shono
Advertisement

হার্ভির পর শক্তি বাড়িয়ে এবার আছড়ে পড়তে চলেছে হ্যারিকেন ‘ইরমা’

নামানো হয়েছে সেনা, বন্ধ স্কুল, কলেজ, অফিস। The post হার্ভির পর শক্তি বাড়িয়ে এবার আছড়ে পড়তে চলেছে হ্যারিকেন ‘ইরমা’ appeared first on Sangbad Pratidin.
Posted: 01:36 PM Sep 06, 2017Updated: 08:08 AM Sep 06, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : আবার ঘূর্ণিঝড়ের মুখে আমেরিকা। সোমবার আটলান্টিকের উপর তৈরি হওয়া হ্যারিকেন ইরমা প্রবল শক্তি অর্জন করেছেন। আবহবিদদের ভাষায় যা ক্যাটাগরি ফাইভ হ্যারিকেনে রূপান্তরিত হয়েছে। এই পর্যায়ে ঝড় পৌঁছে গেলে ধ্বংস করার ক্ষমতা অনেকটা বেড়ে যায়।

Advertisement

মঙ্গলবার ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ দিকে ঘণ্টায় ২২০ কিলোমিটার বেগে এগোতে শুরু করেছে ইরমা। একথা জানিয়েছে আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টার বা এনএইচসি। ওই জায়গাগুলিতে ইতিমধ্যেই ঝোড়ো হাওয়ার সঙ্গে চলছে তুমুল বৃষ্টি। এনএইচসি–র পূর্বাভাস, বৃষ্টির জেরে হড়পা বান, ভূমি ধস হতে পারে। ঝড় আরও এগোলে সমুদ্রের ঢেউ উঠতে পারে প্রায় ২৩ ফুট উঁচুতে।

[গরুর শোকে আত্মঘাতী মালিক, উত্তেজনা মধ্যপ্রদেশের অশোকনগরে]

হ্যারিকেন ইরমার কারণে সোমবার রাত থেকেই পুয়ের্তো রিকো, আমেরিকার পূর্ব উপকূল এবং ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি হয়েছে। পুয়ের্তো রিকোয় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিসে ছুটি ঘোষণা করেছে প্রশাসন। বন্ধ হোটেল, রেস্তোরাঁগুলিও। পরিস্থিতি মোকাবিলায় নামানো হয়েছে সেনা।

[আধুনিক সমাজকে ‘আলবিদা’ জানিয়ে কুড়ি বছর গাছের কোটরে জিগর ওরাওঁ]

ওয়েস্ট ইন্ডিজ, ভার্জিন আইল্যান্ডস সহ প্রায় পুরো ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে সতর্কতা জারি রয়েছে। এখনও আবহাওয়াবিদরা নির্ণয় করতে পারছেন না ইরমা ঠিক কোথায় আছড়ে পড়তে পারে। তাই তার গতিবিধির উপর তীক্ষ্ণ নজর রেখেছেন তারা। তবে পুয়ের্তো রিকো এবং উত্তর ফ্লোরিডা ইরমার গতিপথে পড়তে পারে বলে প্রাথমিক অনুমান তাদের। আবহাওয়াবিদদের আরও পূর্বাভাস, ঝড় মাটিতে আছড়ে পড়লে মার্কিন ভার্জিন আইল্যান্ড এবং পুয়ের্তো রিকোয় তীব্র ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিও হতে পারে। উপকূলবর্তী এলাকাগুলো থেকে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরানো হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ত্রাণ শিবির, সেনা এবং বিপর্যয় মোকাবিলা দল।

The post হার্ভির পর শক্তি বাড়িয়ে এবার আছড়ে পড়তে চলেছে হ্যারিকেন ‘ইরমা’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement