shono
Advertisement

নবান্নে শাহকে এলাহি আপ্যায়ন, স্বরাষ্ট্রমন্ত্রীর জন্য আয়োজন ৫৬ পদের

শুধু বাঙালি খাবারই নয়, স্বরাষ্ট্রমন্ত্রীর পাতে পড়েছে গুজরাটি খাবারও।
Posted: 08:53 PM Dec 17, 2022Updated: 08:53 PM Dec 17, 2022

নব্যেন্দু হাজরা: রাজনৈতিক বিরোধিতা যতই থাক, অতিথি বলে কথা। তার উপর আবার দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। তাই অমিত শাহের (Amit Shah) আপ‌্যায়ন এলাহি আয়োজন হল নবান্নে। বাঙালি-গুজরাটি মিলিয়ে ছিল ৫৬টি পদ।

Advertisement

কী কী ছিল সেই পদের তালিকায়? স্টার্টারে বাদাম পেস্তা টার্ট, পালক কাজু পকোড়া, খান্ডভি শট, কয়েন কুড়কুড়ে চাট। তা শেষ হতেই মধ‌্যাহ্নভোজে ছিল একেবারে বাঙালি মেনু। নাম ‘সোনার বাংলা’। মোচার কাটলেট, রাধাবল্লভি, লুচি আর কষা আলুর দম। এছাড়া মিঠা চানা ডাল, ধোকার ডালনা, ভেজ ফ্রায়েড রাইস, প্লাস্টিক চাটনি, লাচ্ছা ভেজিটেবল স্যালড। তবে শুধু বাঙালি খাবারই নয়। স্বরাষ্ট্রমন্ত্রীর পাতে পড়েছে গুজরাটি খাবারও। নাম ‘আপনো গুজরাট’।

[আরও পড়ুন: অরুণাচলে চিনা আগ্রাসন নিয়ে কটাক্ষ, রাহুল গান্ধীকে কংগ্রেস থেকে বহিষ্কারের দাবি বিজেপির]

যার সাইড ডিশে ছিল ম্যাঙ্গো শ্রীখণ্ড, খাট্টা ধোকলা, খান্ডভি, কাজু কিসমিস পোলাও, পনির দো পেঁয়াজা, চিনা স্টাফড পটল, উন্ডিয়ার সবজি, কুড়কুড়ে ভিন্ডি, আদ্রকি লাচ্ছা গোবি, মটর কচুরি, পুরন পুরি, ফুলকা, ধনেপাতার চাটনি, খেজুর কিসমিসের চাটনি। শেষ পাতে মালাই পেস্তা রোল, কেশর রসমালাই, নলেন গুড়ের সন্দেশ, কাঁচাগোল্লা, কোলাভেরি ডি, মালপোয়া, রাবড়ি, রেড ভেলভেট, কুলফি ফালুদা, বাদাম কুলফি উইথ ম্যাঙ্গো ক্রাশ।

এতরকম আয়োজন থাকলেও অমিত শাহ অবশ‌্য স্বাভাবিক ভাবেই এত কিছু খাননি। সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী খেয়েছেন ১ টুকরো ধোকা, মিক্সড ভেজ সবজি, পনির, একটা কচুরি, ঠেপলা (গুজরাতি রুটি), সামান্য পোলাও, ডাল এবং পাঁপড়। আর মিষ্টি বলতে একটু সন্দেশ ভেঙে খেয়েছেন। তবে শুধু খাওয়া-দাওয়া নয়, অতিথির জন‌্য উপহারও ছিল নবান্নের তরফে। সেই তালিকাও নেহাত কম নয়। ডোকরার দূর্গামূর্তি, বাঁকুড়ার ঘোড়া, কাথাস্টিজের উত্তরীয়র পাশাপাশি ছিল দই-মিষ্টিও।

[আরও পড়ুন: আমেরিকার একাধিক শহরে বিনামূল্যে গণপরিবহণ! ‘খয়রাতি’ নিয়ে বিজেপিকে তোপ কেজরির]

উল্লেখ্য, পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠক করতে শনিবার কলকাতায় এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নবান্ন সভাঘরে পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রী ও প্রশাসনের শীর্ষ আধিকারিকরদের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে আলোচনার পর নবান্নে নিজের ঘরেই অমিত শাহকে ডেকে নেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ১৪ তলার ঘরে দু’জনে প্রায় ১৬ মিনিট ধরে একান্তে আলোচনা করেন। সূত্রের খবর, গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি অমিত শাহকে পাঞ্জাবি ও শাড়ি উপহার দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর তা পেয়ে খুশি স্বরাষ্ট্রমন্ত্রী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement