shono
Advertisement
Gautam Gambhir

ম্যাচ জেতাবেন বোলাররাই, টেস্টে একদিনে ৪০০ করবেন ব্যাটাররা, যুগ বদলের ডাক 'গুরু' গম্ভীরের

১০০ রানে আউট হওয়ার ঝুঁকি নিয়েও মনোরঞ্জন করতে চান ভারতের কোচ।
Published By: Arpan DasPosted: 08:02 PM Oct 14, 2024Updated: 08:02 PM Oct 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুগ বদলেছে। মানসিকতা বদলাচ্ছে ভারতীয় ক্রিকেটও। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগে সেই কথা স্পষ্ট করে জানিয়ে দিলেন কোচ গৌতম গম্ভীর। তা সে বোলারদের উপর নির্ভরতার প্রসঙ্গেই হোক কিংবা টেস্টে একদিনে ৪০০ রান করা নিয়ে।

Advertisement

ক্রিকেট ক্রমশ ব্যাটারদের খেলা হয়ে উঠছে, বোলারদের জন্য আর কিছুই নেই। এমন আশঙ্কাই প্রকাশ করেন অনেকে। যদিও কোচ গম্ভীরের দৃষ্টিভঙ্গি আলাদা। অন্তত টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে তো বটেই। তাঁর স্পষ্ট মত, এখন বোলারদের যুগ। ব্যাটারদের কাজ বড়জোর ম্যাচ জেতার মতো পরিস্থিতি তৈরি করা। তিনি বলেন, "আগের সময় চলে গিয়েছে। এখন বোলারদের যুগ। ব্যাটাররা শুধু ম্যাচ তৈরি করবে। ব্যাটার-নির্ভর আচরণ শেষ হওয়া দরকার।"

বলবেন নাই বা কেন? ভারতীয় দলে এখন রয়েছেন জশপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, আকাশ দীপের মতো বোলার। চোট সারিয়ে ফেরার জন্য তৈরি মহম্মদ শামি। উঠে আসছেন ময়ঙ্ক যাদবরা। গম্ভীর বলছেন, "যদি একজন ব্যাটার ১০০০ রান করে, তার মানে এই নয় যে ম্যাচ জিতব। কিন্তু যদি একজন বোলার ২০টা উইকেট নেয়, তাহলে সেই টেস্ট জেতার সম্ভাবনা ৯৯ শতাংশ। টেস্ট হোক বা অন্য কোনও ফরম্যাট, বোলাররাই ম্যাচ আর টুর্নামেন্ট জেতাবে। এই যুগে আমাদের ব্যাটারদের থেকেও বোলারদের নিয়ে বেশি কথা বলা উচিত। আশা করি এই মানসিকতাটা বদলাবে।"

মানসিকতা বদলানোর প্রসঙ্গ এসেছে অন্য বিষয়েও। সেটা আবার ব্যাট করার ক্ষেত্রে। টেস্টেও ব্যাটারদের চালিয়ে খেলার পূর্ণ স্বাধীনতা দিচ্ছেন গম্ভীর। যার নমুনা দেখা গিয়েছে বাংলাদেশের বিরুদ্ধে কানপুর টেস্টেও। তার কাছে কোথায় থাকে বাজবল! গম্ভীরের স্পষ্ট বক্তব্য, "আমরা এরকম একটা দল হতে চাই যারা একদিনে ৪০০ রানও করবে, আবার টেস্ট বাঁচাতে টানা দুদিন ধরে ব্যাট করে যাবে। সেটাই তো টেস্ট ক্রিকেটের মজা। আমাদের কাছে সেরকম ব্যাটার আছে, যারা দুটোই করতে পারে। আমাদের প্রথম লক্ষ্য হল ম্যাচ জেতা। ড্র করা আমাদের কাছে দ্বিতীয় বা তৃতীয় পছন্দ। আমি সব সময়ই চাই বেশি ঝুঁকি নিয়ে খেলতে, তাতে সাফল্য পাওয়ার সুযোগও বেশি। যদি আমাদের ব্যাটাররা একদিনে ৪০০-৫০০ রান করতে পারে, তাহলে কেন আটকাব। তাতে হয়তো একদিন ১০০ রানেও আউট হয়ে যেতে পারি। কিন্তু আমরা এভাবেই মনোরঞ্জন করতে চাই।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • যুগ বদলেছে। মানসিকতা বদলাচ্ছে ভারতীয় ক্রিকেটও।
  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগে সেই কথা স্পষ্ট করে জানিয়ে দিলেন কোচ গৌতম গম্ভীর।
  • তা সে বোলারদের উপর নির্ভরতার প্রসঙ্গেই হোক কিংবা টেস্টে একদিনে ৪০০ রান করা নিয়ে।
Advertisement