shono
Advertisement

কনিষ্ঠতম উইকেটরক্ষক হিসেবে টেস্টে অভিষেক, ১৮ বছর পর অবসর ঘোষণা পার্থিব প্যাটেলের

ক্রিকেট মাঠে শান্ত শিশুসুলভ চেহারাই ছিল পার্থিবের ইউএসপি।
Posted: 12:16 PM Dec 09, 2020Updated: 12:21 PM Dec 09, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ভারতের হয়ে তিন ফরম্যাটে খেলে যাওয়া উইকেটরক্ষক পার্থিব প্যাটেল। বুধবার টুইটারে নিজের অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেন পার্থিব। এতদিন পাশে থাকার জন্য ধন্যবাদ জানান বিসিসিআই (BCCI) এবং গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনকে।

Advertisement

নিরীহ শিশুসুলভ চেহারা। আকারেও ছোটখাট। ২০০২ সালে ট্রেন্ট ব্রিজে ইংরেজ পেসারদের সুইংয়ের সামনে যখন প্রথম আন্তর্জাতিক ক্রিকেট সার্কিটে পার্থিব প্যাটেল (Parthiv Patel) পা রাখেন, তখন তাঁর বয়স ছিল মাত্র ১৭ বছর ১৫৩ দিন। সেদিনই তাঁর নাম ক্রিকেট ইতিহাসে লেখা হয়ে যায় টেস্টে অভিষেক করা তরুণতম উইকেটরক্ষক হিসেবে। তাঁর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের হানিফ মহম্মদের দখলে। ১৭ বছর ৩০০ দিন বয়সে টেস্ট ক্রিকেটে অভিষেক করেছিলেন তিনি। সেদিন শেষবেলায় ইংরেজ পেসারদের লালচোখ উপেক্ষা করে প্রায় ১ ঘণ্টার বেশি সময় ব্যাটিং করে ভারতের হার বাঁচিয়েছিলেন পার্থিব। তারপর ১৮ বছর কেটে গিয়েছে। নিরীহ শিশুসুলভই রয়ে গিয়েছেন গুজরাটের উইকেটরক্ষক। ধোনি-কার্তিকদের দাপটে নিজেকে প্রথম দলে প্রতিষ্ঠিত না করতে পারলেও যখনই সুযোগ পেয়েছেন তখনই নিজেকে প্রমাণ করার চেষ্টা করেছেন। অবশেষে বুটজোড়া তুলে রাখলেন পার্থিব।

[আরও পড়ুন: ‘চার মাস হল ছেলেটাকে দেখিনি’, সিরিজ সেরা হয়ে বাড়ির জন্য মনকেমন হার্দিকের]

আসলে দেড় দশক ধরে মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) ভারতীয় ক্রিকেটে রাজত্ব করে গিয়েছেন। আর মাহির সেই দাপটে যারা সেভাবে নিজেদের মেলে ধরার সুযোগ পাননি তাদের মধ্যে একজন হলেন পার্থিব প্যাটেল। ২০০২ সালে অভিষেক হলেও নিয়মিত খেলেছেন মাত্র ২ বছর। ২০০৪ থেকেই অনিয়মিত হয়ে যান জাতীয় দলে। তাঁর স্থান প্রথমে দখল করেন দীনেশ কার্তিক। পরে ধোনির আগমনের ফলে আর ফিরে আসা হয়নি পার্থিবের। জাতীয় দলের হয়ে ২৫ টেস্টে তাঁর সংগ্রহ ৯৩৪ রান। উইকেটের পিছনে শিকার ৭২টি। ৩৮টি ওয়ানডে’তে ৭৩৬ রান করেছেন পার্থিব। উইকেটের পিছনে ক্যাচ এবং স্ট্যাম্পিং মিলিয়ে শিকার করেছেন ৩৯টি। মেন ইন ব্লু’র হয়ে টি-২০ খেলেছেন মাত্র ২টি। শেষবার তাঁকে জাতীয় দলের (Indian Cricket Team) জার্সিতে দেখা গিয়েছিল ২০১৬ সালে। প্রথম শ্রেণীর ক্রিকেটে অবশ্য পার্থিবের রেকর্ড ঈর্ষণীয়।  ১৮৭ ম্যাচে তাঁর সংগ্রহ ১০ হাজার ৭৯৭ রান। ঘরোয়া ক্রিকেটে গুজরাটের অধিনায়কত্ব করেছেন। আইপিএলেও নিয়মিত নজর কেড়েছেন পার্থিব। গত মরশুমেও ছিলেন কোহলির আরসিবিতে। তবে, প্রথম একাদশে সুযোগ পাননি। আইপিএলের (IPL) পরপরই তাই অবসরের সিদ্ধান্ত ঘোষণা করে দিলেন বাঁহাতি এই উইকেটরক্ষক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement