shono
Advertisement
Virat Kohli

'ঘরের মাঠ' চিন্নাস্বামীতে নিবিড় প্রস্তুতিতে মগ্ন, টেস্টে চেনা ছন্দে ফিরতে মরিয়া 'ক্ষুধার্ত' কোহলি

বেঙ্গালুরুতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টেও ভোগাতে পারে বৃষ্টি!
Published By: Arpan DasPosted: 05:33 PM Oct 14, 2024Updated: 06:38 PM Oct 14, 2024

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: বাংলাদেশকে ঘরের মাঠে টেস্টে উড়িয়ে দেওয়ার পর এবার সামনে নিউজিল্যান্ড। তারা আবার শ্রীলঙ্কা থেকে দুটি টেস্টই হেরে এদেশে এসেছে। তবুও কোনওভাবেই কিউয়িদের হালকাভাবে নিতে রাজি নয় গম্ভীর বাহিনী। ঘরের মাঠে ভারত এগিয়ে থাকলেও একটা ধাঁধার উত্তর খোঁজা এখনও চলছে। তাঁর নাম বিরাট কোহলি(Virat Kohli)। তিনিও নিজেকে প্র্যাকটিসে ডুবিয়ে রেখে টেস্টে চেনা ফর্মের খোঁজ করে চলছেন।

Advertisement

১৬ অক্টোবর থেকে শুরু তিন টেস্টের সিরিজ। অথচ টেস্টে সেভাবে রানের মধ্যে নেই কোহলি। বাংলাদেশ সিরিজে বড় রান পাননি। একবছরের বেশি হয়ে গেল লাল বলে সেঞ্চুরি নেই। তাই 'ঘরের মাঠ' বেঙ্গালুরুতে চলল কড়া অনুশীলন। 'ঘরের মাঠ' কারণ, এই মাঠেই তিনি আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলেন। সোমবার চিন্নাস্বামীতে চলল তারই প্রস্তুতি।

প্রথমে অনেকক্ষণ সময় কাটালেন পেসারদের সঙ্গে মহড়ায়। তার পর বাঁহাতি স্পিনার ও অফ স্পিনের মোকাবিলা করলেন। নিউজিল্যান্ড দলে রাচীন রবীন্দ্র, আজাজ প্যাটেল, মিচেল স্যান্টনার ও মিচেল ব্রেসওয়েলদের মাথায় রেখেই যে এই প্রস্তুতি, তা আর নতুন করে বলে দিতে হয় না। তবে জোরাল শট নয়, বরং ফুটওয়ার্কেই ভরসা রাখছেন কোহলি। কাট, সুইপ মারলেও মূল চেষ্টা করছেন ব্যাটের মাঝখান দিয়ে খেলার।

এখানেই শেষ নয়। তার পর চলে গেলেন থ্রো ডাউন প্র্যাকটিস করার জন্য। প্রায় একঘণ্টা চলল কোহলির নেট সেশন। প্রতিটা শটই ছিল নিখুঁত। আবার ভুলত্রুটি হলে নিজের উপর মেজাজ হারাচ্ছিলেন। সব মিলিয়ে 'কিং'য়ের মেজাজে ফিরতে মরিয়া কোহলি। গম্ভীরেরও সমর্থন মিলছে। এদিন তিনি জানালেন, "কোহলিকে নিয়ে আমার ভাবনাচিন্তা প্রথম থেকেই পরিষ্কার। ও বিশ্বমানের ক্রিকেটার। এত দিন ধরে পারফর্ম করে যাচ্ছে। যখন ওর অভিষেক হয়েছিল, তখনের মতো আজও বিরাট একইরকম ক্ষুধার্ত।"

তবে এর অনেক কিছুই নির্ভর করে থাকতে পারে আবহাওয়ার উপর। এমনিতেও এই টেস্টে পাঁচদিনই বৃষ্টির আশঙ্কা রয়েছে। সকালের দিকে খানিক বৃষ্টিও হয়। যে কারণে মাঠে অনুশীলনে আসেননি টম লাথামরা। বাংলাদেশের বিরুদ্ধে কানপুরে অবশ্য বৃষ্টিতেও আটকান যায়নি রোহিতদের। জানা যাচ্ছে, বাংলাদেশের মতো এই টেস্টেও তিন পেসারেই নামতে পারে ভারত। বুমরাহ, সিরাজ, আকাশ দীপই হবেন প্রথম পছন্দ। চিন্নাস্বামীতে লাল মাটির পিচ হওয়ার সম্ভাবনা। ব্যাটার-বোলার, সবার জন্যই কিছু না কিছু থাকবে। শুরুর দিকে পেসাররা সুবিধা পেলেও পরে স্পিনাররা সাহায্য পাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলাদেশকে ঘরের মাঠে টেস্টে উড়িয়ে দেওয়ার পর এবার সামনে নিউজিল্যান্ড।
  • তারা আবার শ্রীলঙ্কা থেকে দুটি টেস্টই হেরে এদেশে এসেছে। তবুও কোনওভাবেই কিউয়িদের হালকাভাবে নিতে রাজি নয় গম্ভীর বাহিনী।
  • ঘরের মাঠে ভারত এগিয়ে থাকলেও একটা ধাঁধার উত্তর খোঁজা এখনও চলছে। তাঁর নাম বিরাট কোহলি।
Advertisement