shono
Advertisement
Durga Puja Home Decor

সংসারের মঙ্গল কামনায় পুজোর আগে গেরস্থালি সাজান বাস্তু মেনে

কী করবেন? কী করবেন না? জেনে রাখুন।
Published By: Suparna MajumderPosted: 04:18 PM Oct 02, 2024Updated: 01:22 PM Oct 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর আগে ঘর সাজানোর চল আছে। কেউ রঙের বৈচিত্র্যে গেরস্থালির ভোল পালটে ফেলেন, কেউ আবার নতুন আসবাব, পর্দা কিনে ফেলেন। ঘরের কোণায় লুকিয়ে থাকা কার্পেটও বেরিয়ে যায় উৎসবের এই সময়। ঘর সাজানো ভালো, বাস্তু মেনে সাজানো আরও ভালো। এমনটাই মনে করেন অনেকে। তাঁদের জন্য রইল পুজো স্পেশাল টিপস(Durga Puja Home Decor)।

Advertisement

সবার প্রথমেই বাড়ি পরিষ্কার করতে হবে। পুরনো খবরের কাগজ, অকেজো কিংবা ভেঙে যাওয়া জিনিস থাকলে অবিলম্বে সেগুলো বিদায় করুন। বাস্তুবিশেষজ্ঞরা মনে করেন, এই ধরনের জিনিস বাড়িতে থাকলে সংসারের উন্নতি হয় না। পজিটিভ এনার্জি বাধা পায়।

ছবি: সংগৃহীত

দেবীপক্ষের এই সময়ে দুষ্টের দমন ও শিষ্টের পালন হওয়া আবশ্যক। তাই নিজের বাড়িকেও নেগেটিভ এনার্জি থেকে দূরে রাখুন। ঘর মোছার সময় সামান্য সামুদ্রিক নুন বা পিঙ্ক সল্ট জলের সঙ্গে মিশিয়ে নেবেন। এতে বাড়িতে অত্যন্ত সুন্দর ও তরতাজা একটি পরিবেশ তৈরি হয়। জলে লেবুর রস, নুন, সাদা ভিনিগার মিশিয়ে নেবেন। তা দিয়েই দরজা ও জানলা ভালো করে মুছে নেবেন।

ছবি: সংগৃহীত


ধূপের গন্ধ পজিটিভ এনার্জি দেয়। ঘরে ঢুকে এই গন্ধ পেলেই দেখবেন আপনার মন ভালো হয়ে যাবে। তাই উৎসবের এই সময়ে বাড়িতে সুগন্ধী মোমবাতি বা ধূপ জ্বালাবেন। অনেকে সপ্তমী থেকে দশমী পর্যন্ত বাড়ির দুয়ারে দেবী দুর্গার জন্য চৌকি পাতেন। তাতে ঘট বসিয়ে ধূপ-প্রদীপ জ্বালিয়ে দেন। জায়গাটা ফুল দিয়েও সাজিয়ে দেন।

ছবি: সংগৃহীত

শারদীয়ার আমেজ আরও বাড়িয়ে দিতে পারে ফুল। এই ফুলই আপনার গেরস্থালিকে পবিত্রতায় ভরিয়ে দেবে। উজ্জ্বল রঙের ফুল দিয়ে বাড়ি সাজাবেন। চাইলে ফুলের রঙ্গোলিও করে দিতে পারেন। অনেকে বাড়ির দুয়ারও সাজান।

ছবি: সংগৃহীত

উৎসব মানেই আলোর রোশনাই। এখন টুনি লাইট ব্যবহারের চলই বেশি। কিন্তু প্রদীপের আলাদা আভিজাত্য। বাস্তু বিশেষজ্ঞরা মনে করেন, প্রাকৃতিক আলোই গেরস্থালির জন্য ভালো। তাতেই সুখ ও সমৃদ্ধি আসে। সংসারের শ্রী বৃদ্ধি হয়।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পুরনো খবরের কাগজ, অকেজো কিংবা ভেঙে যাওয়া জিনিস থাকলে অবিলম্বে সেগুলো বিদায় করুন।
  • শারদীয়ার আমেজ আরও বাড়িয়ে দিতে পারে ফুল। এই ফুলই আপনার গেরস্থালিকে পবিত্রতায় ভরিয়ে দেবে।
Advertisement