shono
Advertisement

মাত্রা ছাড়াচ্ছে রাশিয়া, এবার নিরীহদের আশ্রয়স্থলেও বোমা রুশ বায়ুসেনার, আটক বহু

পুতিনকে 'যুদ্ধাপরাধী' বলে তোপ বাইডেনের।
Posted: 04:06 PM Mar 17, 2022Updated: 04:56 PM Mar 17, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে ২২ দিন হয়ে গেল রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War)। লড়াইয়ে ভ্য়াকুয়াম বোমা ও ক্লাস্টার বম্বের মতো নিষিদ্ধ হাতিয়ার ব্যবহার করার অভিযোগ উঠেছে রাশিয়ার (Russia) সেনাবাহিনীর বিরুদ্ধে। সেই সঙ্গে ইউক্রেনীয়দের অভিযোগ, হাসপাতাল থেকে শুরু করে স্কুলে গোলবর্ষণ করছে রুশ সেনারা। বৃহস্পতিবার রুশ গোলায় গুঁড়িয়ে গিয়েছে একটি থিয়েটার। জানা গিয়েছে, সেখানে আশ্রয় নিয়েছিলেন বহু সাধারণ নাগরিক। এহেন পরিস্থিতিতে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে বাইডেন বলেছেন, “পুতিন একজন যুদ্ধাপরাধী।”

Advertisement

মারিওপোলের ওই তিনতলা বাড়িতে আশ্রয় নিয়েছিলেন বহু শরণার্থী। সেই বাড়িটি গুঁড়িয়ে যাওয়ার একটি ছবি ছড়িয়ে পড়েছে। যাকে কেন্দ্র করে সমালোচনা শুরু হয়েছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ওই বাড়ির সামনের ফুটপাথ এবং বাড়িটির পিছন দিকে বড় বড় করে ‘CHILDREN’ লেখা ছিল। তবুও রেয়াত করেনি রাশিয়া। আশঙ্কা, এখনও ওই থিয়েটারের ভিতরে অনেকেই আটকে পড়েছেন। 

[আরও পড়ুন: নীরব মোদি কাণ্ডের পর ফের আর্থিক প্রতারণার শিকার PNB, এবার ২ হাজার কোটি টাকার ধাক্কা]

এছাড়া মারিওপোলের একটি সুইমিং পুল কমপ্লেক্সেও হামলা চালিয়েছে রাশিয়া। ডোনেৎস্কয়ের প্রশাসনিক প্রধান কিরিলেঙ্কোর দাবি, সেখানে অন্তঃসত্ত্বা মহিলা ও শিশুরা ছিল। ওই হামলায় কতজন মারা গিয়েছেন, তা এখনও জানা যায়নি। এমন উদাহরণ আরও রয়েছে।
এই পরিস্থিতিতে ব্রিটেন রাশিয়াকে তোপ দেগে দাবি করেছে, রাশিয়া ইউক্রেনে যা করছে তা যুদ্ধাপরাধ। সাধারণ নাগরিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে তারা।

এর আগে মঙ্গলবার ক্রেমলিনের আগ্রাসনের নিন্দা করে সর্বসম্মত ভাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী বলে ঘোষণা করে আমেরিকার সেনেট। রিপাবলিকান সেনেটর লিন্ডসে গ্রাহাম বিষয়টি প্রস্তাব করলে দলের দুই সেনেটের তাঁকে সমর্থন জানান। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আর্ন্তজাতিক অপরাধ আদালত এবং বাকি দেশগুলি সঙ্ঘাতের সময় ঘটা অপরাধগুলিতে রাশিয়ার সেনাবাহিনীর ভূমিকা নিয়ে উপযুক্ত তদন্ত চালাবে। অন্যদিকে, রাশিয়াকে অবিলম্বে যুদ্ধ থামানোর নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত।

[আরও পড়ুন: ‘বিজেপির বিকল্প গড়তে সমমনস্ক দলগুলির সঙ্গে আলোচনা করুক কংগ্রেস’, মমতার সুর G-23 নেতাদের গলায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement