shono
Advertisement
Durga Puja 2024

পুজোর আগে বসার ঘরকে সাজান নতুন কায়দায়, রইল পাঁচ উপায়

উৎসবের দিনে এই ঘরেই অতিথিরা এসে আড্ডা জমাবেন।
Published By: Suparna MajumderPosted: 06:16 PM Sep 09, 2024Updated: 01:25 PM Sep 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেবীপক্ষের আর বেশি দেরি নেই। এবার ঘরদোর পরিষ্কার করে ফেলার পালা। পুজোর (Durga Puja 2024) কয়েকটা দিনের জন্য গোটা ঘরটাকে সাজিয়ে তুলতে হবে। সবচেয়ে বেশি নজর কিন্তু বসার ঘরটিতে দেওয়া উচিত। সেখানেই তো অতিথিরা এসে বসবেন। আড্ডা, নাচ, গান থেকে খাওয়া-দাওয়া, সবই এই জায়গাতেই জমে উঠবে।

Advertisement

বসার ঘর সাজানোর ক্ষেত্রে সেখানকার সামগ্রী খুব গুরুত্বপূর্ণ। সোফা কভার, টি টেবিল থেকে শো কেস। এই জিনিসগুলো সঠিক জায়গায় রাখতে হবে। আবার প্রয়োজন পড়লে দেওয়ালের রঙের সঙ্গে মানানসই কভারের বন্দোবস্তও করতে হবে। সিল্ক কিংবা ভেলভেটের কভার বেশিরভাগ সময়ই নজর কাড়ে। কিন্তু কেনার সময় এটা মাথায় রাখবেন সেগুলি সহজভাবে ধোয়া বা পরিষ্কার করা যায় কি না। নাহলে, পরবর্তীকালে আপনাকেই সমস্যায় পড়তে হবে।

ছবি: সংগৃহীত



উৎসবের মরশুম পুরনো দেওয়ালকে দিন নতুন রূপ। এর জন্য কাপড় দিয়ে তৈরি ওয়াল হ্যাঙ্গিং ব্যবহার করতে পারেন। মোমবাতির বাহারি স্ট্যান্ডও রাখতে পারেন। ঘরের দেওয়ালকে নতুন রূপ দেওয়ার ক্ষেত্রে নানা ধরনের লাইটও কিন্তু দারুণ কাজ করে। চেষ্টা করুন এমন লাইট ব্যবহার করতে যা দেওয়ালে প্রতিফলিত হয়ে ঘর আলো করবে।

[আরও পড়ুন: কোন রঙের পোশাক পরলে মা দুর্গার আশীর্বাদ মেলে? ]

বসার ঘরের খুব দরকারি জিনিস হল কফি বা টি-টেবিল। অতিথিদের আপ্যায়নের সময় এটি সবচেয়ে বেশি কাজে লাগে। আজকাল কফি বা টি-টেবিলের সঙ্গে টুলের সেট পাওয়া যায়। এর বিশেষত্ব হল টেবিলের নিচে অনায়াসে টুলগুলি ঢুকিয়ে রাখা যায়। ফলে ঘরে জায়গা যেমন এটি কম নেয়, তেমনই অতিরিক্ত বসার জায়গার দরকার হলে অনায়াসেই এগুলি কাজে লাগাতে পারবেন।

ছবি: সংগৃহীত

জায়গা বাঁচানোর জন্য অনেকে সোফা-কাম-বেড কেনেন। জায়গা বাঁচানোর জন্য এর কোনও তুলনা হয় না। রাতে যদি বাড়িতে অতিথি থেকেও যান। তাহলে সেটি ব্যবহার করা যেতে পারে। আর যদি সোফা-কাম-বেড না নিয়ে শুধু সোফাই নিতে চান? তার উপায়ও আছে। শুধু সোফার আকার একটু ছোট করে নিন। বেশিরভাগ সোফাই থ্রি-সিটেড। কিন্তু খুব একটা দরকারে লাগে না। তার চেয়ে বরং দু’জনের বসার মতো সোফা কিনুন। জায়গাও বাঁচবে, দেখতেও ছিমছাম লাগবে।

বসার ঘর সাজানোর ক্ষেত্রে পর্দা খুব গুরুত্বপূর্ণ। ঘরের রং হালকা হলে একটু রংচঙে পর্দা লাগিয়ে দিন এই সময়ে। তাহলে একঘেয়ে ঘরের সাজে নতুনত্ব আসবে। জুটের পর্দা ব্যবহার করতে পারেন। নানা রঙের পাটদড়ি পাওয়া যায়, সেগুলোও ঝুলিয়ে দিতে পারেন।

[আরও পড়ুন: পুজোর আড্ডা জমুক স্ন্যাকসে, রইল মুখরোচক সব রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোফা কভার, টি টেবিল থেকে শো কেস। এই জিনিসগুলো সঠিক জায়গায় রাখতে হবে।
  • বসার ঘর সাজানোর ক্ষেত্রে পর্দা খুব গুরুত্বপূর্ণ। ঘরের রং হালকা হলে একটু রংচঙে পর্দা লাগিয়ে দিন এই সময়ে।
Advertisement