Updated: 09:06 PM Oct 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজেদের সুরক্ষার জন্যই যাবতীয় ভেদাভেদ ভুলে হিন্দুদের একজোট হতে হবে বলে বার্তা দিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। একটি সম্মেলনে গিয়ে তিনি বলেন, সমাজের মধ্যে জাতপাতের মতো নানা বৈষম্য রয়েছে। কিন্তু হিন্দুরাষ্ট্র ভারতে সেসমস্ত ভুলে গিয়ে একত্রিত হয়ে থাকতে হবে। সেই সঙ্গে মনে করিয়ে দেন, ভারতে বসবাসকারী সকলেই আসলে হিন্দু।

Advertisement

রাজস্থানে বরানে আরএসএসের একটি অনুষ্ঠানে যোগ দেন মোহন ভাগবত। সবমিলিয়ে ৩,৮২৭ জন আরএসএস স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন ওই অনুষ্ঠানে। হাজির ছিলেন আরএসএস শীর্ষ নেতাদের অনেকেই। সেখানে বক্তৃতা দিতে গিয়েই হিন্দুদের 'সুরক্ষা'র কথা তুলে ধরেন ভাগবত। তাঁর কথায়, "নিজেদের নিরাপত্তার কথা ভেবেই হিন্দু সমাজের উচিত একত্রিত হওয়া। ভাষা, জাত, প্রদেশের বিভাজন ভুলে একজোট হতে হবে। রাষ্ট্রের প্রতি কর্তব্যনিষ্ঠ থাকতে হবে সকলকে।"

আগেও একাধিকবার ভার‍তকে হিন্দুরাষ্ট্র বলে অভিহিত করেছেন ভাগবত। রাজস্থানের সভা থেকেও সেই একই দাবি করে তিনি বলেন, "প্রাচীনকাল থেকেই আমরা এখানে বসবাস করেছি। 'হিন্দু' কথাটার উৎপত্তি অনেক পরে। ভারতে যারাই বসবাস করে তারা সকলেই হিন্দু। তাই আলাপ-আলোচনা করে আমাদের সকলকে একসঙ্গে থাকতে হবে, সম্প্রীতির পরিবেশ বজায় রাখতে হবে।"

তবে আরএসএস প্রধানের এই বার্তার মধ্যেই অভিযোগ উঠেছে, ক্যাথলিক খ্রিস্টান মিশনারি সেন্ট ফ্রান্সিস জেভিয়ার সম্পর্কে ‘আপত্তিকর’ মন্তব্য করেছেন গোয়ার প্রাক্তন আরএসএস প্রধান। ‘সাম্প্রদায়িক’ মন্তব্যের প্রতিবাদে ভেলিংকরের গ্রেপ্তারির দাবিতে পথে নেমেছেন গোয়ার রাজ্যের খ্রিস্টান সম্প্রদায়। সেন্ট ফ্রান্সিস জেভিয়ার সম্পর্কে আপত্তিকর মন্তব্য করায় গেরুয়া শিবিরকে একহাত নিয়েছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীও। সব মিলিয়ে সাগরপারে উত্তেজনা চরমে উঠেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাজস্থানে বরানে আরএসএসের একটি অনুষ্ঠানে যোগ দেন মোহন ভাগবত। সবমিলিয়ে ৩,৮২৭ জন আরএসএস স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন ওই অনুষ্ঠানে।
  • একাধিকবার ভার‍তকে হিন্দুরাষ্ট্র বলে অভিহিত করেছেন ভাগবত।
  • আরএসএস প্রধানের এই বার্তার মধ্যেই অভিযোগ উঠেছে, ক্যাথলিক খ্রিস্টান মিশনারি সেন্ট ফ্রান্সিস জেভিয়ার সম্পর্কে ‘আপত্তিকর’ মন্তব্য করেছেন গোয়ার প্রাক্তন আরএসএস প্রধান।
Advertisement