shono
Advertisement

নামেও জাতীয়তাবাদের ছোঁয়া, জম্মুর ঐতিহাসিক ‘সিটি চক’হল ‘ভারত মাতা চক’

মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। The post নামেও জাতীয়তাবাদের ছোঁয়া, জম্মুর ঐতিহাসিক ‘সিটি চক’ হল ‘ভারত মাতা চক’ appeared first on Sangbad Pratidin.
Posted: 07:36 PM Mar 02, 2020Updated: 09:12 PM Mar 02, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলে গেল পুরনো  জম্মুর অর্থনৈতিক অঞ্চল বলে পরিচিত ঐতিহাসিক সিটি চকের নাম। সোমবার থেকে এই জায়গার নাম হল ‘ভারত মাতা চক’। এছাড়াও জম্মু সার্কুলার রোডের স্টার্টিং পয়েন্টের নাম বদলে রাখা হল ‘অটল চক’। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার দুটি জায়গাতে নতুন নামের সাইন বোর্ডও লাগানো হয় বিজেপিশাসিত জম্মু পৌরনিগম (JMC)-র তরফে।

Advertisement

এপ্রসঙ্গে স্থানীয় বিজেপি নেতা ও জম্মু পৌরনিগমের ডেপুটি মেয়র পূর্ণিমা শর্মা বলেন, ‘এলাকার স্থানীয় বাসিন্দারা দীর্ঘদিন ধরেই সিটি চকের নাম ভারত মাতা চক করার দাবি জানাচ্ছিলেন। গত চার মাস আগে পৌরনিগমের সাধারণ অধিবেশনে এই বিষয়ে একটি প্রস্তাব রাখি আমি। তাতে স্থানীয়দের দাবির কথা উল্লেখ করা হয়েছিল। জম্মুর ঐতিহাসিক ওই জায়গা বহু গুরুত্বপূর্ণ ঘটনা ও সিদ্ধান্তের সাক্ষী। প্রতিবছর ২৬ জানুয়ারি ওখানে তেরঙ্গা পতাকাও টাঙানো হয়।’

[আরও পড়ুন: জমি অধিগ্রহণের প্রতিবাদ, বুক পর্যন্ত সমাধিস্থ রাজস্থানের কৃষকরা ]

 

সিটি চকের মতো বদলে দেওয়া হয়েছে জম্মুর পঞ্জতীর্থি এলাকার কাছে অবস্থিত সার্কুলারের রোডের স্টার্টিং পয়েন্টের নামও। সেখানকার নাম রাখা হয়েছে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামে।

[আরও পড়ুন: নির্ভয়া কাণ্ড: আইনি জটিলতায় অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ফাঁসি]

 

এভাবে দুটি জায়গার নাম বদলের বিষয় নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে স্থানীয়দের মধ্যে। স্থানীয় বাসিন্দাদের অনেকে বিষয়টিকে সমর্থন করলেও কেউ কেউ সমালোচনা করছেন। তাঁদের অভিযোগ, সিটি চক হল জম্মুর সবচেয়ে পুরনো জায়গার মধ্যে একটি। আচমকা সাধারণ মানুষের সঙ্গে কোনও আলোচনা না করে রাতারাতি নামবদল ঠিক হয়নি। এর ফলে মানুষের প্রচুর সমস্যা হবে। যদিও বেশিরভাগ মানুষ মনে করছেন নামবদল করে ঠিক করেছে পৌরনিগম। তবে শহরের উন্নয়ন ও পরিচ্ছন্নতার দিকেও নজর দেওয়ার দরকার আছে।

The post নামেও জাতীয়তাবাদের ছোঁয়া, জম্মুর ঐতিহাসিক ‘সিটি চক’ হল ‘ভারত মাতা চক’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement