shono
Advertisement

‘গুঞ্জন সাক্সেনা’ছবির দৃশ্য নিয়ে আপত্তি, বায়ুসেনার দপ্তর থেকে চিঠি গেল সেন্সর বোর্ডের কাছে

করণ জোহর প্রযোজিত এই ছবি নিয়ে কেন আপত্তি উঠল? The post ‘গুঞ্জন সাক্সেনা’ ছবির দৃশ্য নিয়ে আপত্তি, বায়ুসেনার দপ্তর থেকে চিঠি গেল সেন্সর বোর্ডের কাছে appeared first on Sangbad Pratidin.
Posted: 02:52 PM Aug 13, 2020Updated: 02:52 PM Aug 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতকালই মুক্তি পেয়েছে ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল’ (Gunjan Saxena: The Kargil Girl)। আর তার ২৪ ঘন্টার মধ্যেই বায়োপিকে চিত্রনাট্য নিয়ে গোল বাঁধল। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে ভারতীয় বায়ু সেনাবাহিনির দপ্তর থেকে চিঠি গেল সেন্টার বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের কাছে। অভিযোগ, করণ জোহর প্রযোজিত এই ছবিতে ভুলভাবে তুলে ধরা হয়েছে ইন্ডিয়ান এয়ার ফোর্সকে।

Advertisement

আপত্তি উঠেছে ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল’-এর বেশ কিছু দৃশ্য নিয়ে। সিবিএফসিকে দেওয়া চিঠিতে এও লেখা হয়েছে যে, “ধর্মা প্রোডাকশনের তরফে করণ জোহর যখন গল্পে যথাযথ সত্যতা বজায় রাখবে বলেছিল, তখন সেটা করা হয়নি। কথা দিয়েছিল, এই ছবি ভবিষ্যৎ প্রজন্মকে আরও উদ্বুদ্ধ করবে, কিন্তু ছবিতে নেতিবাচকভাবে তুলে ধরা হয়েছে বায়ু সেনাবাহিনিকে। যা মোটেই কাম্য নয়।”

[আরও পড়ুন: ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল’ রিভিউ: ‘রাফ অ্যান্ড টাফ’ পাইলটের ভূমিকায় বেমানান জাহ্নবী]

১৯৯৯ সালে কারগিলের যুদ্ধক্ষেত্রে আহত জওয়ানদের কাছে ‘মহিলা’ ফ্লাইট লেফটেন্যান্ট গুঞ্জন সাক্সেনাই হয়ে উঠেছিলেন ভগবানের দূতের মতো। রণক্ষেত্রে শত্রুপক্ষ পাকিস্তানের আক্রমণের হাত থেকে বাঁচিয়ে নিয়ে ফিরেছিলেন বহু সেনা-জওয়ানদের। চল্লিশটিরও বেশি মিশনে গিয়েছেন। পাক সেনার গোপন ঘাঁটি উদ্ধার করে খবর দিয়েছেন। গুঞ্জন সাক্সেনাকে ভারতের কারগিল সাফল্যের অন্যতম মুখ বললেও অত্যূক্তি হয় না! প্রশিক্ষণকালীন ছেলেদের ভিড়ে দমিয়ে রাখা এই মেয়েটিই নিজের জেদ, অদম্য ইচ্ছেডানায় ভর করে উড়িয়ে দিয়েছিলেন জয়ের নিশান। সেই বীরাঙ্গনার কাহিনিই পর্দায় তুলে ধরেছেন শরণ শর্মা। গুঞ্জন সাক্সেনার ভূমিকায় দেখা গিয়েছে জাহ্নবী কাপুরকে (Janhvi Kapoor)।

সূত্রের খবর, ছবির বেশ কিছু দৃশ্য ভারতীয় বায়ু সেনাবাহিনিকে নেতিবাচকভাবে দেখানো হয়েছে, আর সেই বিষয়টি নিয়েই আপত্তি তুলে সিবিএফসির কাছে চিঠি পাঠিয়েছে বায়ু সেনা দপ্তর। প্রসঙ্গত দিন কয়েক আগেই প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছিল যে, এবার চাইলেই ইচ্ছেমতো সিনেমা বানানো যাবে না। সিনেমা তৈরি করতে হলে নির্মাতাদের প্রতিরক্ষা মন্ত্রকের থেকে ছাড়পত্র আদায় করা আবশ্যক। ‘নো অবজেকশন’ সার্টিফেকট ছাড়া রিলিজ করা যাবে না সিনেমা। সেই মর্মে একটি চিঠিও পাঠানো হয়েছিল সিবিএফসির কাছে (Central Board of Film Certification)। তারপরই এবার ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল’-এর ছবির দৃশ্য নিয়ে আপত্তি উঠল।

[আরও পড়ুন: ‘মুসলিম হয়েও গীতা-কোরান-বাইবেল পড়েছি, ঈশ্বর একমেবাদ্বিতীয়ম’, বললেন নুসরত]

The post ‘গুঞ্জন সাক্সেনা’ ছবির দৃশ্য নিয়ে আপত্তি, বায়ুসেনার দপ্তর থেকে চিঠি গেল সেন্সর বোর্ডের কাছে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement